শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভোটার তালিকায় নাম থাকলে দেশ ত্যাগ নয়: মমতা

ভারতের ভোটার তালিকায় নাম থাকলে কাউকে দেশ ছাড়তে হবে না বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নাগরিকত্ব আইন ও এনআরসি নিয়ে জনগণের মধ্যে তৈরি আতঙ্ক কমাতে সবাইকে অভয়বাণী দিয়েছেন তিনি। 

পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার নৈহাটিতে সম্প্রতি ‘নৈহাটি উৎসব’ উদ্বোধন করার সময়ে দেয়া ভাষণে এ কথা বলেন তিনি। নাগরিকত্ব আইনে কাউকে দেশ ছাড়তে হবে না। আইনের বিরুদ্ধে আন্দোলন চলছে ও চলবে বলেও জানিয়েছেন এ নেত্রী। খবর- ভয়েস অব আমেরিকা, পার্স টুডে 

নাগরিকত্ব আইন ও এনআরসি’র বিরুদ্ধে আন্দোলনে শুরু থেকেই তৎপর ছিলেন পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী। নৈহাটি উৎসবে উদ্বোধনী ভাষণে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে গর্জে ওঠেন তিনি। ভাষণে মমতা বলেন, ভোটার তালিকায় প্রত্যেকে নিজের নাম তুলে রাখুন। যার যার ভোটার কার্ড আছে, রেশন কার্ড আছে তাদের আর কিছুই করার দরকার নেই। আমরা সবাই এই দেশের নাগরিক।

তিনি আরো বলেন, আমরা হিন্দু, মুসলিম,শিখ, খ্রিস্টান সবাই একসঙ্গে থাকবো। এ পৃথিবীতে সবাই মিলেমিশে শান্তিতে থাকবো আমরা। কাউকে বাংলা ছাড়তে হবে না আর দেশও ছাড়তে হবে না।

জনগণকে অভয় দিয়ে তিনি আরো বলেন, আপনারা ভয় পাবেন না। চিন্তা করবেন না। সবাই ভালো থাকুন আপনাদের চিন্তা আমার মাথায় দিন। শান্তিতে পড়াশোনা, কাজকর্ম ও সংসার করুন। আমি সবকিছু দেখে নেব। সব আমার ওপরে ছেড়ে দিন। 

কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করে তিনি বলেন, আমরা দিল্লির কথায় বাংলা চালাই না। এখানে আমরা সবাই একসঙ্গে চলি। ১৮ বছরে ভোটার হয়ে একজন শিক্ষার্থী যদি প্রধানমন্ত্রী, মূখ্যমন্ত্রী নির্বাচনে অংশগ্রহণ করতে পারে তাহলে গণতান্ত্রিক আন্দোলনেও অংশ নেয়ার অধিকার আছে তাদের। তাদের হুমকি দেয়া চলবে না। এসব বন্ধ করতে হবে।

ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারকে উল্লেখ করে মমতা বলেন, সরকার নাকি বাংলায় ডিটেনশন ক্যাম্প করবে। আমি পরিষ্কারভাবে জানিয়ে দিচ্ছি যে, বাংলায় কোনো ডিটেনশন ক্যাম্প করতে দেয়া হবে না। বাংলার ক্ষমতায় কারা আছে? আমরা আছি। বিজেপিকে বাংলার ওপর আধিপত্য খাটাতে দেব না। আমি জীবন দিতে পারি তবু ডিটেনশন ক্যাম্প করতে দেব না। মরে গেলেও না। বিজেপি দিল্লির নির্বাচিত সরকার। তাদের অধিকার সেখানে। বাংলার নির্বাচিত সরকার আমরা। এখানে আমার অধিকার। আমাকে আইন দেখিয়ে লাভ নেই। সাত বার সংসদে নির্বাচিত আমি। দিল্লিতে ৫-৬টা মন্ত্রণালয় সামলানোর অভিজ্ঞতা আছে আমার। আইন ও সংবিধান বেশ ভালো বুঝি আমি।

দেশের জনগণ বিপদে পড়বে এমন কোনো কাজ বাংলার মূখ্যমন্ত্রী করবে না বলেও জানিয়েছেন তিনি।

Spread the love