শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মধ্যপাড়া খনিতে পুর্ণ মাত্রায় পাথর উত্তোলন চলছে। তিন শিফটে উৎপাদন ৩ হাজার মেঃ টন ছাড়িয়েছে।

মেহেদী হাসান উজ্জল ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের মধ্যপাড়া পাথর খনিতে ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানীয়া-ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি) কর্তৃক নির্মিত নতুন স্টোপ থেকে ৩ শিফটে পুর্ন মাত্রায় পাথর উত্তোলন চলছে। তিন শিফটে দৈনিক পাথর উত্তোলন ৩ হাজার মেট্রিক টন ছাড়িয়েছে।
খনি সুত্রে জানা গেছে গতকাল মঙ্গলবার তিন শিফটে পাথর উত্তোলন হয়েছে প্রায় ৩ হাজার ১ শত মেট্রিক টন। তিন শিফটে পাথর উত্তোলনের পাশাপাশি নতুন স্টোপ নির্মান ও খনি উন্নয়নের কাজও সমান তালে চলছে ।

অত্যাধুনিক ও বিশ্বমানের বিদেশী মেশিনারিজ ও যন্ত্রাংশ আমদানী করে খনির ভ-ুগর্ভে স্থাপন সহ বিভিন্ন ধরনের প্রতিকুলতার মধ্যেও ঠিকাদারী প্রতিষ্ঠান (জিটিসি) কাজের ব্যাপারে আন্তরিক। জিটিসি সফলতার সাথে তিন শিফটে পাথর উত্তোলন করছে এবং উত্তরোত্তর তা বৃদ্ধি পাবে বলে মনেকরেন কতৃপক্ষ। যা পাথর খনির ইতিহাসে হবে ২য় মাইল ফলক।

জানা গেছে, মধ্যপাড়া পাথর খনির উন্নয়ন ও পাথর উত্তোলনে পাথর খনির ঠিকাদারী প্রতিষ্টান জার্মানীয়া-ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি) এর অধীনে প্রায় ৭ শত জন খনি শ্রমিক, প্রায় ৭০ জন রাশিয়ান ও বেলারুশিয়ান খনি বিশেষজ্ঞ এবং অর্ধশতাধিক দেশী প্রকৌশলী দিনে ও রাতে ৩ শিফটে খনি উন্নয়ন ও পাথর উত্তোলন কাজ চালিয়ে যাচ্ছেন।
বর্তমানে প্রতিদিন পাথর উত্তোলন তিন হাজার টন ছাড়িয়েছে এবং উত্তোলনের পরিমান দিন দিন বাড়বে বলে জিটিসি সুত্র আশা করছেন।

মধ্যপাড়া পাথর খনির একটি সুত্র জানায়, দেশে মধ্যপাড়া পাথর খনির পাথরের ব্যাপক চাহিদা থাকায় ডিলারদের চাহিদা অনুযায়ী পাথর সরবরাহ করা সম্ভব হচ্ছে না। পাথর উত্তোলনের সাথে সাথেই সেই পাথর বিক্রি হয়ে যাচ্ছে। মধ্যপাড়া পাথর খনিতে বর্তমানে ঠিকাদরী প্রতিষ্টান জিটিসি’র দ্বারা যে কর্মযজ্ঞ চলছে তাতে খনিটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হতে পারে এমনটি আশা করছেন খনি কর্তৃপক্ষ।

Spread the love