শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিগগিরই আরো ৬টি বিভাগে বিটিভির সম্প্রচার কার্যক্রম শুরু হবে : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, শিগগিরই আরো ৬টি বিভাগে বিটিভির সম্প্রচার কার্যক্রম শুরু হবে।
আজ সংসদে সরকারি দলের সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, রংপুর, বরিশাল, সিলেট, ময়মনসিংহ, রাজশাহী ও খুলনা বিভাগে সম্প্রচার কার্যক্রম শুরু করার জন্য সরকার ইতোমধ্যে অবকাঠামো তৈরিসহ অন্যান্য কার্যক্রম শুরু করেছে। মন্ত্রী বলেন, পর্যায়ক্রমে ৬ ঘণ্টা থেকে ২৪ ঘন্টা এ সম্প্রচার কার্যক্রম শুরু হবে।
তিনি বলেন, বর্তমানে দেশে বেসরকারি যে কোন টিভি চ্যানেলের তুলনায় বিটিভির দর্শকের সংখ্যা অনেক বেশি এবং এ সংখ্যা প্রায় ৮০ দশমিক ১ শতাংশ। সরকার বিটিভির দর্শক ও মান বাড়াতে বিভিন্ন নতুন কর্মসূচি সংযোজন করার উদ্যোগ গ্রহণ করেছে।
ইনু বলেন, বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য এবং ভাষা সংস্কৃতি ও মুক্তিযুদ্ধ বিষয়ে বিটিভি নতুন কর্মসূচি সম্প্রচারের কার্যক্রম গ্রহণ করতে যাচ্ছে। জাতীয় পার্টির সদস্য নুরুল ইসলাম ওমরের অপর এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, সরকার বাংলাদেশের চলচ্চিত্রের মানোন্নয়নে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় কবিরপুরে ১০৫ একর জমির ওপর বিশ্বমানের একটি বঙ্গবন্ধু ফিল্ম সিটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, এছাড়া বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন এফডিসির আধুনিকায়ন ও সম্প্রসারণের জন্য ৫৮ কোটি ৬০ লাখ টাকার একটি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।
মন্ত্রী বলেন, চলচ্চিত্র নির্মাণে সরকার ২০১৫-১৬ অর্থবছর থেকে সর্বোচ্চ ৬০ লাখ টাকা অনুদান দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া যারা জেলা পর্যায়ে প্রেস ও মিডিয়ার কার্যক্রম বৃদ্ধির লক্ষ্যে ৫১৯ কোটি টাকা ব্যয়ে প্রথম পর্যায়ে ২৬টি জেলায় মাল্টিপারপাস হল বাংলাদেশ টেলিভিশন ও বেতারসহ সাংবাদিকদের জন্য মিডিয়া রুমসহ ডিজিটাল তথ্য কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
-বাসস।
Spread the love