শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোফাজ্জল হোসেনঃ পার্বতীপুরের নিবেদিত মুখ

=আজহারম্নল আজাদ জুয়েল=রেলওয়ে শহর পার্বতীপুরের পরিচিতি আছে দেশজুড়ে। আর বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ মোফাজ্জল হোসেন চৌধুরীর পরিচিতি আছে পুরো পার্বতীপুর জুড়ে। ভাষা আন্দোলন, উনসত্তুরের গণঅভুত্থান সহ একাত্তরের উত্তাল দিনগুলিতে তার সক্রিয় পদচারণা তাকে যেমন পরিচিতি এনে দিয়েছে তেমনি সামাজিক কাজে ব্যাপক অংশগ্রহণের কারণে তাকে পার্বতীপুরের প্রিয় মুখ করে তুলেছে।

হাজী মোহাম্মদ মোফাজ্জল হোসেন চৌধুরীর জন্ম ওই উপজেলার চন্ডীপুর ইউনিয়নের এক সম্ভ্রামত্ম মুসলিম পরিবারে। পিতা আলহাজ্ব সোলায়মান, মাতা সেরাজুন নেছা ফেলানী। তার তিন বোনের সবাই মারা গেছেন। পিতা-মাতার একমাত্র পুত্র তিনি। মানুষের ভালবাসায় সিক্ত হয়ে বেঁচে আছেন এলাকার তথ্য ভান্ডার হিসেবে।

বিলম্বিত এবং মধ্যবর্তী পর্যায়ে থেমে যাওয়া শিক্ষা জীবন মোফাজ্জল হোসেনের। প্রথমে চন্ডীপুরে পরে পার্বতীপুর জ্ঞানাঙ্কুর উচ্চ বিদ্যালয়ে শিক্ষা জীবন শুরু তার। বায়ান্নর ভাষা আন্দোলনের সময় জ্ঞানাঙ্কুর উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণীর ছাত্র ছিলেন। লেখাপড়ায় পিছিয়ে গেলেও বয়সে ছিলেন তরুন। সেই সময় তরুণ রাজনৈতিক নেতা সরদার মোশাররফ হোসেনের নেতৃত্বে যে মিছিল হতো তাতে সক্রিয় থেকেছেন তিনি। শ্লোগান দিয়েছেন রাষ্ট্রভাষা বাংলা চাই, বাংলা চাই বলে।

উনসত্তুরের গণঅভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধ হতে শুরু করে যতগুলো রাজনৈতিক আন্দোলন সংগ্রাম হয়েছে তার সবগুলোতেই সক্রিয় থেকেছেন মোফাজ্জল চৌধুরী। রাজনৈতিক কারণে সফর করেছেন গ্রাম-গ্রামান্তরে। দিনাজপুর টাউনে হলে ১৯৬৯ সালে অনুষ্ঠিত ছাত্রলীগের এক বিরাট সম্মেলনে যোগ দিয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাদের মনোযোগ আকর্ষণ করেছিলেন। সেই সময় ফেরার পথে জাতীয় ছাত্র নেতা নূরে আলম সিদ্দিকী, শেখ শহীদ পার্বতীপুরে এলে তাদেরকে চা নাসত্মা খাইয়ে আপ্যায়ন করেছিলেন তিনি।

১৯৭০ সালের সাধারণ নির্বাচনকে সামনে রেখে বঙ্গবন্ধু সারাদেশে রেল পথে ভ্রমণ করছিলেন। এ সময় তিনি ট্রেনযোগে পার্বতীপুরেও আসেন। জনসভা করেন পার্বতীপুর রেল স্টেশন হতে প্রায় এক কিলোমিটার দূরে ইপিআর ক্যাম্প মাঠে। কিন্তু তখন পার্বতীপুরে সাধারণ কোন গাড়ি ছিল না। শুধুমাত্র পার্বতীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের একটি গাড়ি ছিল, যেটা সরকারীভাবে আইয়ুব খানের আমলে স্কুলটিকে অনুদান দেয়া হয়েছিল। সেই সময় স্কুলটির ম্যানেজিং কমিটির অন্যতম সদস্য ছিলেন মোফাজ্জল হোসেন চৌধুরী। কমিটির আরো সদস্য ছিলেন আব্দুল আউয়াল, জহুরুল হক ও আব্দুল মজিদ। এই চার জন যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে ঐ গাড়িটি বঙ্গবন্ধুকে বহনের কাজে ব্যবস্থা করেছিলেন। বঙ্গবন্ধূকে সেই গাড়িতে পার্বতীপুর রেল স্টেশন হতে জনসভার মাঠে এবং সেখান থেকে আবার রেল স্টেশনে আনা নেয়া করার পর গাড়িটি স্কুলে ফেরত দেওয়া হয়েছিল।

রাজনৈতিক জীবনে মোফাজ্জল হোসেনের আলোড়ন সৃষ্টি করা ঘটনা ছিল মুক্তিযুদ্ধ শুরুর অনেক আগেই পাকিস্তানী পতাকা পুড়িয়ে দেয়ার ঘটনা। আমরা সবাই জানি যে, বাংলাদেশ ছাত্রলীগ পাকিস্তানী পতাকা নামিয়ে বাংলাদেশী মানচিত্র খচিত পতাকা উত্তোলনের একটি কর্মসূর্চী নিয়েছিলো ১৯৭১ সালের ২৩ মার্চ। সেই কর্মসূচী দেশ জুড়ে সফল হয়েছিল এবং স্বাধীকার ও স্বাধীনতা আন্দোলনে তা মাইলফলক হিসেবে কাজ করেছিল। কিন্তু বাঙ্গালি-বিহারী সংঘর্ষের জের ধরে ১৯৭১ সালের মার্চ মাসের প্রথম দিকেই পাকিস্তানী পতাকা নামিয়ে দিয়ে তাতে আগুন ধরিয়ে দেয়ার চাঞ্চল্যকর ঘটনা ঘটিয়েছিলেন মোফাজ্জল চৌধুরীসহ আরো ক’জন যুবক।

