শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মোবাইল ফোনের সুইচ চাপলেই খুলে যাবে বন্ধ দরজা

Mobil Doorমোবাইল ফোন ব্যবহারের মাধ্যমে লক সিস্টেম দরজা বন্ধ ও খোলার অভিনব পদ্ধতি আবিষ্কার করেছেন বিজ্ঞান বিষয়ক কোন প্রকার প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই নাটোরের লালপুর উপজেলার চামটিয়া গ্রামের মকবুল হোসেনের ছেলে ইব্রাহিম খলিল (২৩)। ইব্রাহিম খলিল জানান, বাড়ী বা অফিস, আদালত, ব্যাংক, বীমা, শিক্ষা প্রতিষ্ঠান বা যে কোন প্রতিষ্ঠানের নিরাপত্তার জন্য মোবাইল ব্যবহার করা যাবে। দরজা বা গেটটি যে কোন সাইজেরই হোক না কেন বিশ্বের যে কোন জায়গা থেকে সে দরজা বা গেট বন্ধ বা খোলা সম্ভব। ভারী উপকরণ দিয়ে তৈরি করলে এ পদ্ধতিটি আরও কার্যকরভাবে কাজ করবে। দরজাটি বন্ধ বা খোলার ক্ষেত্রে শুধুমাত্র একটি নাম্বার ব্যবহার করতে হবে।
অন্য কোন নাম্বার বা ভুল নাম্বার ব্যবহার করলে ডিভাইজটি  সর্বদা ব্যস্ত বলবে। দরজাটি লক করার পরে ডিভাইজের মোবাইল ফোনটি লক করে দিতে পারেন। সেক্ষেত্রে পুনরায় লকটি খোলার জন্য একটি সিকিউরিটি নাম্বার ব্যবহার করতে হবে।
এক্ষেত্রে আপনার  দরজার সিকিউরিটি আরও জোরদার হবে। যদি কোন কারণে মোবাইলটি অকেজো হয়ে যায় তবে আপনার দরজাটি ভেঙ্গে ফেলার দরকার নেই এক্ষেত্রে তালাটি খোলার জন্য রয়েছে চাবির ব্যবস্থা। চাবিটি হারিয়ে গেলে বা কেউ নকল করলেও দরজার ভেতর খুব সহজে প্রবেশ করা সম্ভব নয়। কারণ চাবি দিয়ে লক খোলার চেষ্টা করার পর দরজাটি খুলতে সময় নেবে ১০ থেকে ১৫ মিনিট এবং এ সময় একটি বিপদ সংকেত বা সাইরেন বাজবে যা চারপাশের উপস্থিত সবাই শুনতে পাবে।
ডিভাইজটি সচল রাখার ক্ষেত্রে দরজার সাথে বৈদ্যুতিক চার্জিং এর অটো ব্যবস্থা থাকবে। প্রতিটি লক তৈরিতে খরচ হবে প্রায় ৫ থেকে ৭ হাজার টাকা এবং এ ডিভাইজটি বাস্তবায়নের মাধ্যমে বাজারজাত করতে  প্রায় ১ কোটি টাকার প্রয়োজন।
উল্লেখ্য ইব্রাহিম খলিল পূর্বে ২০০৫ সালে আবিষ্কার করেছিলেন পানির পাম্প, বুল ড্রোজার, অটো ট্রাক, ইক্ষু ও ধান রোপনের মেশিনের মডেল।  নিজস্ব অর্থায়নের অভাব ও সরকারী কোন পৃষ্ঠপোষকতা না পাওয়ায় এখনও আলোর মুখ দেখেনি ইব্রাহিম খলিলের এসব আবিষ্কার।

Spread the love