শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মৃত্যুহীন দানবদের প্রতি ভালোবাসা

গণতন্ত্র বড্ড মজার শাসনব্যবস্থা। সদা পরিবর্তনশীল। কেউই স্থায়ী না। কারও সময় একটু লম্বা হলেও সেটা সীমিত। বেশীরভাগ ক্ষেত্রে সময় খুবই স্বল্প।

এটাকে দীর্ঘ করার কিছু উপায়ের মধ্যে একটা উপায় হলো ‘নির্বাক’ ও ‘উদ্যোগহীন’ হয়ে থাকা। নির্বাক বলতে মন্তব্যহীন অথবা মাঝামাঝি টাইপের কথা বলা। বাদীর পক্ষে গেলো নাকি বিবাদীর পক্ষে গেলো বক্তা নিজেও বলতে পারবে না। কিন্তু বাদী ভাববে বক্তব্য তার পক্ষেই আছে। বিবাদীও ভাববে বক্তব্য তার পক্ষেই আছে।

উদ্যোগহীন বলতে কোনও উদ্যোগ নিজে থেকে নেয়া যাবে না। সমাজে সব সময় কিছু মানুষ থাকবে যাদের বুদ্ধি থাকবে হাঁটুর নিচে, কিন্তু তারা উদ্যোগ নেয়ার জন্য সব সময় তড়পাবে। আজকে এই আয়োজন কালকে সেই আয়োজন। গন্তন্ত্রমনা লোকটিকে খুব ঠাণ্ডা মাথায় সেই আয়োজনের সবচেয়ে বড় চেয়ারটা বাগিয়ে নিতে হবে। আয়োজনের ধাক্কা, খরচ, প্রচার, প্রসার, সময় এবং পর্দার অন্তরালে যে বিশাল মানসিক কষ্ট সহ্য করতে হয় তা টেকনিক্যালি এড়িয়ে যেতে হবে। এবং আয়োজনের পর দেখা যাবে সকল ব্যর্থতা যারা উদ্যোগ নিয়েছিল তাদের। সফলতার ভাগ কারও না। কিন্তু আয়োজন সফল হোক অথবা ব্যর্থ, ‘বড় চেয়ারের’ বাসিন্দা অল টাইম সফল!

অর্থাৎ গণতন্ত্রে ‘অগ্রজ’ দিক নির্দেশনা দেবে না। পাবলিক যা চাইবে তাই মেনে নিয়ে এগিয়ে যেতে হবে। এখন পাবলিক একসাথে সবাই যদি চোর হতে চায়, ‘অগ্রজ’ হবেন চোরের লিডার। যদি পাবলিক একসাথে সবাই সাধু হতে চায়, ‘অগ্রজ’ হবেন সাধুর লিডার। চুরি অথবা সাধুগিরির সাথে লিডারের কোন সম্পর্ক নেই। উনার সকল মাথা ব্যথা হলো ‘লিডারশীপ’ নিয়ে। উনি জন্মেছেন লিডার হওয়ার জন্যই!

ঠিক সমস্যাটা এখানেই! আজকের সমাজ ব্যবস্থায় কিছু মানুষের জীবনাচরণ বড়ই আশ্চর্যজনক।

নৈতিক দিক বিবেচনা করলে, প্রথমেই আমাদের আয়টাকে সামনে রাখতে হবে। ধরে নেয়া যাক, আমার আয় ১০০ টাকা। আমাকে সারা দিন চলতে হবে। তাহলে আমার সকল খরচ, ব্যক্তিগত সাধ-আহ্লাদ, সামাজিকতা, ধর্মীয় ও রাষ্ট্রীয় অনুষ্ঠানাদি এই টাকার মধ্যেই সারতে হবে। সেটা কষ্টকর হলেও।