একাত্তরের মার্চ মাসের পুরোটাই ছিল আন্দোলন, সংগ্রামে উত্তাল। এ সময় বিহারী-বাঙ্গালী উত্তেজনাও সারাদেশে ছিল। পার্বতীপুর তেলকল সিনেমা হলের পাশে অবাঙ্গালীদের একটা স্কুলের কাছে মার্চের প্রথম সপ্তাহে অবাঙ্গালীদের সাথে বাঙ্গালীদের হঠাৎ বড় ধরণের সংঘর্ষ হয়। সংঘর্ষের জের ধরে দু’পক্ষের উত্তেজনা ও সংঘাত পার্বতীপুরের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। দু’পক্ষর অনেকে আহত হয় এবং বেশ কিছু বাড়িতে অগ্নি সংযোগের ঘটনা ঘটে। পার্বতীপুর কলেজেও আগুন ধরিয়ে দেয় অবাঙ্গালীরা। এতে বিক্ষূব্ধ হয়ে মোফাজ্জল হোসেন চৌধুরীর নেতৃত্বে একদল যুবক পার্বতীপুর তেলকল সিনেমা হলের পাশে অবস্থিত অবাঙ্গীদের ঐ স্কুলে উড়তে থাকা পাকিসত্মানী পতাকা নামিয়ে পুড়িয়ে দেন। যুবকদেরমনসুর আলী, মজিবর রহমান মন্টু, তোফাজ্জল হোসেন, জবেদ আলী, নুরুল ইসলাম নুরু, আজমল হোসেন, আমিনুল হক প্রমুখ। এ কারণে তার বিরুদ্ধে পাকিস্তান সরকার রাষ্ট্রদ্রোহ মামরা করে। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ঐ মামলায় তিনি বেকসুর খালাস পান।

মোফাজ্জল হোসেন চৌধুরী রাজনীতির পাশাপাশি সমাজকর্মেও প্রভূত অবদান রেখেছেন। তিনি পাকিস্তান আমলে চন্ডীপুর ইউনিয়ন পরিষদে বিডি মেম্বার নির্বাচিত হয়েছিলেন। সেই সময় অনেকগুলা রাস্তা নির্মাণ করেন। হলদীবাড়িতে হাসপাতাল নির্মাণের লক্ষে একটি হাসপাতাল প্রতিষ্ঠা কমিটি করেন ষাটের দশকে। যা পরে বাসত্মবরূপ লাভ করে। ১৯৬৪ হতে ১৯৯৫ সাল পর্যমত্ম ৩১ বছর একটানা সহ-সভাপতির দায়িত্ব পালন করেন পার্বতীপুর বালিকা বিদ্যালয়ের। পার্বতীপুর কেজি স্কুল ও মনিরিয়া হাই স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতি তিনি। ছিলেন পার্বতীপুর ডিগ্রী কলেজের নির্বাহী সদস্য, তিনি মুক্তিযোদ্ধা হাইস্কুলের প্রতিষ্ঠাতা সদস্য ওচে বিখ্যাত প্রগতি ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

মুক্তিযুদ্ধে অসামান্য অবদান আছে মোফাজ্জল হোসেন চৌধুরী। তিনি ভারতের পতিরাম ক্যাম্পে লোকজনের থাকা খাওয়া ও চিকিৎসার জন্য বিশেষ দায়িত্ব পালন করেন। পরে বড়াহার ক্যাম্পে যোগ দিয়ে পাকবাহিনীর বিরুদ্ধে বিভিন্ন স্থানে সম্মুখ যুদ্ধে অংশ নেন।

পার্বতীপুর উপজেলা আওয়ামীলীগের বর্তমান উপদেষ্টা মোফাজ্জল হোসেন চৌধুরী তার রাজনৈতিক কর্মকান্ডের শুরু থেকে বঙ্গবন্ধুর আদর্শ ও নীতি অনুসরণ করেছেন এবং এখনো করে যাচ্ছেন। ৮৫ বছরের এই সময়ে আলোকচ্ছটা কর্মকান্ড দিয়ে নিজেকে পার্বতীপুরবাসীর প্রিয় মুখে পরিণত করেছেন। মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র ‘গরিলা’য় অভিনয় করেছেন ‘নাতি-নাতনীকে পালিয়ে নিয়ে যাওয়ার দৃশ্যে। তার কাছে আছে পুরনো দিনের অনেক স্মৃতি। অনেক তথ্য। পার্বতীপুরের পুরনো দিনের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক পরিস্থিতির কথা জানতে চাইলে লোকে তাকেই দেখিয়ে দেয়। তাই তাকে অনেকে তথ্য ভান্ডার হিসেবে অভিহিত করে থাকেন। ২০০৯ সালের ২৬মে পার্বতীপুরের প্রিয় মুখ শিরোনামে দৈনিক জনকণ্ঠ তাকে নিয়ে একটি ফিচার প্রকাশ করেছিল। পার্বতীপুরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রতিষ্ঠার সাথে যুক্ত এই অদম্য মানুষটি এখনো ধরে রেখেছেন তার জনপ্রিয়তা। এখনো তিনি বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যুক্ত থেকে মানব সেবায় নিজেকে বিলিয়ে দিয়ে যাচ্ছেন।

Spread the love