শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানুষকে সুস্থ্য থাকার স্বপ্ন দেখায় বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

মোঃ আব্দুর রাজ্জাক ॥ মানুষকে সুস্থ্য থাকার স্বপ্ন দেখায় বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। আর সেই স্বপ্ন নিয়ে ছুটে এসেছিল নীলফামারী সদর উপজেলার খোকশাবাড়ী ইউনিয়নের হালির বাজার গ্রামের হতদরিদ্র মোঃ হাফিজুল ইসলামের শারিরিক প্রতিবন্ধি কন্যা মোছাঃ সুমনা আকতার। শারিরিক গঠন শিশুর সুলভ হলে তার বয়স ১৭বছর বলে জানিয়েছেন তার দাদী মোছাঃ হাজেরা বেগম।
সুমনা আকতারের দাদী জানান, ছেলে হাফিজুল ইসলাম পেশায় ভ্যান চালক। সম্পদ বলতে বাড়ী ভিটে। অভারের সংসারে প্রতিবন্ধি হিসেবে জন্ম নেওয়ার পর থেকে নানা প্রতিকুলতার মুখে পড়তে হয়। প্রতিবেশিদের নানা ধরণের অপবাদের পরও মেয়ে আগলে রেখেছি। চেষ্টা করেছি মেয়ে যেন কোন প্রকান কষ্ট না পায়। পাশাপাশি তাকে সারিয়ে তোলার সব রকমের চেষ্টা অব্যাহত রেখেছি। সরকারী-বেসরকারী ভাবে কেউ সাহায্যের হাত বাড়িয়ে দেয়নি। খোকসাবাড়ী ইউনিয়ন চেয়ারম্যান এবং মেম্বার কাছে গিয়ে প্রতিবন্ধি ভাতার জন্য অনেক বার চেষ্টা করেছি। কিন্তু ৫হাজার টাকা চায় তারা। আমাদের এতো টাকা কোথায়। তাই জন্মের পর থেকে তাকে নিয়ে আমরা লড়াই করে যাচ্ছি। এখানে আমার ছেলের বাসায় এসে লোক মুখে শুনেছি এই হাসপাতালে নাকি এখন অনেক কঠিন রোগের চিকিৎসা হয়। তাই মেয়েকে নিয়ে এখানে এসেছি চিকিৎসার জন্য।
বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মাহামুদুল হাসান পলাশ জানান, শিশুটি অটিজম জনিত জটিল রোগে ভূগছে। যদিও এই রোগের পর্যাপ্ত চিকিৎসার সুবিধা আমাদের হাসাপাতালে নেই। তবু চেষ্টা চালিয়ে যাচ্ছি তাকে সার্বিক সেবা প্রদানে। আমরা তাকে স্বাভাবিক ভাবে বেচে থাকার স্বপ্ন দেখাতে চাই। সুস্থ্য থাকার তাকে ভরসা দিতে চাই।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ জানান, শুধু একজন চিকিৎসক হিসেবে নয় সামাজিক এবং মানবিক দায়িত্ববোধ থেকে শিশুটির পাশে দাঁড়িয়েছি। তবে শিশুটি অন্য জেলার হওয়ায় আমার বেশ কিছু সরকারী সুবিধা দিতে পারছি না। বিশেষ করে তাকে সমাজ সেবা কার্যালয়ের বেশ কিছু সুযোগ দিতে আইতগত সমস্যা সৃষ্টি হয়েছে। সমাজের দানশীন ব্যক্তিরা যদি এগিয়ে আসে তাহলে প্রতিবন্ধি শিশুরাও স্বাভাবিক ভাবে সন্মানের সাথে বেচে থাকবে। আমরা আশা করছি সমাজের সবাই প্রতিবন্ধি শিশুদের পাশে এসে দাঁড়াবে।

Spread the love