শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মামুনুর রশীদের ১৮তম জন্মদিন আজ

প্রখ্যাত নাট্যকার, অভিনেতা ও নাট্য পরিচালক মামুনুর রশীদের ১৮তম জন্মদিন আজ। যদিও তিনি আজ ৭২ বছরে পা রেখেছেন। ১৯৪৮ সালের ২৯ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেছিলেন তিনি। ২৯ ফেব্রুয়া‌রি জন্মগ্রহণ করায় প্রতি চার বছর অন্তর অন্তর আসে তার জন্ম‌দিন। সে হি‌সাবে এবার তার ১৮তম জন্ম‌দিবস।

গুণী এ নাট্যব্যক্তিত্ব টাঙ্গাইলের পাইকড়া গ্রামে জন্ম নেন। মামুনুর রশীদের জন্মদিন নিয়ে তিনদিন ও ছয়দিনব্যাপী আলাদা আলাদা অনুষ্ঠানের আয়োজন করেছেন সহকর্মীরা। এতে ভীষণ উচ্ছ্বসিত মামুনুর রশীদ।

নিজের জন্মদিন নিয়ে এই অভিনেতা বলেন, চার বছর পর পর জন্মদিন আসে আমার জীবনে। চার বছর জন্মদিনের আনন্দ না পাওয়ার যে আক্ষেপ, সেটি অনন্য হয়ে আসে, যখন জন্মদিন পাই। আপনাদের এত ভালোবাসার যোগ্য আমি কি-না, জানি না। দোয়া করবেন সব সময় যেন আপনাদের এই ভালোবাসা ও বিশ্বাসের মর্যাদা দিয়ে যেতে পারি।

৬৯-এর গণ-অভ্যুত্থান, ছাত্র আন্দোলন, স্বৈরাচার বিরোধী আন্দোলন, সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলন, আদিবাসীদের অধিকার রক্ষার আন্দোলন থেকে শুরু করে যেকোনো সঙ্কটে সবচেয়ে সামনের মানুষ হিসেবে থেকেছেন যে বরেণ্য নাট্যজন, তিনি মামুনুর রশীদ। ১৯৭১ সালে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে যোগ দেন এবং জড়িত হন স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের সঙ্গে। একের পর এক সামাজিক বোধ জাগানিয়া নাটক লিখেছেন। মঞ্চায়ন করেছেন। অভিনয় করেছেন।

১৯৬৭ সাল থেকেই বাংলাদেশ টেলিভিশনে নাটক লিখতে শুরু করেন মামুনুর রশীদ। তার উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে- ‘ওরা কদম আলী’, ‘ওরা আছে বলেই’, ‘ইবলিশ’, ‘এখানে নোঙর’, ‘রাঢ়াং’, ‘চে’র সাইকেল’ প্রভৃতি। শহীদুল্লা কায়সারের ‘সংশপ্তক’ উপন্যাসটির প্রথম নাট্যরূপও দিয়েছেন তিনি।

নাট্যজন মামুনুর রশীদের জন্মদিন উপলক্ষে শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘দ্রোহ দাহ স্বপ্নের নাট্য আয়োজন’ শিরোনামের ছয় দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজন। এ উৎসবে মামুনুর রশীদ রচিত পাঁচটি নাটকের মঞ্চায়ন হবে। পাশাপাশি থাকবে সংগীত পরিবেশনা, নৃত্য, সেমিনার, প্রদর্শনী, গ্রন্থের মোড়ক উন্মোচন, সংবর্ধনা ও থিয়েটার আড্ডা হবে। গত ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ উৎসব চলবে আগামী ৩ মার্চ পর্যন্ত।

Spread the love