আর যদি একান্তই না সারতে পারি। তাহলে আমার আয়ের পরিমাণ বাড়াতে হবে। আয় বাড়াতে হলে পরিশ্রমও বাড়াতে হবে। এসবগুলোই করতে হবে ‘সৎ’ পথ কেন্দ্রিক। সৎ পথ কেন্দ্রিক সব কিছুই একটু কষ্টকর। কিন্তু তা সরল রেখায় চলে। সরিল রৈখিক সব কিছুই ‘শান্তিময়’। এবং শান্তিই আমাদের একমাত্র কাম্য।

বাস্তবতায় ঘটনা উল্টো, শান্তির সংজ্ঞা পরিবর্তন করা হয়েছে। এখন শান্তি বলতে বছরে ২ বার দেশের বাইরে ঘুরতে যাওয়া, প্রতিদিন মাছ-গোস্ত খাওয়া, বাজারের সবচেয়ে দামি পোশাকগুলো গায়ে দেয়া, অত্যন্ত দামি প্রসাধনী ব্যবহার করা, ঢাকায় দুয়েকটা ফ্ল্যাট বা প্লট থাকা, হাইব্রিড টাইপের দুয়েকটা গাড়ির মালিক হওয়া, ছেলে মেয়েকে অতি আধুনিক শিক্ষায় শিক্ষিত করা, দামি দামি স্কুল কলেজে পড়ানো, আত্মীয় স্বজনের বিভিন্ন প্রোগ্রামে সব চেয়ে দামি উপহারটা দেয়া, বিভিন্ন সভা সমাবেশে উঁচু মার্গের কথা বারতা বলা, সপ্তাহে দুয়েকদিন চাইনিজে সপরিবারে যাওয়া, পশ্চিমা ধাঁচের খাওয়া দাওয়া করে ফেসবুকে ছবি আপলোড দেয়া, পোশাক-আশাকে জাতীয়তা ভুলে যাওয়া এবং সর্বোপরি পুরো জীবনটাকেই ভোগের উদ্দেশ্যে কাটিয়ে দেয়া।

ভোগ করতেই হবে। এটাই জীবনের একমাত্র টার্গেট। এখন সেটা যেভাবেই হোক। টাকার গায়ে তো হারাম হালাল লেখা নাই। হারাম হালালের আধ্যাত্মিক শানে নুযূলও জানার দরকার নাই। টাকা হলেই হলো।

কিছু মানুষ পেশা হিসেবে বেছে নিয়েছে ‘ছেলে ধরা’। এরা ছেলে মেয়েদের সুকৌশলে ধরবে। এরপর পাচার করে দেবে। পাচার করার পর এসব মাছুম বাচ্চা কোথায় যায়। আমাদের জানা নেই। জানতে ইচ্ছেও করে না। উটের জকি হবে, নাকি প্রতিদিন কোন ধনী ব্যক্তির সমকামী লালসার শিকার হবে, নাকি এই ছোট্ট শরীরটাকে কেটে টুকরো টুকরো করে কোন ধনীর দুলালের শরীরের কোন অঙ্গে প্রতিস্থাপন করা হবে, নাকি দেশের অথবা দেশের বাইরের কোন পতিতালয়ে বিক্রি করে দেয়া হবে। এটা জানার মত মানসিক শক্তি আমাদের কজনেরই বা আছে!

তবে বিশ্বাস করুন, আপনি যদি বাবা-মা হোন তবে একবাক্যে শিকার করবেন সন্তান রোগে বা অন্য কোন কারনে দুনিয়া থাকে বিদায় নিলে যে তীব্র কষ্ট হয়, সন্তান হারিয়ে যাওয়ার কষ্ট তার চেয়ে হাজার গুনে বেশী ও দীর্ঘ কষ্টের। সারা জীবন আপনাকে ঐ কষ্ট বয়ে বেড়াতে হবে। জীবনের প্রতিটা মুহূর্ত আপনার মনে হবে এই বুঝি ছেলে ঘরে এলো!

