শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রংপুরে মাজারের খাদেম হত্যা মামলায় বিরুদ্ধে পুনরায় অভিযোগ গঠন

রংপুরের কাউনিয়ায় মাজারের খাদেম রহমত আলী হত্যা মামলায় ১৩ জেএমবির বিরুদ্ধে পুনরায় অভিযোগ গঠন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার আসামীদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আগামি ২৮ জানুয়ারী পরবর্তী সাক্ষ্য গ্রহনের দিন ধার্য করেছেন। এর আগে কঠোর পুলিশী নিরাপত্তার মধ্য দিয়ে জঙ্গিদের আদালতে নিয়ে আসা হয়।
মামলা ও আদালত সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ১০ নভেম্বর রাতে রংপুরের কাউনিয়া উপজেলার টেপামধুপুর ইউনিয়নের  আওয়ামী লীগ নেতা, পল্লী চিকিৎসক ও মাজারের খাদেম রহমত আলী বাজার থেকে বাসায় ফেরার পথে তাকে জবাই করে নৃশংসভাবে হত্যা করে দুর্বৃত্তরা। ওই ঘটনায় নিহতের ছেলে অ্যাডভোকেট শফিকুল ইসলাম বাদী হয়ে কাউনিয়া থানায় হত্যা মামলা দায়ের করেন।
তদন্ত শেষে পুলিশ ওই মামলায় ১৪ জেএমবির সদস্যের বিরুদ্ধে আদালতে অভিযোগ দাখিল করেন। যার মধ্যে আসামি পঞ্চগড়ের নজরুল ইসলাম ওরফে বাইক হাসান ২০১৬ সালের ১ আগস্ট রাতে রাজশাহীতে এবং কুড়িগ্রামের সাদ্দাম হোসেন ২০১৭ সালের ৫ জানুযারি ঢাকায় বন্দুকযুদ্ধে নিহত হন।
শুনানী শেষে বিচারক নিহত দুই জঙ্গিকে বাদ দিয়ে গত বছরের ১৬ আগস্ট  ১২জনের নামে অভিযোগ গঠন করেন।
এদিকে, অভিযোগ গঠনের পর মামলার বাদী নারাজি এনে পুন:তদন্তের দাবি জানালে আদালত বাদীর আবেদন খারিজ করে দেন। পরে উচ্চ আদালতে আপিল করলে আদালত পুন:তদন্ত করে ৪০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার জন্য পুলিশ হেড কোয়াটার, রংপুরকে নির্দেশ দেন।
পুলিশ হেড কোয়াটার, রংপুরের সহকারী পুলিশ সুপার আরমান হোসেন জানান, উচ্চ আদালতের নির্দেশে মামলার পুন:তদন্ত শেষে গত ৩১ ডিসেম্বর ১৩ জঙ্গির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। এরমধ্যে বিজয় ওরফে আলী ওরফে দর্জি নামে এক জঙ্গিকে এই মামলায় অন্তর্ভূক্ত করা হয়েছে।
বিশেষ জজ আদালতের পিপি অ্যাড রথিশ চন্দ্র ভৌমিক বাবু সোনা জানান, চাঞ্চল্যকর এই মামলায় পুলিশ এ পর্যন্ত ১১  জঙ্গিকে গ্রেফতার করেছে। ২ জঙ্গি এখনও পলাতক রয়েছে।  মঙ্গলবার শুনানি শেষে মঙ্গলবার বিচারক পলাতক ২ জঙ্গিসহ ১৩ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আগামি ২৮ জানুয়ারী পরবর্তী সাক্ষ্য গ্রহনের দিন ধার্য করেছেন।
কারাগারে আটক জঙ্গিরা হলেন, জেএমবির রংপুর অঞ্চলের কমান্ডার মাসুদ রানা ওরফে মন্ত্রী, ওই জঙ্গি সংগঠনের সদস্য এছাহাক আলী, লিটন মিয়া ওরফে রফিক, আবু সাঈদ, সাখাওয়াত হোসেন, তৌফিকুল ইসলাম, সরওয়ার হোসেন ওরফে সাবু, সাদাত ওরফে রতন, জাহাঙ্গীর হোসেন ওরফে রাজিব, বাবুল আখতার ও বিজয় ওরফে আলী ওরফে দর্জি।
মামলার  পলাতক আসামিরা হলেন- নজিবুল ইসলাম ও চান্দু মিয়া।
এদের মধ্যে মাসুদ রানা, এছাহাক আলী,  লিটন মিয়া ও সাখাওয়াত হোসেন চাঞ্চল্যকর জাপানি নাগরিক কুনিও হোশি হত্যা মামলায় মৃত্যুদ-প্রাপ্ত আসামি।
২০১৫ সালের ১০ নভেম্বর রাতে মাজারের খাদেম ও আওয়ামী লীগ নেতা রহমত আলীকে জবাই করে এবং ওই বছরের ৩ অক্টোবর কাউনিয়ার আলুটারী গ্রামে জাপানি নাগরিক কুনিও হোশিকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা।

Spread the love