মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে ৪৮ ঘণ্টার ব্যাংক ধর্মঘট শুরু

ভারতের সরকারি ও বেসরকারি ব্যাংকের কর্মকর্তা ও কর্মীরা বেতন বৃদ্ধিসহ অন্যান্য দাবিতে আজ থেকে ৪৮ ঘণ্টার ধর্মঘট শুরু করেছেন।

বুধবার (৩০ মে) সকাল ৬টা থেকে ৪৮ ঘণ্টার ধর্মঘট শুরু হয়। আগামী শুক্রবার (১ জুন) সকাল ৬টায় এই ধর্মঘট শেষ হওয়ার কথা রয়েছে।

ধর্মঘটের ফলে বিভিন্ন সরকারি ও বেসরকারি ব্যাংক এবং সেসব ব্যাংকের এটিএম বুথ বন্ধ রয়েছে। এ কারণে চরম ভোগান্তির সম্মুখীন হয়েছেন সারাদেশের ব্যাংক গ্রাহকেরা।

পশ্চিমবঙ্গের সরকারি ও বেসরকারি ব্যাংকের ৯ হাজার ৮০০টি শাখার কার্যক্রম স্তব্ধ হয়ে গেছে। বন্ধ হয়ে গেছে পশ্চিমবঙ্গের ২১ হাজার এটিএম বুথের কার্যক্রমও। আর সারাদেশে রয়েছে ব্যাংকের ৩৫ লাখ শাখা এবং সোয়া ২ লাখ এটিএম বুথ।

গত ৩১ মার্চ ভারতের ব্যাংক ব্যবস্থাপনা সংগঠন ইন্ডিয়ান ব্যাংক অ্যাসোসিয়েশন (আইবিএ) তাদের ২০১২ সালের পর কর্মী ও কর্মকর্তাদের ২ শতাংশ হারে বেতন-ভাতা বৃদ্ধির ঘোষণা দেয়। এতে সন্তুষ্ট হতে পারেনি ‘ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন’।

এই ঘোষণায় তারা ক্ষুব্ধ হয়ে ৪৮ ঘণ্টার ব্যাংক ধর্মঘটের ডাক দিয়েছে। এই ধর্মঘটে অচল থাকবে গোটা ভারতের ব্যাংকিং সেবা।

আইবিএর সচিব সি এইচ ভেঙ্কটচালাম বলেছেন, মাত্র ২ শতাংশ বেতন-ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত আমরা মানছি না। ২০১২ সালে এই বেতন-ভাতা বৃদ্ধি পেয়েছিল ১৫ শতাংশ হারে। নিয়ম অনুযায়ী পাঁচ বছর পর বাড়ে বেতন। সেই লক্ষ্যে গত বছর মাত্র ২ শতাংশ বেতন বৃদ্ধি করা হয়।

বেতন বৃদ্ধি যথাযথ না হওয়ায় ব্যাংকগুলোর সংগঠন ইউনাইটেড ফোরাম অব ব্যাংক ইউনিয়নস (ইউএফবিইউ) গত ৫ মে এক বৈঠকে বসেছিল আইবিএর সঙ্গে। বৈঠকে উভয়পক্ষের কাছে কোনো গ্রহণযোগ্য সমাধান মেলেনি। তাই ইউএফবিইউ প্রস্তাবিত বেতন হার পরিবর্তন করে নতুনভাবে তা ঘোষণার দাবি তুলেছে।

ইউএফবিইউ নয়টি ইউনিয়নের যৌথ সংগঠন। ফলে, এবার ব্যাংক কর্মীদের সবকটি ইউনিয়নই এই ধর্মঘটে শামিল হওয়ার ঘোষণা দিয়েছে।

Spread the love