শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাইকেল চালিয়ে বিনামূল্যে চিকিৎসা দিয়ে বেড়ান জহিরন বেওয়া

লালমনিরহাট  প্রতিনিধি : বয়স ৯৫ বছর। দীর্ঘ ৪৪ বছর ধরে বাইসাইকেল চালিয়ে গ্রামের অসহায় মানুষের স্বাস্থ্যসেবা দিয়ে আসছেন তিনি। একশত বছরের বৃদ্ধা কিন্তু উদ্যম, সাহস ও কর্মদক্ষতা একটুও কমেনি। অদম্য এই নারীর নাম জহিরন বেওয়া।
জহিরন বেওয়ার বাড়ি লালমনিরহাটের আদিতমারী উপজেলার ভেলাবাড়ী ইউনিয়নের ভারতীয় সীমান্ত ঘেঁষা তালুক দুলালী গ্রামে। স্বামী সায়েদ আলী মারা গেছেন ১৯৬৮ সালে। এরপর শারীরিক ও মানুষিকভাবে ভেঙে পড়েন জহিরন বেওয়া।
তিন ছেলে আর দুই মেয়ে নিয়ে তার সংসার। আট বছর আগে বড় ছেলে দানেশ আলী ৬৮ বছর বয়সে মারা যান। ছোট ছেলে তোরাব আলীর বর্তমান বয়স ৫৯। তারপরেও সংসারে এই সংগ্রামী নারী এখনো সচল, সজাগ আর কর্মউদ্যমী হয়ে বেঁচে আছেন।
এ বয়সে তার বাড়ির বারান্দায় কিংবা কোনো গাছের ছায়ায় বসে নাতি-নাতনিদের গল্প শোনানোর কথা। কিন্তু তিনি প্রতিদিন ছুটে বেড়াচ্ছেন গ্রামের পর গ্রাম মাইলের পর মাইল। কারো অসুস্থতার সংবাদ পেলেই নাওয়া-খাওয়া ভুলে বাইসাইকেলে চড়ে ছুটে যান সেই রোগীর বাড়িতে চিকিৎসা সেবা দিতে।
সমাজের প্রচলিত রীতিনীতি ভেঙ্গে ১৯৭৩ সালে জহিরন পরিবার পরিকল্পনার অধীনে স্বাস্থ্যসেবা ও পরিবার পরিকল্পনা বিষয়ে ছয় মাসের প্রশিক্ষণ নেন। পরে চুক্তিভিত্তিক মাসিক মজুরিতে কাজে যোগ দেন। নিজ গ্রামসহ আশপাশের গ্রামগুলোতে সাইকেল চালিয়ে গ্রামবাসীদের স্বাস্থ্যসেবা দিতেন। ২শ থেকে ৩শ অবশেষে ৫শ টাকা মাসিক মজুরি পেয়ে ১০ বছর চাকরি করে অবসরে যান জহিরন বেওয়া।
চাকরি বাদ দিলেও অর্জিত অভিজ্ঞতা বাদ দেননি তিনি। তাই বাড়িতে বসে না থেকে আবারো গ্রামবাসীর স্বাস্থ্যসেবায় মনোযোগী হয়ে ওঠেন জহিরন বেওয়া। এখনো কাজ করছেন হাসিমুখে। গ্রামের লোকজনের কাছে তার বেশ সুনাম রয়েছে। কেউ জহিরন দাদি, কেউবা নানি আবার কেউবা জহিরন আপা বলে সম্মোধন করে ডাকেন তাকে।
ভেলাবাড়ী গ্রামের স্কুলশিক্ষিকা রাবেয়া সুলতানা ডেইলি বাংলাদেশকে জানালেন, গেলো ৪৪ বছর ধরে জহিরন বেওয়াকে দেখছি বাইসাইকেল চালিয়ে গ্রামের পর গ্রাম মাইলের পর মাইল ঘুরে ঘুরে গ্রামের অসহায় মানুষগুলোকে স্বাস্থ্যসেবা দিয়ে আসছেন।
কথা হলে জহিরন বেওয়া ডেইলি বাংলাদেশকে বলেন, আমি শুধু জ্বর, মাথা ব্যথা, বমি ও শারীরিক দুর্বলতার মত সাধারণ রোগের চিকিৎসা দিয়ে থাকি। এজন্য আমাকে কোনো টাকা দিতে হয় না। তবে আমি বাজারমূল্যে তাদের কাছে ওষুধ বিক্রি করি। এতে প্রতিদিন গড়ে একশ থেকে দেড়শ টাকা আয় হয়।
তিনি ডেইলি বাংলাদেশকে আরও বলেন, আদিতমারী উপজেলার ৩০টি গ্রামে দু’হাজারের বেশি পরিবারের সঙ্গে রয়েছে আমার নিবিড় যোগাযোগ। আমি প্রতিদিন বাই সাইকেল চালিয়ে কমপক্ষে ৭ থেকে ৮টি গ্রামে প্রায় ৭০টি বাড়িতে যাই। তাদের খোঁজখবর নিই।
লালমনিরহাট সিভিল সার্জন ডাঃ কাশেম আলী ডেইলি বাংলাদেশকে জানান, এ রকম ঘটনা সাধারন চোখে পড়ে না। একজন শতবর্ষী নারী হয়ে বাই সাইকেল চালিয়ে যেভাবে গ্রামের অসহায় মানুষের স্বাস্থ্যসেবা দিয়ে আসছেন এ জন্য বিত্তবান মানুষদের তার পাশে দাড়ানো উচিৎ। যেহেতু জহিরন পরিবার পরিকল্পনার অধীনে স্বাস্থ্যসেবা ও পরিবার পরিকল্পনা বিষয়ে প্রশিক্ষণ নেয়া আছে। তাই প্রাথমিক চিকিৎসার জন্য যেসব ঔষধ দেয়া যায় সেগুলো তাকে সরকারী ভাবে দেয়া হবে।

Spread the love