শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুভ কামনা শরিফা তাসমীম টুলটুলি

ফেসবুকে একটা লেখা পড়ে চমকে উঠেছিলাম একদিন। লেখাটা আমাকে এতটাই স্পর্শ করেছিলো যে একটানা কয়েকবার পড়েছি সেটা। লেখিকার উপস্হাপনার ঢং বিষয়ের গভীরে প্রবেশ করার ক্ষমতা ভাবনার ব্যতিক্রমী প্রকাশ এতটাই চিত্তাকর্ষক ছিলো যে আগ্রহ নিয়ে প্রতিদিন অপেক্ষায় থাকতাম কখন উনার আরেকটা লেখা পড়ার সুযোগ পাব! বিশ্ববিদ্যালয় শেষ করে দেশের খ্যাতনামা একটা কলেজে শিক্ষকতা করেছেন কিছুদিন। বিদেশে গিয়ে আরও পড়েছেন। সেখানেই সন্মানজনক একটা পেশায় আছেন এখন। শরিফা তাসমীম টুলটুলি নামের এই আপাদমস্তক বাঙ্গালী মেয়েটির হাত দিয়ে বের হয়ে আসা প্রতিটা লেখাই যেন মুক্তোর দ্যুতি ছড়ায়।

নবীন লেখকদের লেখা পড়ার ব্যাপারে উদাসিনতা আমার বরাবরের। সম্প্রতি এ ভ্রান্ত অবস্হান থেকে সরে এসেছি আমি। নতুন লেখকরাও যে চমৎকার লিখতে পারেন এটা আমাকে চোখে আঙ্গুল দিয়ে প্রথম দেখিয়ে দেন শরিফা টুলটুলিই। লেখা পড়ার সুত্রে জানতে পারি এবার বই মেলায় তার প্রথম উপন্যাস ‘হিজলফুল’ প্রকাশিত হওয়ার খবর।

বইটা সংগ্রহ করে ইতিমধ্যে পড়ে শেষ করেছি।

ফিরোজা নামের একজন গ্রাম্য বালিকার জীবনালেখ্য এ উপন্যাস। কিশোরী ফিরোজার স্বপ্নের ভাঙ্গা গড়া, কুপমন্ডুক জীবন থেকে বেরিয়ে দিগন্তের বিশালতায় ডানা মেলার আকাংখা আর বিবাহোত্তর জীবনের ঘাত প্রতিঘাত মোকাবেলায় তার সংগ্রামের রুদ্ধশ্বাস গল্পই এ উপন্যাসের উপজীব্য। গল্পটা এগিয়েছে সাবলিলতার সকল শর্ত মান্য করে। বাহুল্য বর্জিত মেদহীন গদ্য যেমন হয়। গত শতাব্দীর প্রথম অর্ধের শ্যামল বাংলা তার রুপমাধুর্য আর সরলতা নিয়ে চমৎকার ফুটে উঠেছে এ গল্পে। স্বল্প বয়সের বৈধব্যে অসহায় আত্মসমর্পন না করে সাহস নিয়ে রুখে দাঁড়ালে জীবনের সকল প্রতিকুলতাকেও যে কালভেদে জয় করা যায় লেখিকা তার ঝরঝরে বর্ণনায় সেটা তুলে ধরেছেন অসাধারন মুন্সিয়ানায়। ভারতভাগ কিংবা আরেকটু নির্দিষ্ট করে বাংলাভাগ ধর্মভেদে বাঙ্গালি মানসে যে কষ্টের ক্ষত তৈরী করেছিলো অথবা হিন্দু মুসলমানের ভাতৃত্বের বন্ধন হালকা হতে হতে যে ভাবে পরস্পরের মুখোমুখি দাঁড়িয়ে গিয়েছিলো তার নির্মোহ বিবরন তিনি দিয়েছেন এ গল্পে।আমাদের মহান মুক্তিযুদ্ধে অবরোধবাসিনীদের মনোজগতে কি ধরনের রূপকল্প তৈরী হয়েছিলো তারও হৃদয় মথিত বিবরন আছে এ উপাখ্যানে।
সময় প্রজন্মকে কিভাবে ধারন করে বা প্রজন্ম সময়ের ব্যাবধানে কিরকম বদলে যায় সেটা এ গল্পের চার প্রজন্মের যাপিত জীবনের মধ্যে দিকে চমৎকার ভাবে ফুটে উঠেছে।

লেখিকার এটা প্রথম উপন্যাস। বাক্য বিন্যাস আর সম্পাদনার ন্যুনতম ত্রুটি তাই অবলিলায় উপেক্ষা করা যায়।
পলি মাটির সোদা গন্ধ মাখানো এ উপন্যাস নিশ্চয়ই গুণি পাঠকদের চিত্ত জয় করতে সমর্থ হবে।

শুভ কামনা শরিফা তাসমীম টুলটুলি।

 

লেখক-সুভাষ দাশ।

কলামিষ্ট ও রাজনীতিবিদ।

বীরগঞ্জ,দিনাজপুর।

Spread the love