মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে ছাত্র ফ্রন্টের ৩৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

রংপুর প্রতিনিধি : স্কুল-কলেজে অতিরিক্ত ফি আদায় বন্ধ, অবিলম্বে কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ চালু, ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা, পিইসি পরীক্ষা বাতিল ও শিক্ষার বাণিজ্যিকীকরণ বন্ধের দাবিতে আজ ২৩ জানুয়ারি’১৯ সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রংপুর জেলার উদ্যোগে সংগঠনের ৩৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে সকাল ১১ টায় সংগঠনের নেতা কর্মীবৃন্দ জমায়েত হয়ে একটি সুসজ্জিত প্রেসক্লাব চত্বর থেকে শুরু হয়ে নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় প্রেসক্লাবে এসে ছাত্র সমাবেশে মিলিত হয়। সংগঠনের জেলা সভাপতি রোকনুজ্জামান রোকনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ(মার্কসবাদী) রংপুর জেলা সদস্য আহসানুর আরেফিন তিতু, সংগঠনের জেলা সাধারণ সম্পাদক আবু রায়হান বকসি, সংগঠনের রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক সভাপতি ও জেলা সাংগঠনিক সম্পাদক মনোয়ার হোসেন, কারমাইকেল কলেজ শাখার আহবায়ক অসীমা লিপি প্রমুখ।
নেতৃবৃন্দ বলেন, সর্বজনীন-বিজ্ঞানভিত্তিক-সেক্যুলার-গণতান্ত্রিক-একই ধারার গণতান্ত্রিক শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৮৪ সালের ২১ জানুয়ারি সামরিক স্বৈরাচার বিরোদী আন্দোলনের অগ্নিগভে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের পথচলা শুরু। আজ অবধি সেই লক্ষে লড়াই ধারাবহিকতায় আমাদের সংগঠন শিক্ষা আন্দোলন পরিচালনা করে আসছে। কিন্তু আমরা দেখেছি স্বাধীনতা পরবর্তী সকল সরকার আমাদের সংগঠনসহ ছাত্র সমাজের গণতান্ত্রিক শিক্ষার দাবি উপেক্ষা করে আসছে। শিক্ষাকে ব্যবসার পণ্যে পরিণত করেছে। টাকা যার শিক্ষা তার এই নীতিতে শিক্ষা ব্যবস্থা পরিচালিত হচ্ছে। উচ্চ শিক্ষা দিন দিন দুর্মূল্য হয়ে উঠছে। শাসকগোষ্ঠি গণতান্ত্রিক শিক্ষা জায়গা থেকে ক্রমেই সরে আসছে। স্কুলগুলোতে পুনঃভর্তি, ফরমপূরণের সময় অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে। শিক্ষার উপর আজ নানামুখী আক্রমণ তীব্র হচ্ছে। আপনারা জানেন, ২০০৯ সালে সরকার প্রাথমিক সমাপনী পরীক্ষা- পিইসি চালু করে শিশুদের শৈশব কেড়ে নিয়ে তাদের ইদুর দৌড় প্রতিযোগিতায় ফেলে দিয়েছে। ভালো ফলাফরে আশায় প্রশ্নপত্র ফাঁসের মতো অন্যায় কাজে সাথে শিক্ষক-অভিভাবকরা যুক্ত হচ্ছেন। কলেজ বিশ্ববিদ্যালয়ে ১৯৯০ সালের পর থেকে ছাত্র সংসদ নির্বাচন বন্ধ হয়ে আছে এতে করে ক্যাম্পাসগুলো অগণতান্ত্রিক পরিবেশ তৈরি হয়ে আছে। মুক্তিযুদ্ধের আকাঙ্খা এক ধারার শিক্ষা হলেও এখানে চার ধারার শিক্ষা পদ্ধতি চালু। এভাবে চলতে থাকলে শিক্ষার সামগ্রিক বিকাশ অসম্ভব।
নেতৃবৃন্দ, শিক্ষা ব্যবস্থার গণতান্ত্রিক বিকাশের প্রয়োজনে একই ধারার শিক্ষা ব্যবস্থা চালু, স্কুর কলেজে অতিরিক্ত ফি আদায় বন্ধ, ছাত্র সংসদ চালু, পিইসি পরীক্ষা বাতিল এবং শিক্ষার বাণিজ্যিকীকরণ বন্ধের দাবি জানান।

Spread the love