শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শান্তিপূর্ণ ভাবে শেষ হলো ফুলবাড়ী রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচী।২৭ ডিসেম্বর মহাসমাবেশের

ইঞ্জিনিয়ার মোস্তাফিজুর রহমান সুমন, ফুলবাড়ী, (দিনাজপুর) : ফুলবাড়ীবাসীর সঙ্গে ২০০৬ সালে সম্পাদিত ৬ দফা চুক্তি অবিলম্বে বাস্তবায়ন ও বহুজাতিক কোম্পানী এশিয়া এনার্জির প্রধান গেরিলাইকে গ্রেফতারের দাবী জানিয়ে শেষ হল, তেল গ্যাস খনিজ সম্পদ বিদ্যুৎ বন্দর রক্ষা কমিটি ও ফুলবাড়ী সম্মিলিত পেশা জিবী সংগঠনের ডাকা গতকাল বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সন্ধা ৬ টা পর্যন্ত অবরোধ কর্মসূচি শামিত্মপূর্ণ ভাবে শেষ হয়েছে। কোথাও কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি। মাস ব্যাপী আন্দোলন কর্মসূচী ঘোষণা।

 

অবরোধ সফল করতে আন্দোলনকারীরা সকাল থেকে পৌর শহরের বিভিন্ন মোড় থেকে খন্ড খন্ড গণমিছিল বের করে পৌর শহর প্রদক্ষিন করে এবং রাস্তার উপর টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ সৃষ্টি করে।

 

সকাল সাড়ে ১১টায় ফুলবাড়ী পৌর মেয়র মর্তুজা সরকার মানিকের নেতৃত্বে একটি বৃহৎ গণমিছিল বের করে মিছিলটি পৌর শহর প্রদক্ষিন করে নিমতলা মোড়ে এসে শেষ হয়। মিছিল শেষে নিমতলা মোড়ে একটি পথসভা অনুষ্ঠিত হয় পথসভায় বক্তব্য রাখেন সম্মিলিত পেশাজীবি সংগঠনের আহবায়ক পৌর মেয়র মর্তুজা সরকার মানিক, সদস্য সচিব সাংবাদিক শেখ সাবীর আলীসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা।

 

এ সময় পৌর মেয়র মর্তুজা সরকার মানিক বলেন, যেখানে সরকার এখন পর্যন্ত ফুলবাড়ী খনি বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়নি সেখানে কিভাবে এশিয়া এনার্জির প্রধান গেরিলাই প্রবেশ করে। তিনি এশিয়া এনার্জির কমিশন ভোগীসহ গেরিলাইকে অবিলম্বে গ্রেফতারের দাবী জানান।

 

অপরদিকে বিকেল ৪টায় তেলগ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ী শাখার উদ্দেগ্যে জনসভা অনুষ্ঠিত হয়।

 

জনসভায় তেলগ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল এর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ খুরশিদ আলম মতি, সাবেক উপজেলা জেয়ারম্যান আমিনুল ইসলাম বাবলু, তেলগ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব জয়প্রকাশ গুপ্ত, সাবেক সদস্য সচিব এসএম নুরুজ্জামান, তেল গ্যাস ও খনিজ সম্পদ বিদ্যুৎ বন্দর রক্ষা কমিটির অন্যতম নেতা হামিদুল হক প্রমুখ।

 

জনসভায় নেতৃবৃন্দরা অনতিবিলম্বে ২০০৬ সালে ফুলবাড়ীবাসীর সঙ্গে সম্পাদিত ৬ দফা চুক্তি বাস্তবায়নসহ এশিয়া এনার্জির ফুলবাড়ীর দু’টি অফিস প্রত্যাহার ও এশিয়া এনার্জির বাংলাদেশ কান্ট্রি প্রধান গেরিলাইকে গ্রেফতারের দাবী জানান। অন্যথায় কঠোর আন্দোলন গড়ে তোলার হুশিয়ারীদেন।

 

সমাবেশ থেকে তেল গ্যাস ও খনিজ সম্পদ বিদ্যুৎ বন্দর রক্ষা কমিটির নেতৃবৃন্দ শুক্রবার সন্ধ্যা ৬টায় বিক্ষোভ সমাবেশ, ১ডিসেম্বর থেকে ১২ডিসেম্বর ৮টি ইউনিয়নে সমাবেশ, ১৩ ডিসেম্বর প্রধানমন্ত্রী বরাবরে স্মারক লিপি প্রদান এবং ২৭ ডিসেম্বর মহাসমাবেশের কর্মসূচী ঘোষণা করেন।

 

এদিকে অবরোধ চলাকালীন সময় ফুলবাড়ীতে সকল প্রকার যান চলাচল দোকান-পাঠ ব্যাবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল, অফিস আদালত খোলা থাকলেও কোন জনসাধরণকে যেতে দেখা যায়নি।

আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাস্তার মোড়ে মোড়ে ছিল অতিরিক্ত পুলিশের টহল। কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

 

উল্লেখ্য, গত বুধবার সকাল সাড়ে ১০টায় এশিয়া এনার্জির প্রধান গেরিলাই ঐ কোম্পানীর কয়েকজনের সাথে মতবিনিময় করলে এর প্রতিবাদে সকাল ১১টা থেকে দিনাজপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করে গণমিছিল করে খনি বিরোধি আন্দোলনকারী সংগঠন, তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ও ফুলবাড়ী সম্মিলিত পেশাজীবী সংগঠন। আন্দোলনকারী সংগঠন ওই দিন বিকেলে এশিয়া এনার্জির বাংলাদেশ কান্ট্রি প্রধান গেরিলাইকে গ্রেফতারের দাবীতে গতকাল বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সন্ধা ৬টা পর্যন্ত ফুলবাড়ীতে অবরোধ কর্মসুচি ঘোষনা করেন।

উল্লেখ্য, ২০০৬ সালে তৎকালীন সরকার ফুলবাড়ীতে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি করার উদ্যোগ গ্রহণ করে। এই খনি হলে ফুলবাড়ী এলাকার মানুষ হারাবে বসতভিটাসহ আবাদি জমি। পাশাপাশি বন্ধ হয়ে যাবে কর্মসংস্থানের পথও। ফলে ওই বছরের ২৬ আগস্ট উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি প্রকল্প বাতিল, জাতীয় সম্পদ রক্ষা এবং বিদেশি বহুজাতিক কোম্পানি এশিয়া এনার্জীকে ফুলবাড়ী থেকে প্রত্যাহারের দাবিতে বিক্ষোভে ফেটে পড়ে ফুলবাড়ীবাসি। এ সময় তারা ফুলবাড়ী শহরের নিমতলা মোড়ে একত্রিত হলে বিক্ষুদ্ধ জনতার উপর পুলিশ ও বিডিআর নির্বিচারে গুলিবর্ষণ করলে ঘটনাস্থলেই প্রাণ হারায় ৩ জন ও আহত হয় প্রায় ২ শতাধিক জনতা। পরে তৎকালীন সরকার এশিয়া এনার্জিকে দেশ থেকে বহিষ্কার, ফুলবাড়ীসহ দেশের কোথায় উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি না করাসহ ফুলবাড়ীবাসীর সঙ্গে ৬ দফা চুক্তি করে।

 

Spread the love