মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মধ্যপাড়া পাথর খনিতে প্রতিমাসে উৎপাদন বাড়ছে

সোহেল সানী, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের পার্বতীপুর উপজেলার মধ্যপাড়া পাথর খনিতে উন্নয়নের ধারাবাহিকতা ও পাথর উত্তোলনে প্রতিমাসে উৎপাদনের নতুন মাইল স্টোন সৃষ্টি করেছে জার্মানীয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। গত অক্টোবর মাসের পাথর উত্তোলনের রেকর্ডকে ছাড়িয়ে নভেম্বর মাসে সাপ্তাহিক ছুটির দিন ব্যাতীত ২৫ দিনে তিন শিফটে প্রায় ১ লাখ ২৪ হাজার মে.টন পাথর উত্তোলন করে আবারও খনির উৎপাদন ইতিহাসে একটি নতুন ইতিহাস সৃষ্টি করেছে।

খনি সুত্রে জানা গেছে , বর্তমান আওয়ামীলীগ সরকারের উন্নয়নের অংশীদার হিসেবে অবকাঠামো উন্নয়ন ও নির্মাণ কাজে পাথরের চাহিদা মেটাতে ও পাথর খনিটিকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে জিটিসি নিরলসভাবে খনির উন্নয়ন ও উৎপাদন কাজ চালিয়ে যাচ্ছে। যারই ফলশ্র“তিতে প্রতিমাসে উৎপাদন বেড়েই চলেছে। জিটিসি’র দ্বারা প্রতিদিন এখন তিন শিফটে পাথর উত্তোলন হচ্ছে গড়ে প্রায় ৫ হাজার মেট্রিক টন । গত অক্টোবর মাসে জিটিসি তিন শিফটে প্রায় ১ লাখ ২৩ হাজার মেটিক টন পাথর উত্তোলন করে। নভেম্বর মাসে প্রতিদিন তিন শিফট পরিচালনা করে মাত্র ২৫ দিনেই সেই রেকর্ডকে ছাড়িয়ে প্রায়  ১ লাখ ২৪ হাজার মে.টন পাথর উত্তোলন করে। এভাবে পাথর উত্তোলন হলে খনিটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করা সম্ভব।

ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানীয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)’র নির্বাহী পরিচালক জাবেদ সিদ্দিকী জানান- খনির উন্নয়ন ও উৎপাদনে অর্ধশতাধিক বিদেশী খনি বিশেষজ্ঞ, অর্ধশত দেশী প্রকৌশলী ও ৭ শতাধিক দক্ষ খনি শ্রমিকসহ প্রায় দেড় শতাধিক কর্মকর্তা কর্মচারী তিন শিফটে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। প্রতিমাসে উৎপাদনে নতুন নতুন রেকর্ড সৃষ্ঠি করে পাথর খনিটিকে সরকারের লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে জিটিসি অঙ্গীকারাবদ্ধ। সেই সাথে খনির বর্তমান উৎপাদন অবস্থা অব্যাহত রাখতে ও উত্তোরোত্তর উৎপাদন আরো বৃদ্ধি করতে সরকারের খনি সংশ্লিষ্ট মহলের ইতিবাচক পদক্ষেপ আশা করছে খনি এলাকাবাসী।

Spread the love