শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মুজিব-মহাত্মা গান্ধীর উপর প্রদর্শনী করবে বাংলাদেশ-ভারত

B-Bবাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর জীবনের উপর উভয় দেশে প্রদর্শনীর আযোজন করবে। আজ বুধবার নয়াদিল্লীতে ভারতের সংস্কৃতি মন্ত্রী শ্রীপদযশ নায়েকের সাথে দ্বিপাক্ষীক বৈঠক শেষে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর একথা জানান। তিনি জানান, ভারতের সংস্কৃতি মন্ত্রী শিগগিরই বাংলাদেশে যাবেন। তখন বাংলাদেশ ভারতের সংস্কৃতি চুক্তি নবায়ন করা হবে। তিনি আরও বলেন, জঙ্গীবাদ সাম্প্রদায়িকতা বিস্তার রোধ সংস্কৃতি শক্তি এক বিরাট ভূমিকা রাখতে পারে। সাম্প্রদায়িকতা এবং জঙ্গীবাদ রোধে সংস্কৃতিক শক্তিকে কাজে লাগানোর ব্যাপারে ভারতের সংস্কৃতি মন্ত্রীর সাথে অত্যান্ত ফলপ্রসু আলোচনা হয়েছে। আজ থেকে নয়াদিল্লী সার্ক সংস্কিৃত মন্ত্রণালয় সম্মেলন শুরু হয়েছে। এত সার্কভুক্ত দেশসমূহের সংস্কৃতি মন্ত্রী এবং সচিবরা যোগ দিয়েছেন।
আসাদুজ্জামান নূর জানান, শুধু বাংলা ভাষী অঞ্চলের বাইরেও দুদেশের সংস্কৃতি বিনিময় করার ব্যাপারেও ফলপ্রসূ আলোচনা হয়েছে। ফলে উভয় দেশের মানুষ একে-অপরকে জানতে পারবে এবং ভ্রান্ত ধারণাগুলো দূর হবে। তিনি বলেন, বাংলাদেশ কলকাতা, নিউইয়র্ক এবং লন্ডনে তিনটি সাংস্কৃতি কেন্দ্র নির্মাণ করবে। প্রথম কলকাতায় নির্মাণ করা হবে। এক বছরের মধ্যে এই কেন্দ্রের কাজ শুরু হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
এক প্রশ্নের উত্তরে আসাদুজ্জামান নূর বলেন, বাংলাদেশের টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠান দেখতে ভারতে সরকারের কোন বাধা নেই। ক্যাবল অপারেটররা সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। তারা অযৌক্তিভাবে টাকা দাবি করছে। উভয় সরকারই চায় বাংলাদেশের টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠার ভারতে প্রচার করা হোক। তিনি বলেন, ভারতের আন্ডার ১৯ ক্রিকেট টিম বাংলাদেশে খেলতে যাবে তখন ক্রিকেটের উপর একটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। তিনি কয়েকটি ঐতিহ্যবাহী রোডকে বিশ্ব হ্যরিটেজে অন্তর্ভুক্ত করার ব্যাপারে এক যোগে কাজ করার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছেন। আগামীকাল বৃহস্পতিবার সার্ক সংস্কৃতি মন্ত্রণালয়ের সম্মেলন যুক্ত ইস্তেহার প্রকাশ করা হবে।

Spread the love