শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেয়েদের দুটি আন্তর্জাতিক আসরের স্বাগতিক হতে চায় বাংলাদেশ

করোনাভাইরাসের কারণে দেশে এখনো কোনো প্রতিযোগিতামূলক খেলা মাঠে ফেরেনি। তবে পরিস্থিতির উন্নতি হলে ধীরে ধীরে খুলে যাবে ক্রীড়াঙ্গনের বন্ধ দুয়ার। এরই মধ্যে আন্তর্জাতিক নানা প্রতিযোগিতা ফিরতে শুরু করেছে। সব ঠিক থাকলে আগামী বছরের মার্চ-এপ্রিলে মেয়েদের দুটি আন্তর্জাতিক ফুটবল আসর হতে পারে বাংলাদেশে।

২০২১ সালের মার্চ ও এপ্রিলে রয়েছে মেয়েদের এএফসি অনূর্ধ্ব-২০ ও অনূর্ধ্ব-১৭ ফুটবলের বাছাই আসর। দুটি আসরেরই আয়োজক হতে আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

এরই মধ্যে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) বরাবর আবেদনও জানিয়েছে বাফুফে। দুটি আসরের মধ্যে অন্তত একটি আসরের আয়োজকের মর্যাদা পাওয়ার বিষয়ে আশাবাদী বাফুফে।

সূচি অনুযায়ী ২০২১ সালের ১৩ মার্চ থেকে ২১ মার্চ ‘এএফসি অ-২০ উইমেন্স চ্যাম্পিয়নশিপ ২০২২ কোয়ালিফায়ার্স রাউন্ড-১’ এর খেলাগুলো অনুষ্ঠিত হবে। ৩ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত ‘এএফসি অ-১৭ উইমেন্স চ্যাম্পিয়নশিপ ২০২২ কোয়ালিফায়ার্স রাউন্ড-১’ এর খেলা অনুষ্ঠিত হবে। দুটি আসরেই বাংলাদেশের মেয়েরা অংশ নেবে।

এক বিবৃতিতে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, ‘বাফুফে এই প্রতিযোগিতা দুটি আয়োজনের বিষয়ে আগ্রহ প্রকাশ করে এএফসিকে চিঠি পাঠিয়েছে। আমরা আশাবাদী যে অন্তত একটি প্রতিযোগিতা হলেও আয়োজন করতে পারব।’

আবু নাঈম জানান, অনূর্ধ্ব-২০ পর্যায়ের বাছাই আসরটি কক্সবাজারে এবং অনূর্ধ্ব-১৭ পর্যায়ের আসরটি সিলেটে আয়োজন করতে আগ্রহী বাফুফে।

আগে এই দুটি আসর এএফসি অনূর্ধ্ব-১৬ ও অনূর্ধ্ব-১৯ ক্যাটাগরি থাকলেও ফিফার বয়সভিত্তিক প্রতিযোগিতার সঙ্গে সমন্বয় করতে অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-২০ করা হয়েছে।

উল্লেখ্য, ২০২২ সালে ফিফা অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-২০ উইমেন্স ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে।

Spread the love