শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধের আশঙ্কায় সীমান্তে সামরিক ঘাঁটি করছে ভারত

চীন ও পাকিস্তানের সাথে যেকোনো সময় যুদ্ধ পরিস্থিতি তৈরি হতে পারে এমন আশঙ্কায় ও চীনা আগ্রাসনকে ঠেকাতে সীমান্তে অস্ত্র কারখানা ও সামরিক ঘাঁটি করতে যাচ্ছে ভারত।

ভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে জানাগেছে, চীনকে নজরে রেখে ভারতের অন্ধ্রপ্রদেশে অত্যাধুনিক কৌশলগত সামরিক ঘাঁটি গড়ে তোলা হবে। প্রকাশম জেলার দোনাকোন্ডায় একটি হেলিকপ্টার  প্রশিক্ষণ কেন্দ্র তৈরি করা হবে। অনন্তপুর জেলায় ড্রোন বা চালকবিহীন বিমান তৈরির কারখানা তৈরি হবে। সীমান্তে মজুদ করা হবে বিপুল পরিমাণ অস্ত্র।

এছাড়া, চীন ও পাকিস্তান সীমান্তে আরও সেনা মোতায়েন করা হবে। সীমান্তে সেনাদের আধুনিক অস্ত্র দেয়া হবে।

সামরিক বিশেষজ্ঞদের মতে, মূল ভূখণ্ডের গভীরে হওয়ায় এই জায়গাগুলি নিরাপদ। যুদ্ধের পরিস্থিতিতে এখানে সহজে হামলা চালাতে পারবে না শত্রুপক্ষ। ফলে নিরাপদে অস্ত্র তৈরি করা সম্ভব হবে। বিশেষ করে চীন ও পাকিস্তানকে নজরে রেখেই এই সিদ্ধান্ত নেওয়া।

ভারতের সাথে পাকিস্তান ও চীনের দ্বন্দ্বটা অনেক পুরানো। ভারত এই দুই দেশের সাথে বেশ কয়েকবার যুদ্ধেও জড়িয়েছে। গত দুই বছরে তাদের এই দ্বন্দ্ব নতুন মাত্রা পেয়েছে। তাছাড়া চীনের সাথে পাকিস্তানের সখ্যতা এবং নতুন করে নেপাল ও ভুটানে চীনের আগ্রাসনে বেশ চিন্তাতেই আছে ভারত।

গত দুই বছরে পাকিস্তান সীমান্তে প্রায় প্রতিদিনই বন্দুকযুদ্ধে হচ্ছে। এতে ভারতের অন্তত ৫০ জন সেনা সদস্য নিহত হয়েছে। এছাড়া, ডোকলাম সীমান্ত দিয়ে প্রায়ই ভারতের অভ্যন্তরে ঢুকে পড়ছে চীনা সেনা। মাস কয়েক আগে চীনের দুইটি সেনা দল ভারতের অভ্যন্তরে প্রবেশ করে একটি এলাকা দখল করে নিজেদের দাবি করে।

ওই সময় সেখানে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হয়। দুই দেশের সেনারা মুখোমুখি অবস্থান নিলেও পরে কূটনৈতিকভাবে বিষয়টি সমাধান করা হয়। এরপর আরও কয়েকবার ডোকলাম সীমান্তে আগ্রাসন চালায় চীন। তারা সীমান্ত এলাকায় ভারী অস্ত্র মজুদ করে। ধারণা করা হচ্ছে এসব দিক বিবেচনায় রেখেই ভারত সীমান্ত এলাকায় শক্তিশালী অস্ত্র ও বিমান ঘাঁটি করার সিদ্ধান্ত নিয়েছে।

Spread the love