শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাষ্ট্রপতির কাছে মনোনয়নপত্র হস্তান্তর

আওয়ামী লীগের মনোনয়ন নিশ্চিত হওয়ার পর রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে নির্বাচন কমিশন থেকে মনোনয়নপত্র তুলে নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে হস্তান্তর করা হয়েছে।

শুক্রবার সংসদের চীপ হুইপ আ স ম ফিরোজের নেতৃত্বে হুইপ ইকবালুর রহিম ও অন্যরা বঙ্গভবনে গিয়ে মনোনয়ন ফরম রাষ্ট্রপতির হাতে তুলে দেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদের পক্ষে সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ শুক্রবার সকালে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে গিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন।

রাষ্ট্রপতি নির্বাচন পরিচালনার দায়িত্বে আছেন সিইসি। এই নির্বাচনে শুধু সংসদ সদস্যরা ভোট দিতে পারেন, ভোটগ্রহণও হয় সংসদে।

সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় রাষ্ট্রপ্রধানের পদে ৭৪ বছর বয়সী আবদুল হামিদের দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়া এখন আনুষ্ঠানিকতা মাত্র। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য নির্বাচন কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করা যাবে ৫ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

ইসি মনোনয়নপত্র যাচাই করবে ৭ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ১০ ফেব্রুয়ারি বিকেল ৪টা পর্যন্ত। ভোটগ্রহণ ১৮ ফেব্রুয়ারি।

একাধিক প্রার্থী না থাকলে ভোটগ্রহণ ছাড়াই রাষ্ট্রপতি নির্বাচিত হবেন আবদুল হামিদ।

১৯৯১ সালে বাংলাদেশ সংসদীয় গণতন্ত্রে ফেরার পর একবারই ভোট পর্যন্ত গিয়েছিল রাষ্ট্রপতি নির্বাচন। অন্য সব বার ক্ষমতাসীন দল মনোনীত প্রার্থীই বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হন।

হুইপ ইকবালুর রহিম রাষ্ট্রপতির কাছে মনোনয়ন ফরম জমা দেওয়ার ছবি ফেসবুকে শেয়ার করে লিখেছেন, ‘আজ সকালে বঙ্গভবনে মহামান্য রাষ্ট্রপতি জনাব আব্দুল হামিদের কাছে রাষ্ট্রপতি পদে পুনরায় নির্বাচনের মনোনয়ন ফর্ম তুলে দেওয়া হয়।’

Spread the love