শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ম. হামিদ ও জয়ন্ত চট্টোপাধ্যায়সহ শিল্পকলা পদক পাচ্ছেন ৭ গুণী শিল্পী

বাঙালি জাতির প্রতিটি সংগ্রাম, আন্দোলন ও অর্জনে এ দেশের শিল্পী ও সংস্কৃতিকর্মীরা নাটক, সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, চিত্রকর্মসহ শিল্পের সকল শাখার মাধ্যমে তাঁদের অপরিসীম অবদান রেখেছেন। হাজার বছরের সমৃদ্ধ ঐতিহ্যের লালন, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের মূল্যবোধ প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে চলেছেন আমাদের শিল্পী ও সংস্কৃতিকর্মীরা। বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে তাঁরা নিঃস্বার্থভাবে অবদান রেখে চলেছেন।

দেশের শিল্প সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনদের অবদানকে সম্মান ও স্বীকৃতি জানাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হয়। বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য নাট্য ব্যক্তিত্ব ম. হামিদ এবং আবৃত্তিকার জয়ন্ত চট্টোপাধ্যায়সহ এ বছর সাতজনকে ‘শিল্পকলা পদক ২০১৮’ প্রদান করা হবে। ১৬ জুলাই জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ‘শিল্পকলা পদক ২০১৮’র বিস্তারিত তুলে ধরেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

এ সময় উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকসানা মালেক, এনডিসি এবং একাডেমির সচিব বদরুল আনম ভুঁইয়াসহ একাডেমির কর্মকর্তা কর্মচারীবৃন্দ। আগামী ১৮ জুলাই বেলা ৩টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গুণীশিল্পীদের হাতে পদক তুলে দিতে সম্মতি জ্ঞাপন করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি জনাব মোঃ আবদুল হামিদ।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল, এনডিসির সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি এবং স্বাগত বক্তব্য প্রদান করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আলোচনা ও পদক প্রদান শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় অ্যাক্রোবেটিক প্রদর্শনী অনুষ্ঠিত হবে ।

এ বছর শিল্পকলা পদকপ্রাপ্ত গুণীজনরা হলেন-
কণ্ঠসঙ্গীত – গৌর গোপাল হালদার
যন্ত্রসঙ্গীত – সুনীল চন্দ্র দাস
নাট্যকলা – ম. হামিদ
লোক সংস্কৃতি – মিনা বড়ুয়া
চারুকলা – অলকেশ ঘোষ
নৃত্যকলা – শুক্লা সরকার
আবৃত্তি – জয়ন্ত চট্টোপাধ্যায়

নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতি বছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন। ‘শিল্পকলা পদক’র জন্য নির্বাচিত গুণীজনদের প্রত্যেককে একটি স্বর্ণপদক, ১ লক্ষ টাকা সম্মানী ও একটি সনদ প্রদান করা হয়।

Spread the love