বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘রানা প্লাজা’ চলচ্চিত্র প্রচারের নিষেধাজ্ঞা

আগামী ৪ সেপ্টেম্বর মুক্তির অপেক্ষায় থাকা সাভারের রানা প্লাজা ধসের ঘটনা নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘রানা প্লাজা’র সম্প্রচারে ৬মাসের নিষেধাজ্ঞা দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে প্রদর্শনীর জন্য সেন্সর বোর্ডের দেয়া ছাড়পত্র স্থগিত করা হয়েছে। এর আগে গত ১৬ জুলাই সেন্সর বোর্ডে চলচ্চিত্রটিকে ছাড়পত্র দেয়া হয়।

সোমবার এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি নাঈমা হায়দার ও মোস্তাফ জামান ইসলামের বেঞ্চ এ আদেশ দেয়। আদালতের নিষেধাজ্ঞা দেয়ার ফলে চলচ্চিত্রটি কোনো প্রেক্ষাগৃহে প্রদর্শন বা কোনো মাধ্যমে সম্প্রচার করা যাবে না বলেও ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।
‘রানা প্লাজা’ চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন শামীম আক্তার ও পরিচালনা করেছেন নজরুল ইসলাম খান। ১৭ দিন পর ধ্বংসস্তূপের নিচ থেকে জীবিত উদ্ধার হওয়া রেশমার চরিত্রে অভিনয় করেছেন পরীমণি। তার বিপরীতে অভিনয় করেছেন সাইমন সাদিক।
প্রসঙ্গত ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভার কাচাবাজারের পাশে ধসে পড়ে রানা প্লাজা। ধসের ১৭ দিন পর ধ্বংসস্তূপ থেকে পোশাককর্মী রেশমাকে উদ্ধার করা হয়। এ ঘটনা নিয়ে শামীম আক্তার প্রযোজিত ও নজরুল ইসলাম খান পরিচালিত ‘রানা প্লাজা’ চলচ্চিত্রটি নির্মিত হয়। চলচ্চিত্রটির দৈর্ঘ্য ২ ঘণ্টা ১৭ মিনিট ১৬ সেকেন্ড। বিভিন্ন দৃশ্যের কারণে এ চলচ্চিত্রের ছাড়পত্র দীর্ঘদিন আটকে থাকলেও শেষ পর্যন্ত গত ১৬ জুলাই বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড ‘রানা প্লাজা’ চলচ্চিত্রকে সনদপত্র দেয়। তবে আইনজীবী ব্যারিস্টার মো. মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী এই চলচ্চিতত্রের প্রদর্শনির বিষয়ে রিট আবেদন করেন। রিটের শুনানি শেষে আজ চলচ্চিত্রটির সম্প্রচার ৬ মাসের জন্য নিষেধাজ্ঞা দেন আদালত।

Spread the love