শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রঙ্গের ছোয়া লেগেছে দিনাজপুরে লিচু বাগানে

মোঃ আব্দুর রাজ্জাক ॥ লাল-সবুজের রঙ্গিন ছোয়া লেগেছে দিনাজপুরের লিচুবাগানে। সবুজ পাতার ফাঁকে ফাঁকে লাল রঙ্গের রঙ্গিন আভায় অপরুপ সাজে সেজেছে লিচু বাগানগুলি। বাগানে বাগানে লাল-সবুজের দোলায় দুলছে লিচু। এই অপরুপ দৃশ্যে যেন প্রাণ জুড়িয়ে যায়। এ সপ্তাহে ধুম পড়বে লিচু তোলার। সেই সাথে বাজারে আসবে সেই টসটসে মিষ্টি স্বাদের লোভনীয় লিচু। এবার প্রচন্ড গরম হওয়ায় লিচু একটু দ্রুত পাকার আভাস দিয়েছে স্থানীয় লিচু চাষীরা।

 

মিষ্টি রসালো স্বাদ নিয়ে বেদানা, বোম্বাই, মাদ্রাজি, চায়না-থ্রিসহ বিভিন্ন জাতের লিচু এ সপ্তাহে পুরোদমে বাজারে আসবে বলে জানা গেছে।

 

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার লিচু ব্যবসায়ী রামপ্রসাদ রায় জানান, সবুজ বাগানের গাছের ডালে ডালে থোকা থোকা লিচুর গায়ে লাল রংগের আভায় লেগেছে। যেন অপরুপ সাজে সেজেছে বাগানগুলি। এ সপ্তাহে পুরোদমে বাজারে আসতে শুরু করবে লিচু। এবারে ভাল ফলনের আশাবাদী তিনি। বড় ধরণের প্রাকৃতিক দুর্যোগ না হলে ফলন ভাল হবে। শুরুতেই প্রতি শত লিচু ২০০ থেকে ৪৫০টাকা পর্যন্ত বিক্রি হতে পারে।  বেদনা ও চাইনা থ্রিসহ অন্যান্য জাতের লিচু গতবারের তুলানায় দাম বেশী হবে বলে তিনি জানান।

 

 

পুলহাট-মাসিমপুরের আসাদুজ্জামান লিটন জানান, দিনাজপুরের দক্ষিণ কোতয়ালী ও মাসিমপুরসহ আশেপাশে কিছু এলাকায় ভিটা, জমি, বশতবাড়ী এবং ডাঙ্গা জমিতে লাগানো গাছই ছিল লিচু আবাদ ছিল সীমিত। কিন্তু এখন এর বিস্তৃতি ব্যাপক। দেশের বিভিন্ন এলাকায় লিচুর চাষ হলেও দিনাজপুরের সুমিষ্ট লিচু আজও সারাদেশে একচেটিয়া আধিপত্য বজায় রেখেছে।

 

একটি বড় গাছে ২ থেকে ১০ হাজার পর্যন্ত এবং সবচেয়ে ছোট গাছে ১ থেকে ২ হাজার লিচু এক মৌসুমে পাওয়া যায়। নতুন গাছে ৫০০/৬০০ টি পর্যন্ত লিচু হয়।

 

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, ছোট-বড় নিয়ে ৩১০০টির অধিক লিচুর বাগান রয়েছে।  বাগান ছাড়াও কিছু সংখ্যক বাড়ী, বাড়ী সংলগ্ন ভিটা জমিতে ২/৪টি করে লিচু গাছ রয়েছে। লাগানো গাছ সমূহের অধিকাংশ মাদ্রাজী ও বোম্বাই জাত। ৩০ শতাংশ গাছের মধ্যে বেদানা ও চায়না-থ্রি-এর জাত রয়েছে।

 

দিনাজপুরের বিভিন্ন উপজেলায় লিচুর চাষ বাড়ছে। বর্তমানে পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলায়ও লিচুর চাষাবাদ ছড়িয়ে পড়েছে।

 

দিনাজপুর জেলায় ৪০৫৭হেক্টর জমিতে ( ৩১০০ হেক্টর বাগান ও ৯৫৭ হেক্টর বসতবাড়ী) ছোট-বড় নিয়ে ৩১২৮টির অধিক লিচুর বাগান রয়েছে। এসব বাগানে প্রায় ২ লাখ ২০ হাজার গাছ রয়েছে। এক হেক্টরে প্রায় ২শটি গাছ থাকে। গত বছরে এ জেলায় ২৩ হাজার ২২৬ মে,টন লিচু পাওয়া গেছে। এবারেও সেই পরিমান পাওয়া যাবে বলে কৃষি বিভাগ জানায়।

 

এই হিসেবে এ মৌসুমে জেলায় ১৬০ কোটি থেকে ১৭০ কোটি টাকার শুধু লিচু থেকে পাওয়া সম্ভব।

Spread the love