মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাখাইনে ৫ গণকবরের সন্ধান, অ্যাসিড পোড়ানো রোহিঙ্গাদের লাশ

মিয়ানমারের রাখাইন রাজ্যে পাঁচটি গণকবরের সন্ধান মিলেছে। গণকবর দেয়া রোহিঙ্গাদের লাশ যাতে চেনা না যায়, সেজন্য মৃতদেহগুলোর মুখ অ্যাসিড দিয়ে পুড়িয়ে দেয়া হয়েছিল। গণকবরে অন্তত ৪৩০ জন মানুষকে হত্যার পর মাটিচাপা দেয় মিয়ানমার সেনারা।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) তাদের বিশেষ অনুসন্ধান প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মুঠোফোনে ধারণ করা ভিডিওর ভিত্তিতে তৈরি করা প্রতিবেদনটিতে বল হয়েছে, কবরগুলোতে থাকা মৃতদেহগুলোর মধ্যে কাদার সঙ্গে মিশে নীল-সবুজ অ্যাসিডের চিহ্ন রয়েছে। কবর দেওয়ার আগে মৃতদেহগুলোর মাথা ও হাত-পা বিচ্ছিন্ন করা হয়েছিল।

রোহিঙ্গা এক যুবক (৩০) বলেন, সেনারা অনেককে নদীতে ফেলে মারে, অনেককে জীবন্ত কবর দেয়া হয়। এসিডে দগ্ধ করা হয় অনেকের শরীর। কমপক্ষে ৪০০ মানুষকে হত্যা করে, যাদের মধ্যে ২০ জন শিশু ছিল।

এক প্রত্যক্ষদর্শী রোহিঙ্গা বর্ণনা দেন, ফুটবল মাঠে বৃষ্টির মতো গুলি চালিয়েছিল মিয়ানমারের সেনারা। নিহতদের চেহারা বিকৃত হয়ে গিয়েছিল, মুখের একটি অংশ ছিল এসিডে দগ্ধ এবং বুলেটবিদ্ধ। গণকবরগুলোতে শুধু মানুষের হাড্ডি আছে। অনেকে আগুনে পুড়ে কয়লা হয়ে গেছেন। এসিডেও ঝলসে দেওয়া হয় বহুজনকে।

গ্রামবাসী জানিয়েছে, গণহত্যার আগে সেনাদের তারা ১২ কনটেইনার অ্যাসিড কিনতে দেখেছেন। পূর্বপরিকল্পিত এই হত্যাকাণ্ড ধামাচাপা দেয়ার জন্যই তারা এগুলো কিনেছিল।

গ্রামের একটি স্কুলে মিয়ানমারের ২০০ সেনা ঘাঁটি গেড়েছিল। হত্যাকাণ্ড চালানোর জন্য সেনারা শুধুই রাইফেল, ছুরি, গ্রেনেড ও রকেট লঞ্চারই আনেনি, সঙ্গে এসিডও নিয়ে এসেছিল।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, গ্রামটিতে কাউকে প্রবেশ করতে দেয় না মিয়ানমার সরকার। তাই নিশ্চিত হওয়া যায়নি, কতজন মারা গেছেন। তবে বাড়িঘর পুড়িয়ে দেওয়ার কিছু ভিডিও তারা পেয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় গণহত্যার এই নতুন তথ্য প্রকাশের পর বলেছে, ‘এটা অত্যন্ত গভীর সমস্যা’। ঘটনার তদন্তে রাখাইনে স্বাধীন তদন্ত দলের প্রবেশ করতে দিয়ে মিয়ানমারের সরকারের প্রতি আহ্বানও জানিয়েছে মন্ত্রণালয়।

মিয়ানমারে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লি বলেছেন, রাখাইনে নৃশংসতার যে পাহাড়তুল্য প্রমাণ পাওয়া গেছে, তাতে গণহত্যার চিহ্ন রয়েছে। গণহত্যায় জড়িতদের বিচারের মুখোমুখি করার জন্য মিয়ানমার সরকারের প্রতিও আহ্বান জানিয়েছেন তিনি।

Spread the love