শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজপথে নেমে ক্ষমতা যাচাই করুন : ফখরুল

Bnp Fokrulসরকারের প্রতি আহবান জানিয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মসনদ ছেড়ে রাজপথে এসে আন্দোলনের সক্ষমতা যাচাই করুন। প্রস্তাবিত আইন বিচার ব্যবস্থার স্বাধীনতা ধ্বংস করবে মন্তব্য করে তিনি বলেন, ৫ জানুয়ারির নির্বাচনের আগে আপনারা বলেছেন তত্ত্বাবধায়ক তুলে দিয়ে যে ভুলটা করেছেন সেটি সংশোধন করবেন সাংবিধানিক বাধ্যবাধকতার নির্বাচনের পর। হঠাৎ করে আবার কেন সংবিধান সংশোধন করে বিচারকদের অভিশংসন ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিচ্ছেন? এ সময় বিচারকদের অভিশংসনের ক্ষমতায় সংসদের হাতে দেয়ার সিদ্ধান্তের সমালোচনা করেন তিনি। আজ বুধবার বিকেলে রাজধানীতে জাতীয় প্রেসক্লাবে ২০ দলের বিক্ষোভ সমাবেশে তিনি একথা বলেন।
ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক মির্জা আব্বাসের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টু, বিএনপির অর্থনীতি বিষয়ক সম্পাদক আবদুস সালাম, যুব বিষয়ক সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, জামায়াত নেতা তাসনীম আলম, জাতীয় পার্টির (জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার, ন্যাশনাল ডেমেক্রেটিক পার্টির (এনডিপি) মহাসচিব আলমগীর মজুমদার, বাংলাদেশ ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভুইয়া প্রমুখ। সভা পরিচালনা করেন ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব ও কেন্দ্রীয় বিএনপির স্বেচ্ছাসেবা বিষয়ক সম্পাদক হাবীব উন নবী খান সোহেল।
ফখরুল বলেন, বিচারপতিদের অভিসংশনের ক্ষমতা সংসদ সদস্যদের হাতে দেয়ার মাধ্যমে বিচার বিভাগের স্বাধীনতার কফিনে শেষ পেরেক ঠুকে দিয়েছে সরকার। তিনি জনগণকে এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলারও আহবান জানান। বিচারপতিদের অভিসংশনের ক্ষমতা সংসদ সদস্যদের হাতে তুলে দেয়ার প্রতিবাদে আজ বুধবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ২০দলীয় জোটের পক্ষ থেকে এ সমাবেশের আয়োজন করে ঢাকা মহানগর বিএনপি। সমাবেশে ২০দলীয় জোটের নেতৃবৃন্দ ও বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ নেন।
সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল বলেন, আপনাদের উদ্দেশ্য আমরা জানি। বিচার বিভাগের কফিনে সর্বশেষ পেরেক দিতে চান। যাতে বিচারকরা আপনাদের বিরুদ্ধে সুচিন্তিত রায় না দিতে পারে। সংসদের হাতে বিচাপতিদের অভিশংসনের ক্ষমতা দেয়া হলে মানুষ ন্যূনতম ইনসাফ পাবে না বলে মন্তব্য করেন তিনি।
বিএনপির আন্দোলন করার ক্ষমতা নেই সরকার দলীয় নেতাদের এমন বক্তব্যের জবাবে দলে মুখপাত্র বলেন, ক্ষমতার গদি ছেড়ে পুলিশ বাহিনী ছাড়া রাস্তায় আসুন। তারপর দেখা যাবে আন্দোলন করার ক্ষমতা কার কতটুকু আছে। তিনি মন্ত্রীদের সমালোচনা করে সরকারের প্রতি ক্ষমতা ছেড়ে রাজপথে এসে আন্দোলনের আহবান জানান। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) কাছ থেকে বর্ডার গার্ড অব বাংলাদেশকে (বিজিবি) প্রশিক্ষণ নিতে হবে- এমন একটি সংবাদের দিকে দৃষ্টি আকষর্ণ করে মির্জা ফখরুল বলেন, যাদের হাত থেকে সীমান্ত রক্ষার দায়িত্ব পালন করবে বিজিবি তাদের কাছ থেকেই নাকি আবার বিজিবিকে প্রশিক্ষণ নিতে হবে। লুটপাটের সুযোগ বাড়াতেই এ সংক্রান্ত আইনের মেয়াদ বাড়ানো হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।
এছাড়া সভাপতির বক্তব্যে ঢাকা মহানগর বিএনপির আহবায়ক মির্জা আব্বাস সম্প্রচার নীতিমালা ও বিচারপতিদের অভিসংশনের ক্ষমতা নিয়ে করা আইনের সমালোচনা করেন। এসময় তিনি বলেন, বিএনপিকে নিয়ন্ত্রণ করার জন্যই এই আইন করা হয়েছে।

Spread the love