শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শমী কায়সারের সেই চরিত্রে এবার হিমি

বিটিভিতে শুরু হলো ‘এ মাসের নাটক’ নামের বিশেষ আয়োজন। যার ফলে প্রতি মাসের শেষ শুক্রবার রাত ৯টায় প্রচার হবে একটি করে এক ঘণ্টার বিশেষ নাটক।

‘এ মাসের নাটক’ হিসেবে সম্প্রতি নির্মিত হলো ইমদাদুল হক মিলনের ‘যদি ভালোবাসা পাই’ উপন্যাস অবলম্বনে একক নাটক ‘আলতা’। যেখানে নাম ভূমিকায় অভিনয় করেছেন চলতি সময়ের অন্যতম মডেল জে.এস. হিমি। এতে হিমির প্রেমিক চরিত্রে অভিনয় করেছেন সজল।

উল্লেখযোগ্য বিষয় হলো, একই উপন্যাস অবলম্বনে নব্বই দশকের শুরুর দিকে বিটিভির জন্য নাটকটি প্রথম নির্মিত হয়। কামরুন নেসা হাসানের পরিচালনায় এতে ‘আলতা’ চরিত্রে অভিনয় করেন শমী কায়সার। তার বিপরীতে ছিলেন তৌকীর আহমেদ।

নাটকটি প্রচারের পর বেশ প্রশংসিত হন তখনকার তরুণ অভিনেত্রী শমী কায়সার।
টানা তিন দশক পর গত সপ্তাহে নাটকটি নতুন করে নির্মাণ করেন মাহফুজা আক্তার, যা প্রচার হচ্ছে শুক্রবার (২৮ সেপ্টেম্বর) রাত ৯টায় বিটিভিতে।

মাহফুজা আক্তার জানান, সময়ের সাথে তাল মিলিয়ে নাটকটি নতুন আঙ্গিকে নির্মাণ করেছেন তিনি। হিমি-সজল ছাড়াও নাটকটির অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন ডলি জহুর, আল মামুন, মাসুম আজিজ, জয়রাজ প্রমুখ।

নির্মাতা জানান, নাটকের গল্প মূলত গ্রামের এক সাধারণ কিশোরীকে ঘিরে। বিয়ের রাতেই সে জানতে পারে তার নববিবাহিত স্বামী একজন লোভী মানুষ। বিয়ে করাটাও যেন তার পেশা। বিয়ের পর যৌতুক আদায় করাই তার মূল উদ্দেশ্য। স্বামীর সঙ্গে আর দেখা হয় না তার। ভোরের আলো ফোটার আগেই নিজ বাড়িতে পালিয়ে যায় আলতা। ঘটনা পরিক্রমায় তার সঙ্গে পরিচয় হয় বিদেশ ফেরত এক যুবকের সঙ্গে। সেই পরিচয় থেকে ভালো লাগা, ভালোবাসা। কিন্তু হঠাৎ করেই আলতার স্বামীর আগমনে বদলে যায় ঘটনা পরিক্রমা।

নাটকটিতে অভিনয় প্রসঙ্গে হিমি বলেন, ‘এই কাজটির সঙ্গে আমার অনেক ভালোলাগা জড়িয়ে আছে। প্রথমত এটি একজন নামকরা সাহিত্যিকের উপন্যাস অবলম্বনে তৈরি। অভিনয় করলাম নাম ভূমিকায়। প্রচার হচ্ছে বিটিভির বিশেষ নাটক হিসেবে। সহশিল্পী হিসেবে পেয়েছি সজল ভাইয়াসহ অনেক গুণী শিল্পীকে। তবে আমার কাছে সবচেয়ে রোমাঞ্চকর ভালোলাগার বিষয় হলো শমী কায়সার আপুর বিষয়টি। শুটিংয়ে যাওয়ার পর জানতে পারলাম এই চরিত্রটি ৩০ বছর আগে তিনি করেছেন! সব মিলিয়ে নাটকটি টিভি পর্দায় দেখার জন্য আমি মুখিয়ে আছি।’

Spread the love