কিছু মানুষ বেছে নিয়েছে ঢাকা সিটিতে সুস্থ মানুষগুলোকে বিকলাঙ্গ করে ভিক্ষাবৃত্তি করাবে। সকাল বেলা রেখে আসবে ঢাকার ব্যস্ততম কোন পয়েন্টে। একজন থাকবে খুবই বিশ্বাসী। সে কিছুক্ষণ পর পর গিয়ে উত্তলিত ভিক্ষার টাকাগুলো সংগ্রহ করবে। রাত হলে বিকলাঙ্গ মাংসপিণ্ডগুলোকে খাঁচায় আবার বন্দি করে রাখবে। খাবার দেবে খুবই সামান্য। বেঁচে থাকার জন্য। দানশীলরা নিশ্চয়ই নাদুস নুদুস ফকির পছন্দ করবে না!

কিছু মানুষ বেছে নিয়েছে মোটর সাইকেল চুরি করবে। তারা আবার একটা কর্পোরেট সাম্রাজ্য গড়ে তুলেছে। মোটর সাইকেল চুরি করলেই তো কাহিনী শেষ না। এটা ভালো দামে বেচতেও হবে। অন্যদিকে সাইকেলের মালিক তো বসে থাকবে না। ক্ষমতা অনুযায়ী মুভমেন্ট করবে। সেই মুভমেন্ট হজম করে ফেলার প্রক্রিয়াও রেডি রাখতে হবে। মুঠোফোনের কারনে দেশটা অনেক ছোট হয়ে এসেছে। সবারই কম বেশী ক্ষমতা পরিলক্ষিত হচ্ছে। এক টিপায় কারে না পাওয়া যায়!

কিছু মানুষ মদ-ফেন্সিডিল-ইয়াবা-গাজা বেঁচে ধনী হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এরা অনেকেই শিক্ষিত। নেটওয়ার্কিং সম্পর্কে এদের ধারনা ভালো। একেবারে তৃনমূল পর্যায়ে বিলাসবহুল এসব পণ্য তারা অত্যন্ত সুচারুরূপে পৌঁছে দিচ্ছে অনায়াসে। মানুষ কষ্টে ভরা এ জীবনটা নিয়ে এসব পণ্যের গুনে আকাশে বাতাসে উড়ে বেড়াতে পারছে। মদের ব্যবসা আগেও চলতো। লাইসেন্সধারী একটা দোকান ছিল। সবাই সেখানে যেতও না। যারা খাবে শুধু তারাই যাবে। সেই মদ বাড়িতে নেয়াও বারন ছিল। অর্থাৎ যে খাবে ঝাল শুধু সেই বুঝবে! এখনকার ব্যবসায়ীরা কিছুই মানছে না। কিশোর কিশোরীরাই বরং তাদের মূল টার্গেট। আগে তারুণ্য কাজ করত সমাজের সকল উৎপাদনশীল ইস্যুগুলোতে। সেই তারুণ্য এখন কোথায় সে কথা বলে তরুণদের বিরাগভাজন হতে চাই না। হাজার হলেও সমাজে তো আমাকে বাস করতে হবে!

কিছু মানুষ খাদ্যে ভেজাল দেয়ার পেশা বেছে নিয়েছে, কিছু বেছে নিয়েছে ভেজাল পণ্য বানানোর কাজ, কিছু বেছে নিয়েছে আদম পাচার, কিছু বেছে নিয়েছে অতি উচ্চ হারে সুদের ব্যবসা, কিছু বেছে নিয়েছে কন্ট্রাকে মানুষ খুনের, কিছু বেছে নিয়েছে মধ্যস্ততাকারীর ব্যবসা।
সমাজে নিজের একটা ইমেজ তৈরি করেছে মধ্যস্ততাকারীরা। থানা-পুলিশ-প্রশাসনের সাথে এরা এক ধরনের সখ্যতা বজায় রাখে। বিচার সালিশি সব এদের মাধ্যমেই সুরাহা করতে হবে। একটা অলিখিত বিধান। বিচারের ইস্যু ব্যাপার না। ইস্যু যাই হোক সেটা প্যাঁচানো হবে। দিনের পর দিন ঘুরানো হবে। বাদী এবং বিবাদী উভয় পক্ষ থেকেই টাকা খাওয়া চলবে। চলতেই থাকবে। এটা যতদিন চলবে টাকার গাছ থেকে টাকা ততদিন ঝরতেই থাকবে। মজার পেশা। বড়ই মজার!

