শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিশু ফোরামের আয়োজনে শিশুদের বাজেট ভাবনা শীর্ষক বিরলে এ্যাডভোকেসী কার্যক্রম গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

আতিউর রহমান, বিরল (দিনাজপুর) ॥ রোববার সকালে বিরল উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বিরল এডিপি ও উপজেলা শিশু ফোরামের আয়োজনে উপজেলা প্রশাসনের সহযোগিতায় শিশুদের বাজেট ভাবনা শীর্ষক এ্যাডভোকেসী কার্যক্রম গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল খায়রুম। এতে সরকারী বে-সরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

শিশুদের শিক্ষা, স্বাস্থ্য, নিরাপত্তা, বাল্যবিবাহ ও সুরক্ষার এবং বিভিন্ন আঙ্গিকে জাতীয় বাজেটে (২০১৫-১৬) শিশুদের জন্য অগ্রাধিকার ভিত্তিক অধিক হারে বরাদ্দের দাবী তুলে ধরে বক্তব্য পেশ করেন শিশু ফোরাম নেতৃবৃন্দ। তাদের দাবী সমূহঃ (১) শিশুদের জন্য সুনির্দিষ্ট বাজেট বরাদ্দ যেখানে শিশুদের মতামতের প্রতিফলন থাকবে, (২) শিক্ষাখাতে প্রতি বছর জিডিপি’র ১% করে বৃদ্ধি করে মোট ৬% করা, (৩) স্বাস্থ্যখাতেও জিডিপি’র ৬% হারে বরাদ্দ রাখা, (৪) শিশুদের সুরক্ষায় জিডিপি’র ২% বরাদ্দ রাখা, (৫) উপজেলা ও জেলা ভিত্তিক (সিটি-কর্পোরেশন, পৌরসভা, উপজেলা ও ইউনিয়ন) শিশু উন্নয়নে সুনির্দিষ্ট বাজেট বরাদ্দ করা। বৈঠকে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সদর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব সবুজার সিদ্দিক সাগর, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বিরল এডিপি ম্যানেজার মি. সুজিত কস্তা, পরিবার পরিকল্পনা কর্মকর্তা আজিবুন নাহার, মহিলা বিষয়ক কর্মকর্তা রুনা পারভীন, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা প্রত্যুষ কুমার চট্টপাধ্যয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ।

Spread the love