শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুজিববর্ষে বাড়তি ব্যয় না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

মুজিববর্ষের অনুষ্ঠানে মন্ত্রণালয়গুলোকে বাড়তি ব্যয় না করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে তিনি এ নির্দেশ দেন।

সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, মুজিববর্ষ উপলক্ষে নিজ নিজ মন্ত্রণালয়ের একটি কর্মসূচিকে মুজিববর্ষের কর্মসূচি হিসেবে দেখাতে বলেছেন প্রধানমন্ত্রী। এ উপলক্ষে বড় বাজেটের কর্মসূচি না নেয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

খন্দকার আনোয়ারুল ইসলাম এক প্রশ্নের জবাবে বলেন, মন্ত্রিসভার বৈঠকের পর অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী বলেছেন- যারা অবসর ভাতা পান তারা যাতে ঘরে বসে নিজের ব্যাংক অ্যাকাউন্টে এ ভাতা পেতে পারেন, সে জন্য অর্থ বিভাগ একটি কর্মসূচি নিয়েছিল আগেই। সেটিকে মুজিববর্ষের কর্মসূচি হিসেবে দেখানো হচ্ছে। এ জন্য আলাদা খরচ করা লাগবে না। আর বাড়তি খরচ করা লাগবে এমন কর্মসূচি মুজিববর্ষে পরিহার করতে হবে।

মুজিববর্ষ উপলক্ষে করা জাতীয় কমিটির কর্মসূচি বাস্তবায়নের জন্য তার নেতৃত্বে একটি বাজেট কমিটি গঠন করা হয়েছে জানিয়ে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, মূলত খরচ সমন্বয় করতেই বাজেট কমিটি করা হয়েছে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, দলীয় ব্যানারে কিছু কর্মসূচি নেয়া হয়েছে। সে ক্ষেত্রে প্রধানমন্ত্রীর নির্দেশ দেয়া আছে, জাতীয় কমিটির সঙ্গে সমন্বয় করে এ দলীয় কর্মসূচি পালন করতে হবে।

Spread the love