মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শান্তির জনপদ বৃহত্তর দিনাজপুর

Lichiএটিএম মতিন , অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা :শান্তির জনপদ বৃহত্তর দিনাজপুর জেলাকে বলা হলে হয়ত কেউ কোন প্রশ্ন করবে না। নিজের পরিচয় দিনাজপুরী বললে সবাই এক বাক্যে উত্তর দেয়- ওহ! ভদ্রলোকের দেশ, খুব সাদামাঠা মানুষ কিংবা চমৎকার ভুমিগঠন (landscape) । এ ধরনের প্রসংশা শুনতে কার না ভালো লাগে। আবার অনেক সময় অতি প্রসংশায় চিন্তা করি আমি মনে হয় বোকার দেশের মানুষ। মন্তব্যগুলো মনে হয় কোনটাই পুরোপুরি ভুল নয়। তবে সময়ের পরিক্রমায় অতি সন্তপর্ণে দিনাজপুরের মাটিতে অনেক পরিবর্তন এসেছে। সাম্প্রতিক সময়ের অনেক ঘটনায় অনেককে প্রশ্ন করতে শুনেছি- দিনাজপুরতো এমন ছিল না? আসলেও দিনাজপুর এমন ছিল না। গোলা ভরা ধান, পুকুর ভরা মাছ বলতে মূলত মনের স্মৃতিপটে দিনাজপুরের স্মৃতি ভাসে। মানুষ ছিল শান্তি প্রিয়, ঝগড়া বিবাদে পারতপক্ষে নিজেকে জড়াতে পছন্দ করত না। উঁচু শ্বরে কথা বলা কিংবা শ্রদ্ধাশীল ব্যাক্তিদের অভক্তি করা এখানকার সংস্কৃতি চর্চা ছিল না। দিনাজপুরের মাটি ছিল সব ধর্মের মানুষের জন্য অভয় স্থান। তবে স্বাধীনতা পরবর্তী (সওর/আশির দশকে) আস্তে আস্তে অবস্থান পরিবর্তন ঘটতে শুরু করে বলে আমার ধারণা। দিনাজপুরের মানুষের উদারতা ও অবারিত সবুজ জমির সুবিধা নিতে শুরু হয় দেশের বিভিন্ন অঞ্চল থেকে বিশেষত ময়মনসিংহ, বগুড়া, গাইবান্দা, ঢাকা, নোয়াখালী ইত্যাদি জেলার জনগণের স্থানান্তরিত প্রক্রিয়া। এ জেলাসমূহে অবস্থিত জনসাধারণ হয়তবা নদী ভাঙ্গনে বসতবাড়ি হাড়িয়ে কিংবা অতি দারিদ্রতায় কিংবা ব্যাবসা করার প্রত্যয় নিয়ে পাড়ি জমায় শান্তির এ নীড়ে। কাজেই পরিবর্তন হতে থাকে demo graphical pattern ।
স্থানীয় প্রভাবশালী ব্যাক্তিদের সরাসরি সহযোগিতায় দিনাজপুরের বিভিন্ন খাস জমি কিংবা জমিদারদের নিজস্ব জমিতে বসতবাড়ি তৈরি করে এ ধরনের মানুষের যাত্রা শুরু হয়। এরা ছিল অত্যন্ত পরিশ্রমী ও চতুর। সময়ের পরিক্রমায় দিনাজপুরের শান্তিপ্রিয় প্রকৃত অধিবাসীদের সরলতা, অলসতা কিংবা বুদ্ধিহীনতার সুযোগ নিয়ে ধীরে ধীরে বিভিন্ন ব্যবসা,বাণিজ্য, রাজনীতি, কৃষি কর্ম,ধর্মীয় নিয়ন্ত্রন তাদের দখলে যেতে শুরু করে। ফলশ্রুতিতে দীর্ঘশতক সময়ের ব্যবধানে স্থানীয় দরিদ্র ব্যাক্তির সংখা বেড়ে যায়। মুষ্টিমেয় স্থানীয় ব্যাক্তি ছাড়া বেশিরভাগ ক্ষেত্রে স্থানান্তরিত নতুন দিনাজপুরীদের হাতের দখলে চলে এসেছে ব্যবসা,বাণিজ্য, রাজনীতি, কৃষি, চাকুরি, শিক্ষা, ধর্মীয় নিয়ন্ত্রন ইত্যাদি।
বিভিন্ন জেলার বিভিন্ন সংস্কৃতি সম্পন্ন (multicultural)ব্যক্তির সমন্বয়ে দিনাজপুর হারাতে বসেছে তার পুরাতন নিজস্ব ঐতিহ্য। নদী ভাঙ্গন এলাকা কিংবা চরে বসতি লোকেরা একটু বেশী সাহসী হয়ে থাকে। জীবন সংগ্রামে তারা অনেক ক্ষেত্রে বেশ নৃশংস হতেও পিছুপা হয় না নিজের অস্থিত্ত টিকে রাখার জন্য। এর ধারাবাহিকতায় লক্ষ্য করা যায় শান্তির দিনাজপুরের নীড়ে বিভিন্ন সময়ে অনেক রক্তক্ষয়ী সংঘর্ষের।অপরদিকে অপরাজনৈতিক চর্চার (practice ) এর সুবাদে এ জনগোষ্ঠীর এক বড় অংশ জড়িয়ে যায় ধর্মীয় ভিত্তির রাজনীতির সন্ত্রাসের সাথে। আর এখানে আস্তে আস্তে দানা বাধতে শুরু করে সাম্প্রদায়িক দ্বন্দ্ব। অনেক শান্তি প্রিয় আদিবাসী কিংবা অমুসলিম সম্প্রদায় আস্তে আস্তে স্থানান্তরিত হতে শুরু করে এবং তাদের জায়গায় অবস্থান নিতে থাকে অন্য জেলার সেই মানুষগুলো। সাম্প্রতিক সময়ে এদের নৃশংস হামলায় অনেকে ক্ষতিগ্রস্ত হয়েছে, প্রশ্নের সম্মুখীন হয়েছে দিনাজপুরের বিভিন্ন স্থানের শান্তির সনদ।

দিনাজপুরীদের আরও সচেতন হতে হবে। আমরা সাম্প্রদায়িক দাঙ্গা চাই না,আমরা ধর্মীয় উম্মাদনা পছন্দ করি না, আমরা ছোট ছোট বিষয়ে থানা-আদালতে যেতে চাই না। আমরা আমাদের অতীত ঐতিহ্য বর্তমান সময়ের চাহিদার সাথে আধুনিক ও সময়োপযোগী করতে চাই। আমরা বিভিন্ন ধর্মের, বিভিন্ন জেলার স্থানান্তরিত জনসাধারণের সাথে শান্তিপূর্ণ সহ-অবস্থান চাই। এ জন্য আমাদের অনেক কাজ করতে হবে।

Spread the love