বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ষড়যন্ত্রের গন্ধ যদি শুকতেই হয় তবে এখানে নাক চেপে ধরাটা জরুরি

রাজপথে কিশোর বিদ্রোহের অবসান হয়েছে। ফলাফল যাই হোক আপাত স্বস্তি ফিরেছে জনমনে। অসংগঠিত, নেতৃত্বহীণ এবং প্রায় লক্ষ্যহীণ একটা আবেগতাড়িত আন্দোলন ছিলো এটা। সহপাঠি বন্ধুর আকস্মিক অস্বাভাবিক মৃত্যু কিশোর মনে তাৎক্ষণিক তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছিলো। সেখান থেকে তৈরী হয়েছিলো আবেগজনিত ক্ষোভ। সেই ক্ষোভ থেকে অপরিকল্পিত এলোমেলো পায়ে পথে নেমে এসেছিলো ওরা। পথে নেমে কি করতে হয় জানা ছিলোনা ওদের। কোনটা এক্তিয়ারভুক্ত কোনটা এর বাইরে জানতো না তারা এসব কিছুই। এক ঝটকায় সব কিছু পাল্টে দেয়ার তীব্র শিশুসুলভ আকাঙ্খা থেকে কখনও দেখা গেছে ওরা সড়কের ট্রাফিক নিয়ন্ত্রন করছে, অসুস্হ রিকসাওয়ালাকে হাসপাতালে পৌঁছে দিচ্ছে কখনও আবার হোমড়া চোমড়াদের সাথে লিপ্ত হচ্ছে চরম যৌক্তিক তর্ক-বিতর্কে। ছেলেমেয়েদের স্কুল কলেজে ফিরে যাওয়া উচিৎ নাকি রাস্তায়-এ নিয়ে বেশীর ভাগ মা বাবাই অনেকটা সময় বিভ্রান্তির মধ্যে ছিলেন। এই বিভ্রান্তিজনিত অস্হিরতা এক পর্যায়ে তাঁদের মধ্যে চরম আতংকের জন্ম দেয়-পথের আন্দোলনে তাঁদের শিশুরা নিরাপদ তো!

না, আন্দোলনরত শিশু কিশোররা নিরাপদ থাকেনি। পরিচিত প্রতিপক্ষের সহিংস আচরনের মুখোমুখি হতে হয়েছে ওদেরকে বারবার। মিরপুর ধানমন্ডি বা নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সে সহিংসতা এতটাই বীভৎস আকার নিয়েছিলো যে অসংগঠিত বাচ্চারা পিছু হটতে বাধ্য হয়েছিলো। এর বিপরীতে প্রতিপক্ষই বরং ছিলো অনেক সংগঠিত এবং পরিকল্পিত ছকের মধ্যে। রাষ্ট্রযন্ত্র প্রথম দু’একদিন তাদের কর্তব্য ঠিক করতে পারেনি। যখন ডাকসাইটে মন্ত্রী বা আমলারা পথের মাঝখানে এদের তোপের মুখে পড়ছিলেন, তাঁরা ছিলেন কিংকর্তব্যবিমুঢ়। সত্যের মুখোমুখি হয়ে এঁদের অনেককেই পরাজিত সৈনিকের মত মনে হচ্ছিলো। দৃশ্যপট পাল্টে যেতেও সময় লাগেনি খুব বেশী। এ আন্দোলনের টুঁটি চেপে ধরতে রাষ্ট্র, সরকার এবং সরকার পরিচালনাকারী দল দ্রুতই তাদের লক্ষ স্হির করে ফেলে। এবং বলা যায় তারা শতভাগ সফলও হয়।

