মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধে জড়ানোর প্রস্তুতি নিচ্ছে রাশিয়া!

সিরিয়া পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। দুই পক্ষের কেউই পিছিয়ে না আসায় দেখা দিয়েছে যুদ্ধের শঙ্কাও। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের কাছে আরও অস্ত্র-সরঞ্জাম চেয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান। অন্যদিকে রাশিয়া ঘোষণা দিয়েছে- সিরিয়ায় যাই ঘটুক না কেন, সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবে তারা।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল মাজদার নিউজ জানায়, সিরিয়ার আসাদ সরকারকে সমর্থন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে রুশ সরকার। মঙ্গলবার (৩ মার্চ) দেশটির পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ সিরিয়াকে সমর্থন দেওয়ার বিষয়টি পুনর্ব্যক্ত করেন। এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও একই কথা বলেছিলেন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেন, সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে সিরিয়াকে সব ধরনের সহায়তা দিয়ে যাবে রাশিয়া। যতদিন পর্যন্ত সিরিয়া থেকে সন্ত্রাসীরা সম্পূর্ণভাবে বিতাড়িত না হবে ততদিন পর্যন্ত এ সহায়তা অব্যাহত রাখা হবে।

তিনি আরও বলেন, সিরিয়ায় সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে জড়িয়েছে রাশিয়া। অন্যদিকে কিছু ইউরোপীয় দেশ নিজেদের স্বার্থ আদায়ের জন্য সন্ত্রাসীদের পক্ষ নিয়েছে। ল্যাভরভের বক্তব্যের পর সিরিয়ায় তুরস্কের পদক্ষেপের তীব্র নিন্দা জানায় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এ সময় এক বিবৃতিতে তারা জানায়, রাশিয়ার সঙ্গে করা চুক্তি ভঙ্গ করেছে তুরস্ক।

সিরিয়া ইস্যুতে তুরস্কের প্রতি এভাবেই ক্ষোভ প্রকাশ করে যাচ্ছে রাশিয়া। এছাড়া তুর্কিবাহিনীর হামলায় সিরিয়াকে দেওয়া রাশিয়ার অন্তত ৮টি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বিধ্বস্ত হয়েছে। এতেও প্রচণ্ড ক্ষুব্ধ রুশ কর্তৃপক্ষ। ফলে যে কোনো সময় প্রতিশোধ নেওয়া শুরু করতে পারে তারা।

তুরস্ক জানিয়েছে, সিরিয়ার ইদলিবে আসাদবাহিনীকে পরাজিত করার আগ পর্যন্ত সিরিয়া ছাড়বে না তারা। এরই মধ্যে অপারেশন স্প্রিং শিল্ড শুরু করেছে দেশটি। প্রয়োজনে অপারেশনের মাত্রা আরও বাড়ানো হবে বলেও ইঙ্গিত দিয়েছে সংশ্লিষ্টরা। অন্যদিকে রাশিয়া স্বাভাবিকভাবেই তুর্কি অপারেশনের বিরুদ্ধে রয়েছে।

তুরস্ক ও রাশিয়া মুখোমুখি অবস্থানে থাকায় বড় যুদ্ধের আশঙ্কা করছেন বৈশ্বিক রাজনৈতিক বিশ্লেষকরা। চরম উত্তেজনাকর এই মুহূর্তে তুরস্ককে গোলাবারুদ সরবরাহ করতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া মার্কিন নেতৃত্বাধীন রাজনৈতিক জোট ন্যাটোরও সদস্য তুরস্ক। ফলে আঙ্কারা কোনো আক্রমণের শিকার হলে ন্যাটোর সব সদস্যই তাদের পাশে দাঁড়াবে। এটি খুব ভালো করেই জানে রাশিয়া।

বিশ্লেষকরা বলছেন, সব জেনেই যুদ্ধের প্রস্তুতি নেওয়া শুরু করেছে রুশ প্রশাসন। সিরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্র ও তুরস্কের সঙ্গে লড়তে হতে পারে রাশিয়াকে। এমনকি সেখানে যুক্ত হতে পারে ন্যাটোভুক্ত সবগুলো দেশ। ফলে বিশাল সামরিক শক্তির মোকাবিলা করতে হবে রুশ সামরিকবাহিনীর। এটি জেনে সেভাবেই এগোচ্ছে তারা।

বৈশ্বিক সামরিক কার্যক্রম নজরদারি করে এরকম কয়েকটি ওয়েবসাইট জানিয়েছে, এরই মধ্যে সিরিয়াতে ব্যাপক পরিমাণ যুদ্ধসরঞ্জাম পাঠিয়েছে রাশিয়া। এছাড়া আরও অনেক সরঞ্জাম পাঠানোর পাঠানোর জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। শুধু তাই নয়, সিরিয়াতে বিমান শক্তিও বাড়িয়েছে রুশ কর্তৃপক্ষ। সব মিলিয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি ভালোভাবেই নিচ্ছে রাশিয়া। সামান্য যে কোনো ভুলের কারণে এই যুদ্ধ শুরু হতে পারে, যা মানবজাতির জন্য হয়ে উঠবে ভয়ংকর।

Spread the love