শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মধ্যপাড়া খনিতে পাথর উৎপাদনে পূর্বের রেকর্ড অতিক্রিম

সোহেল সানী, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের পার্বতীপুরের দেশের একমাত্র মধ্যপাড়া কঠিন শিলা খনিতে গত শনিবার তিন শিফটে ৫ হাজার ৭শ’ ১৬ মেট্রিক টন পাথর উৎপাদন করেছে জার্মানীয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। জিটিসি ধারাবাহিকভাবে নিরলস পরিশ্রম করে প্রতিমাসে পাথর উত্তোলনের পূর্বের রেকর্ড অতিক্রম করছে।

এবিষয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানীয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)’র নির্বাহী পরিচালক জাবেদ সিদ্দিকী জানান, অর্ধশতাধিক বিদেশী খনি বিশেষজ্ঞ, দেশী প্রকৌশলী ও ৭শতাধিক খনি শ্রমিক তিন শিফটে পাথর উত্তোলন কাজে নিয়োজিত আছেন। খনির দায়িত্বভার গ্রহনের পর থেকে জিটিসি পাথর খনিটিকে লাভজন করতে নিরলসভাবে কাজ করছে। খনির নতুন স্টোপ নির্মান করে বিদেশী যন্ত্রপাতি ও যন্ত্রাংশ স্থাপন করে পাথর উত্তোলন বৃদ্ধিকে গুরুত্বের সাথে প্রতিমাসে ১ লাখ ২০ হাজার মে.টন পাথর উত্তোলনের লক্ষমাত্রা নিয়ে জিটিসি গত অক্টোবর মাসে প্রায় ১ লক্ষ ২৩ হাজার মে.টন পাথর উত্তোলন করেছে। পাথর উৎপাদন লক্ষমাত্রায় পৌছানোর ফলে খনি শ্রমিকদের বিগত মাসগুলোতে বেতন ও ওভার টাইমের সঙ্গে উৎপাদন বোনাস প্রদান করছে এখন জিটিসি।

খনি সুত্রে জানা গেছে, গত ২০০৭ সালে খনি থেকে দৈনিক তিন শিফটে ৫ হাজার ৫শ’ মেট্রিক টন পাথর উত্তোলনের লক্ষমাত্রা নির্ধারন করে এর উৎপাদন কার্যক্রম শুরু করা হয়। কিন্তু প্রায় ৭ বছর ধরে তিন শিফটে পাথর উত্তোলন করতে সক্ষম হয়নি। ফলে খনিটি লোকসানী প্রতিষ্ঠানে পরিণত হয়ে বন্ধের উপক্রম হয়।

মধ্যপাড়া পাথর খনির ব্যবস্থাপনা, রক্ষনাবেক্ষন ও উৎপাদন চুক্তির পর জিটিসি তিন শিফটে দৈনিক ৫ হাজার ৫শ’ মেট্রিক টন পাথর উত্তোলন করে লক্ষমাত্রা ছাড়িয়ে খনিটিকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে আরো একধাপ এগিয়ে গেল বলে খনি সংশ্লিষ্ট এলাকাবাসী মনে করছেন।

পাথর উত্তোলন ও বিক্রির বিষয়ে জানতে চাইলে মধ্যপাড়া কঠিন শিলা খনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) যাবেদ চৌধুরী জানান, খনিতে পাথর উত্তোলন আগের চেয়ে বেড়েছে। সেই সাথে পাথর বিক্রিও পূর্বের যেকোন সময়ের চেয়ে বেড়েছে বলে তিনি উল্লেখ করেন।

Spread the love