মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারি সেবা গ্রহণে কেউ যাতে হয়রানি না হয়: প্রধানমন্ত্রী

মাঠ পর্যায়ে সরকারি সেবা গ্রহণে কেউ যাতে হয়রানির শিকার না হয় সেদিকে লক্ষ্য রাখতে জেলা প্রশাসকদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। শেখ হাসিনা বলেন, তৃনমুলে সুশাসন প্রতিষ্ঠায় জেলা প্রশাসকদের জনপ্রতিনিধিদের সঙ্গে একাত্ম হয়ে কাজ করতে হবে। ঘুষ দাতা ও গ্রহীতা উভয়েই অপরাধী। 

গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, সম্ভাবনাময় স্থানীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশ এবং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য বিমোচনে জেলা প্রশাসকদের মনোযোগ দেয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। 

তিনি বলেন, উন্নয়নের পথে দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, সে গতিটা ধরে রাখা একান্ত প্রয়োজন। পাশাপাশি যেসব চিকিৎসক গ্রামে নিয়োগ পেয়ে কর্মস্থলে যায় না প্রয়োজনে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।

এর আগে রোববার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে পাঁচ দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন তিনি। সম্মেলন শেষ হবে ১৮ জুলাই।

ডিসি সম্মেলন তিন দিনের পরিবর্তে এবার দুদিন বাড়িয়ে পাঁচ দিন করা হয়েছে। মাঠ প্রশাসনকে শক্তিশালী করে সরকারের কর্মসূচি ও উন্নয়ন কর্মকাণ্ডকে আরো ত্বরান্বিত করতে এ সম্মেলনের মাধ্যমে বার্তা দেয়া হয় সরকারের কেন্দ্র থেকে। জেলা প্রশাসকরাও মাঠ প্রশাসনের চাহিদা, সুবিধা ও অসুবিধাগুলো তুলে ধরেন মন্ত্রণালয়গুলোর কাছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সম্মেলনের উদ্বোধন হলেও পরে সচিবালয়ে সম্মেলনের কার্যকরী অধিবেশনগুলো হবে। এবারই প্রথম জেলা প্রশাসক সম্মেলনে প্রধান বিচারপতি, তিন বাহিনীর প্রধানগণ ও জাতীয় সংসদের স্পিকারের সঙ্গে ডিসিদের বৈঠক হবে।

সম্মেলনে ২৯টি অধিবেশন ও ২৪টি কার্য-অধিবেশন অনুষ্ঠিত হবে। সম্মেলনের দ্বিতীয় দিন ১৫ জুলাই সন্ধ্যা সাড়ে ৭টায় রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন জেলা প্রশাসকরা। 

Spread the love