শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সামান্য ঘটনা বিবেচ্য নয় : সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা দাবি করেছেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোটের পরিবেশ নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে রয়েছে।

সোমবার (২৭ জানুয়ারি) ঢাকার টিকাটুলীতে সেন্ট্রাল উইমেন্স কলেজে ইভিএমের ভোটগ্রহণ প্রশিক্ষণ পরিদর্শন করেন সিইসি। পরে তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ দাবি করেন।

কে এম নূরুল হুদা বলেন, অনাকাঙ্ক্ষিত দুয়েকটি ঘটনা ঘটছে। এছাড়া পরিবেশ নিয়ন্ত্রণের বাইরে যায়নি। কোনো কোনো এলাকায় সামান্য ঘটনা ঘটেছে, সেটা বিবেচ্য নয়।

সিইসি বলেন, ৩০ জানুয়ারি মক ভোটিং হবে। এর মাধ্যমে ইভিএমে ভোট দেওয়ার পদ্ধতি ভোটারদের জানানো হবে। আমরা ভোটারদের আহ্বান করব, আপনারা দেখেন কীভাবে ইভিএমে ভোট দিতে হয়।

ঢাকার দুই সিটি নির্বাচনে গত ১০ জানুয়ারি ভোটের প্রচার শুরু হয়। এরপর থেকেই আওয়ামী লীগ সমর্থিত মেয়র ও কাউন্সিল প্রার্থীদের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করে আসছেন বিএনপির মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। বিএনপির প্রার্থীদের অভিযোগ, নির্বাচন কমিশন তাদের বেশিরভাগ অভিযোগই আমলে নিচ্ছে না।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়াল গত মঙ্গলবার দারুস সালাম থানাধীন পর্বতার কলাবাজার প্রচারে গিয়ে হামলার শিকার হন। তাবিথের অভিযোগ, পুলিশের উপস্থিতিতে ৯ নং ওয়ার্ডে আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী মুজিব সারোয়ার মাসুমের কর্মী-সমর্থকরা তার ওপর হামলা চালান।

এর কয়েক দিনের মাথায় বিএনপির মেয়রপ্রার্থী ইশরাক হোসেন গোপীবাগে নিজ বাড়িতে ফেরার সময় হামলার শিকার হন। তার অভিযোগ, আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থীর কর্মী-সমর্থকরা তার ওপর হামলা চালিয়েছেন।

খোদ ইসির অভ্যন্তরেই কোনো লেভেল প্লেয়িং ফিল্ড নেই বলে রবিবার (২৬ জানুয়ারি) বিস্ফোরক মন্তব্য করেন ইসি মাহবুব তালুকদার। আওয়ামী লীগের নেতাদের অভিযোগ রয়েছে, মাহবুব তালুকদার বিএনপির পক্ষ হয়ে কথা বলেন। তিনি আসলেই বিএনপির পক্ষের কি না, সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, যে কেউ যে কোনো কিছু বলতে পারেন। যে কোনো তকমা আমার পেছনে লাগানো যেতে পারে। কিন্তু আমার অতীত ইতিহাস যারা জানেন তারা কখনো বলবেন না আমি কোনো নির্দিষ্ট দলের। আমি যে মুহূর্ত থেকে এ চেয়ারে বসেছি সে সময় থেকে আমি কোনো দলের নই।

আজ সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ইসির অভ্যন্তরে লেভেল প্লেয়িং ফিল্ড নেই, এটা আজগুবি কথা। জীবনেও এমন কথা শুনিনি। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার যে বক্তব্য দিয়েছেন তা সঠিক নয়। তিনি যা বলেছেন সেটি তার মনগড়া কথা। নির্বাচন কমিশনে কখনো লেভেল প্লেয়িং ফিল্ড থাকে না। কোন দেশে এটি আছে তা আমার জানা নেই।

তিনি বলেন, বিএনপি মেয়রপ্রার্থী ইশরাক হোসেনের গণসংযোগে হামলার ঘটনাটি অনাকাঙ্ক্ষিত। আমরা সিসি টিভির ফুটেজ দেখে অপরাধীদের শনাক্ত করে ব্যবস্থা নেব।

Spread the love