এরকম হাজার রকম পেশা মানুষ এখন আবিষ্কার করেছে। ঘর থেকে বের হলে হালাল পেশা আপনি খুঁজে পাবেন কিনা সন্দেহ। ঘরের ভেতরের পেশাগুলোর অবস্থাও সকরুণ। হালাল শব্দটাই এখন অচল। এখন ইনকাম করাটাই বড় কথা!

ঠিক এমন হাজার ইনকামের পথের মধ্যে “জুয়ার মেলা”র আয়োজন করাও একটা পেশা হিসেবে আবিষ্কৃত হয়েছে। মেলা আগেও ছিল। জুয়াও আগে ছিল। খুবই প্রাচীন বিষয়। আমাদের রক্তে মিশে গেছে! কিন্তু সেকালের মেলার সাথে আজকালের মেলার বিস্তর ফারাক। এক শ্রেণীর মানুষ প্রথমে যাবে হাই কোর্টে। মহামান্য আদালতকে ভুল বুঝিয়ে একটা অনুমতি নেবে। সেই অনুমতির প্রভাবে অত্যন্ত নির্বিঘ্নে নির্ধারিত এলাকায় বিশাল আয়তনের ও আয়োজনের মেলার অনুষ্ঠান চালিয়ে যাবে। এইসব মেলায় কি হয় তার বিবরণ নতুন করে দিতে চাই না।

এইসব মেলার প্রভাব সমাজে কিভাবে পড়ে তার বিবরণও দিতে চাই না। সমাজের যারা ধ্বজাধারী তারা এই নিয়ে গবেষণা করুক। তারাই ‘বিফর ইফেক্ট’ ও ‘আফটার ইফেক্ট’ খুঁজে বের করুক। তারা চাইলে এইসব মেলা বছরের পর বছর চলতে থাকুক। তারা চাইলে তারাও এসবের অংশীদার হোক। তারা চাইলে তারাও অংশগ্রহণকারী হোক। কিছুই আসে যায় না!

কিন্তু গরীবের মনে কিছু প্রশ্ন আছে। সরল প্রশ্ন। এইসব পেশার মানুষগুলো সবাই বিদেশ ট্যুর করে, ঢাকায় বাড়ি কেনে, গাড়ী কেনে, প্রতিদিন তাদের পাতে তিন বেলাই মাছ-গোস্ত উঠে, বাজারের সবচেয়ে দামি পোশাকগুলো তারা গায়ে দেয়, দামি প্রসাধনী ব্যবহার করে, প্রতিদিন শেরাটন-সোনারগাঁয়ে যায়, প্রতিদিন বেশ্যা নিয়ে মৌজ মাস্তি করে, আত্মীয় স্বজনের বিভিন্ন প্রোগ্রামে সব চেয়ে দামি উপহারটা দেয়, বিভিন্ন সভা সমাবেশে উঁচু মার্গের কথা বারতা বলে, সপ্তাহে দুয়েকদিন চাইনিজে সপরিবারে যায়, পশ্চিমা ধাঁচের খাওয়া দাওয়া করে ফেসবুকে ছবি আপলোডও দেয়।

তাদের সন্তানদের কি অবস্থা? মানুষ হয়? বাবা-ছেলে সম্পর্ক কি স্বাভাবিক থাকে? অথবা স্বামী স্ত্রী সম্পর্ক কি স্বাভাবিক থাকে? অন্য সব আত্মীয় স্বজনরা কি স্বাভাবিকভাবে তাদের মেনে নেয়? যাদের সাথে তারা চলা ফেরা করে তারা কি কুকুরের মত জিব্বা বের করে তাদের কামানো অর্থের দিকে তাকিয়ে থাকে না? তারা কি ঘুমের ঔষধ ছাড়া ঘুমাতে পারে? তারা কি গ্যাসের ঔষধ খায় না? তাদের দেখে পেছনে কি কেউ “শালা” বলে গালি দেয় না? যদি দিয়ে থাকে তারা কি টের পায় না?

