শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা : আগামী ১৮ ফেব্রুয়ারি ভোট গ্রহণ

রাষ্ট্রপতি নির্বাচনে আগামী ১৮ ফেব্রুয়ারি ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। জাতীয় সংসদ সচিবালয়ের অধিবেশন কক্ষে ওইদিন বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মো. নুরুল হুদা আজ বৃহস্পতিবার বিকেলে নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে রাষ্ট্রপতি নির্বাচনের এ তফসিল ঘোষণা করেন।
তফসিল অনুযায়ি মনোনয়ন পত্র সংগ্রহ ও দাখিলের তারিখ আগামী ৫ ফেব্রুয়ারি। ৭ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে মনোনয়ন পত্র পরীক্ষা করা হবে এবং ১০ ফেব্রুয়ারি বিকেল ৪টা পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে।
সিইসি জানান, এই নির্বাচনে রাষ্ট্রপতি পদে প্রার্থীর প্রস্তাবক ও সমর্থক কেবলমাত্র জাতীয় সংসদ সদস্যরাই হতে পারবেন। দ’ুজন সংসদ সদস্যের মৃত্যুজনিত কারণে এ নির্বাচনে ভোট দিবেন সংসদের ৩ শ’ ৪৮ জন সদস্য।
তিনি বলেন, আগামী ২৩ এপ্রিল বর্তমান রাষ্ট্রপতির মেয়াদ উত্তীর্ণ হবে। সংবিধান অনুযায়ি ২৪ জানুয়ারি থেকে ৩০ দিনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠান করতে হবে। এজন্যই গতকাল বুধবার জাতীয় সংসদের স্পিকারের সাথে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচনী কর্তা পরামর্শ করেছেন।
সিইসি বলেন, মনোনয়নপত্র দাখিল, পরীক্ষা, প্রত্যাহারসহ যাবতীয় কার্যক্রম প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচনী কর্তার দপ্তর আগাগাঁওস্থ নির্বাচন কমিশন ভবনে অনুষ্ঠিত হবে।
-বাসস।
Spread the love