শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মনি-মুক্তার পঞ্চম জন্ম বার্ষিকী

Moni-Mukta=04মোঃ আব্দুর রাজ্জাক : আধুনিক বিজ্ঞানের উন্নয়নের ছোয়া এবং বাংলাদেশের চিকিৎসক এ আর খানের সাফল্য বিশ্ব দরবারে বাংলাদেশর চিকিৎসা বিজ্ঞানের অগ্রযাত্রাকে সম্ভাবনাময় করেছে । আর এই সাফল্যের ইতিহাসের নায়ক বীরগঞ্জের জোড়া লাগানো জমজ দুই বোন মনি-মুক্তা। সেই ইতিহাস পাঁচ বছর পূর্বের। আজ সেই ইতিহাস খ্যাত মনি-মুক্তার জন্ম দিন।

আনুষ্ঠানিক ভাবে শুক্রবার বিকেলে কেক কেটে পঞ্চম জম্ম বার্ষিকী পালন করেন পরিবারের লোকজন।

মনি মুক্তা সুস্থ্য এবং ভালো আছে। তারা একে অপরের সাথে খেলা করে সময় কাটায়। বেশ সুন্দর করে কথা বলে। আগামী জানুয়ারীতে তাদের বিদ্যালয়ে ভর্তি করবেন বলে জানিয়েছেন তাদের বাবা-মা। পঞ্চম জম্ম বার্ষিকীতে মনি মুক্তা সকলে কাছে দোয়া চাইলেন।

দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার শতগ্রাম ইউনিয়নের পালপাড়া গ্রামের শরৎ চন্দ্র পালের পুত্র জয় প্রকাশ পালের স্ত্রী কৃষ্ণা রাণী পালের গর্ভে ২০০৯ সালের ২২ শে আগষ্ট পার্বতীপুর ল্যাম্ব হাসপাতালে সিজারিয়ান সেকশনে অস্ত্র পাচারের মাধ্যমে মনি-মুক্তা জোড়া লাগা অবস্থায় জন্ম নেয়।

জয় প্রকাশ পাল জানান, সে সময় গ্রামের মানুষ এটাকে অভিশপ্ত জীবনের ফসল বলে প্রচার করতে থাকে। সমাজের নানা কুসংস্কারে প্রায় এক ঘরে হয়ে পড়ি।Moni-Mukta Photo-01 সমাজের নানা অপবাদে গ্রামে আসিনি। হতাশার মাঝে স্বপ্ন দেখি মনি-মুক্তাকে নিয়ে। বিভিন্ন চিকিৎসকের দ্বারে দ্বারে ঘুরতে থাকি তাদের স্বাভাবিক জীবন ফিরে পাওয়ার জন্য। রংপুরের চিকিৎসকগণ ঢাকা শিশু হাসপাতালে নিয়ে গিয়ে যমজ বোনকে অস্ত্র পাচারের মাধ্যমে পৃথক করার পরামর্শ দেন। তাদের পরামর্শ ক্রমে ২০১০ সালের ৩০ জানুয়ারী ঢাকা শিশু হাসপাতালে মনি মুক্তাকে ভর্তি করা হয়।

অতঃপর ২০১০ সালের ০৮ ফেব্রম্নয়ারী ঢাকা শিশু হাসাপাতালে শিশু বিশেষজ্ঞ ডা. এ আর খানের সফল অপারেশনের মাধ্যমে মনি-মুক্তা ভিন্ন সত্ত্বা লাভ করে। বিশ্বদরবারে সৃষ্টি হয় এক নতুন ইতিহাস।

২০০৯ সালের ২০ ফেব্রম্নয়ারী হাসপাতাল থেকে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে প্রথমে ২১ ফেব্রম্নয়ারী পার্বতীপুর নানার বাড়ীতে আসে। কিছুদিন সেখানে থাকার পর নিজ গ্রাম পালপাড়ায় আসে মনি-মুক্তা।

স্ত্রী কৃষ্ণা রাণী পাল জানান, সৃষ্টি কর্তার আর্শিবাদে এবং ডা. এ আর খানের সাফল্যে আমরা মনি মুক্তাকে স্বাভাবিক ভাবে ফিরে পেয়েছি। আমরা সব কষ্ট ভূলে তাদেরকে চিকিৎসক করতে চাই। তিনি তাদের এবং পরিবারের জন্য সকলের দোয়া ও প্রার্থনা কামনা করেছেন।

Spread the love