বুড়োরা বিশেষ করে যাদের ছেলেমেয়েরা এই মুভমেন্টে সরাসরি যুক্ত ছিলোনা, বিশেষ করে যাদের নিয়মিত সড়ক পথে চলাচলের বিড়ম্বনা সইতে হয় তারা খুব লাফাচ্ছিলেন এ আন্দোলনের সফলতা কামনা করে। কিন্তু তারা কেউই এটা বিবেচনায় নিচ্ছিলেন না যে এ আন্দোলন যতই যৌক্তিক হোক যতই তীব্র হোক, এটা অপরিকল্পিত, নেতৃত্বহীণ আর সর্বোপরি আবেগতাড়িত। সরাসরি সরকারি পৃষ্ঠপোষকতার কারনে শাহবাগের আন্দোলনকে কিছুটা দীর্ঘমেয়াদী করা গেলেও একটা সময় পর সেটাও মুখ থুবড়ে পড়তে বাধ্য হয়েছিলো ওই একই কারনে। এরকমটা ঘটাই স্বাভাবিক। আন্দোলনের সফলতার ক্ষেত্রে জনমত শুধু না, জন-অংশগ্রহণটাও জরুরী। বাচ্চাদের এই আন্দোলনে জন-অংশগ্রহণ ছিলোনা বললেই চলে। সবাই ঘরে বসে তালি বাজিয়েছি আর স্বপ্ন দেখেছি কচি ঘাড়গুলোর উপর বসে ব্যস্ত রাস্তা পাড়ি দেয়ার। একমাত্র ব্যতিক্রম ইলিয়াস কাঞ্চন। নিরাপদ সড়ক আন্দোলনের ক্ষেত্রে বরং শ্রদ্ধার সংগে উচ্চারণ করা উচিৎ তাঁর নামটিই। মিরসরাইয়ের তেতাল্লিশ জন কোমলমতি শিশু কিংবা তারেক মাসুদের মত গুণী চলচ্চিত্র ব্যক্তিত্ব অথবা অন্য আরও কোথাও যখনই সড়ক দুর্ঘটনার নামে মানুষ হত্যা করা হয়েছে স্বজনদের সাথে প্রথম প্রতিবাদের চিৎকারটা করে উঠেছেন এই ভদ্রলোকই।

এ আন্দোলনের গতিপথ নির্ধারনে রাজনীতিও একটা বড় ভুমিকা পালন করেছে। সরকার ভেবেছে নিরাপদ সড়ক আন্দোলনের স্রোতে ভেসে বিরোধী রাজনীতির জুজুবুড়ি বোধহয় এই এলো তাদের তখতে তাউস তছনছ করতে। বিরোধীরা ভেবেছে, ভালইতো যদি মুফতে সবকিছু পক্ষে চলে আসে। অবিবেচক আম জনতার ভাবনায় ছিলো-নাহ্ এ আন্দোলনে রাজনীতি ঢুকে গেছে, দুর থেকে দেখাই ভালো। চীরকালীন সুবিধাভোগীরা মাথায় হেলমেট আর হাতে নাঙ্গা তলোয়ার নিয়ে দাপিয়ে বেড়িয়েছে রাজপথ তাদের সুবিধাবাদের ভিত্তিমুল যার নাম ‘রাজনীতি’ সেটাকে সুদৃঢ় করতে।

রাষ্ট্র কখনই তার অযোগ্যতার দায় স্বীকার করেনা। আমাদের মত দেশগুলির ক্ষেত্রে এ সত্যটা আরও প্রকট। ধাক্কা খেলে সভ্য রাষ্ট্র-ব্যবস্হা নিজেদের শুধরে নেয়ার চেষ্টা করে, বাকীরা ধাক্কার বিপরীতে জোর ধাক্কা দেয়ার নগ্ন উল্লাসে মেতে ওঠে। এই অসভ্য উল্লাস তৈরী হয় এক ধরনের অসহায়ত্ব থেকে। সাম্প্রতিক কিশোর আন্দোলনে আমাদের সরকারের অসহায়ত্বের(!) দিকটিও পরিস্কার ফুটে উঠেছে। সরকার জানে গণপরিবহণ ব্যবস্হা নিয়ন্ত্রনহীণ, বিশৃঙ্খল, আইনের অধীনতাহীণ পরিবহণ মাফিয়াদের হাতে বন্দী। সরকার জানে এই ব্যবস্হাকে যারা নিয়ন্ত্রন করে তারা চরম শোকে পিশাচের মত হাসতে পারলেও ওরাই ক্ষমতায় যাওয়ার মসৃন সিঁড়ি। সুতরাং এ আন্দোলন বন্ধে সরকারের সামনে কোন বিকল্প ছিলোনা-দমন পীড়ন ছাড়া। আমরা বরং ধন্য ধন্য বলতে পারি সরকারকে যে এতো দমন-পীড়নের পরও তারা আন্দোলন সম্পৃক্ত বিশ্ববিদ্যালয়ের বাইশ জন ছাত্রকে জেল থেকে ছেড়ে দিয়েছে বাবা মা’র সাথে ঈদ করার জন্যে!

