শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মতামত উপেক্ষিত হওয়ায় ক্ষোভ বাড়ছে তৃণমূলে

মোঃ আব্দুর রাজ্জাক ॥ আসন্ন উপজেলা নির্বাচনে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা চেয়ারম্যান পদে তৃণমূলের নেতাকর্মীরা ভোটের মাধ্যমে উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মোঃ জাকারিয়া জাকা কে আওয়ামীলীগের দলীয় প্রার্থী হিসেবে মনোনিত করলেও কেন্দ্রীয় ভাবে বর্তমান উপজেলা চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলামকে চুড়ান্ত প্রার্থী হিসেবে মনোনিত করেছে। এ ক্ষেত্রে তৃণমূলের মতামতকে মূল্যায়ন না করে বিতর্কিত এবং জন বিছিন্ন ব্যক্তিকে প্রার্থী হিসেবে মনোনয়ন প্রদান করা হয়েছে বলে দলীয় নেতাকর্মীদের দাবি। আর এ কারণে ক্ষোভ বাড়ছে তৃণমূলে।

দলীয় সুত্রে জানা গেছে, আসন্ন উপজেলা নির্বাচনে কেন্দ্রিয় সিদ্ধান্ত মোতাবেক দলীয় প্রার্থী চুড়ান্ত করতে গত ২৭জানুয়ারী বীরগঞ্জ সরকারী ডিগ্রী কলেজে ভোটের মাধ্যমে তৃণমূল নেতাদের মতাতম গ্রহণ করা হয়। ২৭৪জন ভোটার মধ্যে ২৬৮জন ভোটার ভোট প্রদান করেন। ভোটে উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মোঃ জাকারিয়া জাকা ১৬২ ভোট পেয়ে প্রথম হয়েছেন। ৮৪ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন সাবেক উপজেলা চেয়ারম্যান মোঃ আখতারুল ইসলাম চৌধুরী বাবুল, ১৪ভোট পেয়েছেন বর্তমান উপজেলা চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম এবং ওয়াহেদুজ্জামান বাদশা পেয়েছেন ০৬ভোট।

তৃণমূল নেতারা সর্বোচ্চ ভোটে উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব জাকারিয়া জাকাকে মনোনিত করলেও কেন্দ্রীয় ভাবে বর্তমান উপজেলা চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলামকে চুড়ান্ত ভাবে দলীয় মনোনয়ন প্রদান করেছেন। এতে হতাশা এবং ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বেশির ভাগ তৃণমূল নেতারা।

এ ব্যাপারে উপজেলা আওয়ামীলীগের নির্বাহী কমিটির সদস্য মোঃ নুরিয়াস সাঈদ সরকার বলেন, তৃণমূণের নেতাকর্মীরা দলকে বিজয়ী করার ক্ষেত্রে বেশি ভূমিকার রাখেন। অথচ তাদের মতামতকে মূল্যায়ন করা হয় না। প্রার্থীতার ক্ষেত্রে কেন্দ্রের ভূল সিদ্ধান্তের কারণে ভোটে প্রভাব পড়ে আর দায়ভার নিতে আমাদের মতো নেতাকর্মীদের।

উপজেলা আওয়ামীলীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক ও সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার অধ্যাপক কালিপদ রায় বলেন, তৃণমূলের মতামতকে উপেক্ষা করে এমন একজন প্রার্থীকে মনোনয়ন দেওয়া হয়েছে যিনি জাতীয় পার্টি, বিএনপি, এলডিপিসহ বিভিন্ন দল ঘুরে আবার আওয়ামীলীগে এসেছেন। উপজেলা চেয়ারম্যান থাকা অবস্থায় যার কাছে নেতাকর্মীসহ সাধারণ মানুষ ছিল অবহেলিত। সেই দলছুট জন বিছিন্ন ব্যক্তিকে মনোনয়ন দেওয়া হয়েছে। এতে তৃণমূল নেতারা হতাশ এবং ক্ষুদ্ধ।

উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ নুর ইসলাম নুর বলেন, কেন্দ্রের নির্দেশ মোতাবেক ভোটের মাধ্যমে তৃণমূলের মতামত গ্রহণ করে কেন্দ্রে প্রেরণ করা হয়েছে। প্রার্থী চুড়ান্ত করার ক্ষেত্রে কেন্দ্রের সিদ্ধান্ত তৃণমূল নেতাদের মতামত এবং প্রত্যাশার প্রতিফলন হয়নি। এ ক্ষেত্রে ভোটের ফলাফলে বিরুপ প্রতিক্রিয়া পড়তে পারে বলে তিনি আশংকা প্রকাশ করেছেন।

Spread the love