প্রতিদিন সন্ধ্যায় ক্লান্ত হয়ে ঘরে ফিরে যখন বিছানায় গা টা এলিয়ে দেই; ছেলে মেয়ে দুইটা আমার পুরা শরীরে শাপের মত পেঁচিয়ে পেঁচিয়ে অনেকক্ষণ খেলা করে। বউটা এক গ্লাস সামান্য বরফ মিশ্রিত শরবত নিয়ে এসে যে ভালবাসা নিয়ে সামনে এগিয়ে ধরে, পরম পূজনীয় ‘মা’ এসে ছেলেকে যে লম্বা একটা সালাম দেয়, তারপর পৃথিবীটা ভুলে গিয়ে আমরা পাঁচজন যে ঘুমানোর আগ পর্যন্ত ভীষণ মায়াময় আপন জগতে খাবি খাই; ওরাও কি এমন করে? ওদের ঘরেও কি এমন হয়?

ঢাকার সিএনজি ছিনতাই চক্রের সম্রাটের (হোতা) একটা সাক্ষাৎকার টেলিভিশনে দেখেছিলাম। এক ছেলে এক মেয়ে। খুবই সাজানো সংসার। সম্রাটের আশা তার ছেলে বড় হয়ে মানুষ হবে। বড় অদ্ভুত প্রত্যাশা। আল্লাহ্‌ কবুল করুন। কিন্তু খুব জানতে ইচ্ছে করে, তারা কি মানুষ হয়?

একটা পরিসংখ্যান দরকার। দেশের সমস্ত চোর-ডাকাত-ছিনতাইকারী-জুয়ারুসহ এমন সকল পেশার মানুষদের পরিবার নিয়ে পরিসংখ্যান। তাদের সন্তান নিয়ে। তাদের বার্ধক্য নিয়ে। বুড়া বয়সে আল্লাহ্‌ তাদেরকে কেমন পরিস্থিতির মধ্যে ফেলেন সেটা নিয়ে। তারা সারা জীবন পৃথিবীতে বাস করে আশেপাশের মানুষগুলোকে যে নিদারুণ কষ্টে ফেলেন অথবা রাখেন; আমরা যে প্রতিনিয়ত তাদের দিকে দীর্ঘনিশ্বাস ছাড়ি; তার প্রেক্ষিতে আল্লাহ্‌ তাদের সাথে শেষ বয়সে কেমন আচরণ করেন? পরকালের কথা নাই বা বললাম। সেটাতো চাইলেই দেখতে পাবো না।

এরা তো কখনো মরবেও না। অন্তত তাদের সেটাই ধারনা।

এই “মৃত্যুহীন দানব”দের প্রতি ভালোবাসা রইলো!!

অভিশাপ রইলো তাদের প্রতি, যাদেরকে আল্লাহ্‌ সামর্থ্য এবং দায়িত্ব দিয়েছিলো এদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর। কিন্তু তারা সেটা করেননি। তারা সমাজপতিই হোক, গোত্রপতিই হোক, ধনীই হোক, উপজেলা প্রপারের প্রভাবশালীই হোক, জমিদারই হোক, প্রশাসনিক ক্ষমতাবানই হোক, প্রজ্ঞাবান শিক্ষিতই হোক অথবা তথাকথিক ডাকসাইটে জনপ্রতিনিধিই হোক!!

অন্তরের অন্তঃস্থল থেকে অভিশাপ তাদের প্রতি!!!

লেখক-মো.সাহাদত হোসাইন

নির্বাহী পরিচালক

আফতাব উদ্দিন ফাউন্ডেশন

Spread the love