শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সরকার গঠন করলে পশ্চিমবঙ্গের জন্য বড়সড় প্যাকেজ দেবে বিজেপি : রাজনাথ সিং

বিজেপি-র সর্বভারতীয় সভাপতি রাজনাথ সিং শুক্রবার পশ্চিমবঙ্গে প্রচারে এসে তৃণমূল নেত্রীর প্রতি নির্দিষ্ট বার্তা দিয়ে বলেছেন, তার দল আগামী সরকার গঠন করলে পশ্চিমবঙ্গের জন্য বড়সড় প্যাকেজ দেয়া হবে।

ক’দিন আগে নরেন্দ্র মোদি এসে আক্রমণের সুর তীব্র করে দিয়েছিলেন। যার প্রেক্ষিতে প্রতিদিনই মোদিকে কড়া পাল্টা আক্রমণ করছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ প্রেক্ষাপটে রাজ্যের বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা দিয়ে গেলেন রাজনাথ সিং।

দক্ষিণ ২৪ পরগনার বিড়লাপুর এবং উত্তর ২৪ পরগনার নৈহাটি কলকাতা সংলগ্ন দুই এলাকার দু’টি সভায় রাজনাথ মমতাকে বিজেপি-র সঙ্গে সংঘাতে পথে না যাওয়ার পরামর্শ দিয়েছেন। তাঁর আশ্বাস, কেন্দ্রে ক্ষমতায় এলে একমাত্র বিজেপি-র সরকারই পারে পশ্চিমবঙ্গের জন্য বিশেষ আর্থিক প্যাকেজের কথা বিবেচনা করতে। খবর এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকার।

কেন্দ্রের ইউপিএ সরকারের কাছে রাজ্যের ঋণের ওপর সুদ মওকুফের দাবি জানিয়েও কোনও কাজ হয়নি বলে বারবারই ক্ষোভ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার ওই দাবিকে ন্যায়সঙ্গত বলে তিন মাস আগে ব্রিগেডে এসে মন্তব্য করেছিলেন রাজনাথই। কিন্তু এখন ভোট-পর্ব চলাকালীন ও মোদির চড়া সুরের মধ্যে তার অবস্থান যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই বিজেপি সূত্রের ব্যাখ্যা।

ডায়মন্ড হারবার কেন্দ্রের বিজেপি প্রার্থী অভিজিৎ দাসের সমর্থনে প্রচারে এসে বিড়লাপুরে রাজনাথ বলেন, ‘মমতাজি, সিপিএমের সঙ্গে ঝগড়া করুন আপনি। বিজেপি সিপিএমকে নিয়ে সরকার করবে না। কংগ্রেস আপনার স্পেশাল আর্থিক প্যাকেজের ব্যবস্থা করেনি। সরকার গঠন করলে বিজেপি-ই হয়তো তা করতে পারে।’

আগে ব্যারাকপুরের বিজেপি প্রার্থী রুমেশ কুমার হান্ডার সমর্থনে নৈহাটির সভায় দলের সর্বভারতীয় সভাপতি বলেন, ‘মমতাকে একটা প্রশ্ন আছে। মার্ঙবাদীদের সঙ্গে কংগ্রেস লড়ে না। বিজেপি লড়ে। তা হলে বিজেপি-র সঙ্গে লড়াই করছেন কেন? বরং, কংগ্রেস আর সিপিএমের সঙ্গে লড়াই করুন।’

এই সঙ্গেই রাজনাথের বার্তা, ‘বিজেপি দিলি­তে সরকার গড়লে এ রাজ্যের জন্য সব থেকে বড় প্যাকেজ দেব।’

কেন্দ্রী বিজেপি সূত্রের বক্তব্য, ভোট-পরবর্তী পরিস্থিতির কথা মাথায় রেখে রাজনাথ ভেবেচিন্তেই এমন বার্তা দিয়েছেন। রাজনাথের সঙ্গে এমনিতে তৃণমূল নেতৃত্বের কূটনৈতিক সম্পর্ক ভাল। সেই কূটনীতির পথ কাজে লাগিয়েই গত বছর হাওড়া লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থী প্রত্যাহার করতে বিজেপি-কে রাজি করিয়েছিলেন তৃণমূল নেতৃত্ব। দিলি­তে বিজেপি নেতৃত্বের ইঙ্গিত, এখন লোকসভা ভোটের প্রচারে কিছু ঘাত-প্রতিঘাত হলেও পরে সরকার গড়ার প্রয়োজনে সম্ভাব্য বন্ধু হিসাবে মমতা বা নীতীশ কুমারের মতো আঞ্চলিক নেতা-নেত্রীদের জন্য একেবারে দরজা বন্ধ করেননি রাজনাথেরা। সকলের কথাই মাথায় রাখা হচ্ছে খোলা মনে। পশ্চিমবঙ্গে যেমন বামেদের আসন বাড়লে বিজেপি-র কোনও লাভ নেই। বরং, তৃণমূল আসন পেলে পরবর্তী কালে ঘুরপথে বিজেপি-র কিছু লাভ হলেও হতে পারে।

তবে রাজনাথ এ দিন রাজ্যের উন্নয়নের প্রশ্নে সিপিএম ও তৃণমূলকে একই সুরে কটাক্ষ করেছেন। তিনি বলেছেন, ‘৩৪ বছরে সিপিএম তেমন উন্নয়ন করতে পারেনি। এখন তৃণমূল সরকারও উলে­খযোগ্য কোনো কাজ করতে পারেনি। এখানে এখন উন্নয়ন নয়, তৃণমূল আর সিপিএম মহাভারতের মল­যুদ্ধ করে চলেছে!’

Spread the love