শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানব সেবার দৃষ্টান্ত নবাবগঞ্জে উপজেলা নির্বাহী অফিসার নাজমুন নাহার

নবাবগঞ্জ(দিনাজপুর)থেকে এম এ সাজেদুল ইসলাম(সাগর) ॥ মানুষ মানুষের জন্য এটা শুধু প্রবাদ বাক্যই নয় এর বাস্তব দৃষ্টান্ত হলেন নবাবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ নাজমুন নাহার। তিনি এ উপজেলায় যোগদান করার পর থেকেই মানব সেবায় বিভিন্ন ভাবে অবদান রেখেই চলেছেন।

কর্মজীবনে শত ব্যস্থতা থাকার পরও সরকারের এই কর্মকর্তা সমাজের ভাল কাজ গুলো করতেও ভুলে যাননি । দেশের অন্যান্য উপজেলার ন্যায় নবাবগঞ্জ উপজেলায় করোনা ভাইরাস আক্রান্ত হয় । পুলিশ প্রশাসন ,স্বাস্থ্য অধিদপ্তর ,জনপ্রতিনিধি গন কে সঙ্গে নিয়ে করোনা ভাইরাস প্রতিরোধে দিনে রাতে অবিরামভাবে শ্রম দিয়ে যাচ্ছেন। যার ফলশ্রুতিতে উপজেলার করোনা ভাইরাস আক্রান্ত ০৩ (তিন)যুবক সম্পুর্ণ সুস্থ্য হয়ে ডাক্তারি সনদ নিয়ে বাসায় ফিরে গেছেন। আক্রান্ত এলাকায় প্রশাসনিক কার্যক্রম সদা সর্বদা জোরদার রেখেছিলেন।

এ সময় তিনি সংবাদ কর্মীদের জানান নিজের জীবনের বিনিময়ে হলেও অর্পিত দায়িত্ব ও জনসাধারনের কোনোভাবেই ক্ষতি হতে দিবনা। জনসাধারনের মাঝে সচেতনতা সৃষ্টি করতে বিভিন্ন কর্মসূচী ,কর্মপরিকল্পনা সুচারুভাবে পরিচালনা করে যাচ্ছেন। কথায় নয় কাজে বিশ্বাসী তিনি।

এ বিষয়ে নবাবগঞ্জ উপজেলার ৮নং মাহমুদপুর ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুর রহিম বাদশা জানান উপজেলা নির্বাহী অফিসার সুন্দরভাবে প্রতিটি কাজ পরিচালনা করে যাচ্ছেন।

সম্প্রতি ঈদুল ফিতরের আগে প্রধান মন্ত্রী শেখ হাসিনার মানবিক খাদ্য সহায়তার উপহার প্রতিটি ইউনিয়নে পৌঁচ্ছে দিতে এলাকার সংসদ সদস্য মোঃ শিবলী সাদিক , উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আতাউর রহমান ও সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা সহ ৯টি ইউনিয়নের চেয়ারম্যান ,ইউপি সদস্য ,গণমাধ্যম কর্মী দের নিয়ে ত্রান বিতরণ সুষ্ঠভাবে পরিচালনা করেছিলেন। গোলাপগঞ্জ ইউনিয়ন পরিষদের আয়োজনে দুর্যোগ ব্যবস্থাপনা ত্রান মন্ত্রনালয়ের বরাদ্দে ওই ইউনিয়নে  ৯০০জন হত দরিদ্র মানুষের মাঝে ঈদ উৎসবের জন্য প্রধান মন্ত্রীর উপহার তুলে দেওয়ার জন্য রঘুনাথপুর উচ্চবিদ্যালয়ের মাঠে সামাজিক দুরুত্ব বজায় রেখে উপহার সামগ্রী তুলে দেন নির্বাহী অফিসার মোছাঃ নাজমুন নাহার।

এ সময় ছোট মহেশপুর গ্রামের দুপায়ে রোগাক্রান্ত একরামুল হক লাইনে ছিলেন বসে তার পা দিয়ে একটু একটু করে রক্ত ঝরছিল। এমন দৃশ্য দেখে উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ নাজমুন নাহার তার অধিনন্থ কাউকে নির্দেশ না করে নিজেই গাড়ী থেকে জীবানু নাশক বোতল থেকে  তা বের করে নিজ হস্তেই ওই অসহায় বৃদ্ধের পায়ে ছড়িয়ে দিলেন। এতে করে ওই বৃদ্ধ ব্যাথার যন্ত্রনা থেকে আরোগ্য হলেন।

এ সময় উপজেলা নির্বাহী অফিসারে এমন মানবিক কাজ দেখে অনেকেই নিজেকে অন্যের জন্য সেবা দিতে গ্রহন করলেন দিপ্ত শপথ। এ সময় উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি ও রঘুনাথপুর মহাবিদ্যালয়ের সভাপতি ডাঃ মোশারফ হোসেন, ট্যাগ অফিসার হালিমুর রশিদ ,উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোছাঃ পারুল বেগম ,ইউপি চেয়ারম্যান রাশেদুল কবির রাজু সহ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ উপজেলা নিবার্হী অফিসারের এমন কাজের প্রশংসা করেছেন।

 এদিকে উপজেলার ভাদুরিয়া ইউনিয়নের লাঠিদাম গ্রামের ধান ক্ষেতে এক নব জাতক শিশুকে ফেলে দিয়ে চলে যায় পাষাণ হৃদয়ের মা। শিশুটির উদ্ধারের সংবাদ পেয়ে উপজেলা নির্বাহী  অফিসার নাজমুন নাহার চলে যান উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স । সেখানে গিয়ে শিশুটিকে টেনে নেন কোলে ও মাতৃসেবার দায়িত্ব নিয়ে নেন।

এ সংবাদটি প্রিন্ট ,ইলেকট্রিক ,মিডিয়া সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘটা করে মানবিক সংবাদ পরিবেশিত হয়েছিল। কাজেই উপজেলা নির্বাহী অফিসারের মানব সেবার কাজ যেন আরো বৃদ্ধি পায় এবং সততা ও নিষ্ঠার সাথে অর্পিত দায়িত্ব যথাযথ ভাবে পালন করতে পারেন এমন দোয়া করেছেন এলাকাবাসী। মানুষ মানুষের জন্য এমন হতে হয় যেন সকলকে।

Spread the love