শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে তুষার ঝড়ে নিহত ৭

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলে ব্যাপক তুষারঝড়ে ৭ জন নিহত হয়েছে বলে গণমাধ্যমে জানা গেছে। তবে মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। এ তুষারঝড়ে একটি গাড়ী ঢেকেও গেছে। এ তুষারঝড়ে ফলে নিউ ইয়র্ক রাজ্যের বাফেলো শহরে প্রায় ৫ ফুট উঁচু হয়ে বরফের স্তর জমেছে। দেশটির মোট ৫০টি অঙ্গরাজ্যের সবগুলোতেই রেকর্ড করা হয়েছে ভয়ানক মাত্রার শীতল তাপমাত্রা। কিন্তু এখানেই শেষ নয়। আরও বরফ পড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এমনকি দেশটির কোথাও কোথাও সর্বোচ্চ ৬ ফুট ৪ ইঞ্চি পরিমাণ বরফ পড়ার আগাম সতর্কতাও দেয়া হয়েছে।
অপরদিকে নিউ ইয়র্ক স্টেট-এর বিভিন্ন এলাকায় বুধবারে সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয় ট্রেন যোগাযোগ। বৈরি আবহাওয়ার কারণে আমেরিকার বিভিন্ন এলাকায় বহু বিদ্যালয়ও বন্ধ করে দিতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ।
যুক্তরাষ্ট্রের ইতিহাসে এর আগে কখনই একদিনে ৬ ফুট ৪ ইঞ্চি পরিমাণ বরফ জমে নি। তুষার ঝড়ের কারণে নিজেদের বাড়ি-ঘরে এবং গাড়ির ভেতরে আটকা পড়েছেন অনেক বাসিন্দা। বুধবারে নিউ ইয়র্কের রাস্তায় অন্তত ১০০ এরও বেশি গাড়ি আটকা পড়েছে বলে জানা গেছে। রাস্তায় বরফ জমে চলাচলের অযোগ্য হয়ে যাওয়ার কারণে পথে প্রচুর দুর্ঘটনা ঘটছে। নিউ ইয়র্কের রাস্তাঘাট পরিষ্কার করতে এবং আটকা পড়া গাড়িগুলোকে সরিয়ে নেয়ার কাজে ন্যাশনাল গার্ডের শতাধিক সদস্যকে মোতায়েন করেছে নিউ ইয়র্কের গভর্নর।

Spread the love