যে যাই বলুক রাজপথে কিশোর ছাত্র ছাত্রীদের এই বিপ্লবী ভুমিকা কোনও আরোপিত বিষয় ছিলোনা। কেউ ঘাড় ধরে তাদের রাস্তায় নামিয়ে দেয়নি। পুরোটাই ছিলো স্বতস্ফুর্ত। সুতরাং এ আন্দোলনকে ঘিরে কোন ষড়যন্ত্র খোঁজার চেষ্টা নিছক আহাম্মকি বৈ অন্য কিছু না। আমরা বরং এই কিশোর সমাজেরই অন্য একটা অংশের দিকে তাকাতে পারি। যেখানে ভালোভাবে শুকলে ষড়যন্ত্রের গন্ধ পেলে পাওয়াও যেতে পারে-

ছয়ই জানুয়ারী দু’হাজার সতেরোতে আদনান কবীর নামে নবম শ্রেণী পড়ুয়া চোদ্দ বছরের একজন কিশোরকে ঢাকার উত্তরায় প্রকাশ্যে পিটিয়ে হত্যা করা হয়। এ খুনের ঘটনার তদন্তে বেরিয়ে আসে শিউরে ওঠার মত অনেকগুলো তথ্য। জানা যায় বারো থেকে আঠারো বছর বয়সি কিশোরদের অনেকগুলো গ্রুপের খবর। এরা কিশোর গ্যাংস্টার। নাইন স্টার, ডিসকো বয়েজ,ব্লাকরোজ, রনো, পোটলাবাবু ইত্যাদি নামে এই গ্রুপগুলো সক্রিয়। অবধারিতভাবে এদের সক্রিয়তা অপরাধ জগতে। মহল্লায় আধিপত্য বিস্তারের জন্য প্রাথমিক ভাবে ছোটখাট অপরাধ দিয়ে শুরু করলেও ক্রমেই বিপজ্জনক হয়ে উঠতে থাকে এরা। বর্তমানে এই গ্রুপগুলো এতটাই ভয়ংকর হয়ে উঠেছে যে এদের হাতে খুন হওয়ার ঘটনা এখন প্রতিনিয়তই খবরের শিরোনাম হচ্ছে। আয়াজ, আদনান,ইমন, রিহান এই নামগুলো যাদের ছিলো কিশোর গ্যাংস্টারদের হাতে খুন হওয়ার আগে এদের কারও বয়সই আঠারো পার হয়নি। এই চক্রগুলোর অপরাধ প্রবণতার বিস্তার নানামুখি। খুনোখুনি মাদক অস্ত্র ইভটিজিং’র মত অপরাধের সাথে জড়িয়ে যাচ্ছে এদের নাম। এরা এতটাই বেপরোয়া যে ফেসবুকের মত মাধ্যমেও নিজেদের উপস্হিতি জাহির করতে কুণ্ঠিত হচ্ছেনা। এইসব কিশোর অপরাধী চক্রের নেতৃত্বে যাদের নাম তারা প্রায় সবাই উচ্চবিত্ত পরিবার থেকে আসা। তবে নিম্ন বা মধ্য আয়ের মানুষের সন্তানদের সংখ্যাও এদের মধ্যে কম না। ভয়ের খবর হলো এ ধরনের অপরাধী চক্র গড়ে ওঠার প্রবণতা এখন আর শুধু ঢাকা কেন্দ্রীক নয় ছড়িয়ে পড়ছে বিভাগীয় আর জেলা শহরগুলোতেও।

কিশোরদের এই অপরাধ প্রবণ হওয়ার মাত্রা কতটা ভয়াবহ তার খবর পাওয়া যায় টঙ্গী কিশোর উন্নয়ন কেন্দ্রের হিসেব থেকে। তারা বলছেন কিশোর অপরাধীদের বিশ শতাংশ খুন এবং চব্বিশ শতাংশ নারী ও শিশু নির্যাতন মামলার আসামী।
ভাবা যায়!

সবচেয়ে ভয়াবহ খবর হচ্ছে এই কিশোর গ্যাংস্টারদের আশ্রয় এবং মদদতারা হচ্ছেন সমাজের সম্ভ্রান্ত এবং পরিচিত মুখ-বিভিন্ন রাজনীতির ছাতার তলে যাদের অবস্হান।

ষড়যন্ত্রের গন্ধ যদি শুকতেই হয় তবে এখানে নাক চেপে ধরাটা জরুরি।

 

লেখক- সুভাষ দাশ।

কলামিষ্ট ও রাজনীতিবিদ

বীরগঞ্জ, দিনাজপুর।

Spread the love