শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সারাদেশে বিএনপির বিক্ষোভ

খালেদা জিয়ার সাজার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সারা দেশে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। রাজধানীতে জাতীয় মসজিদ বায়তুল মুকাররম থেকে জুমার নামাজ শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের হয়।
মিছিলে হাজার হাজার নেতাকর্মী যোগ দেন। এ সময় দলের নেতাকর্মীরা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে স্লোগান দিতে থাকেন।  পুরো মিছিল ঘিরেই ছিলো পুলিশের কড়া নজরদারি।
শান্তিপূর্ণভাবে বিক্ষোভ মিছিলটি নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পৌঁছলে পুলিশ মিছিলে ধাওয়া দিলে কিছুটা ছত্রভঙ  করে দেয়। পরে তারা জড়ো হয়ে স্লোগান দিয়ে কাকরাইলের দিকে যাওয়ার সময় পুলিশ মিছিলটিতে লাঠিচার্জ করে। এ সময় সেখান থেকে ৪ জন কর্মীকে আটক করে পুলিশ। পরে মিছিলটি নাইট অ্যাঙ্গেল মোড়ে গিয়ে শেষ হয়।
বগুড়া: এদিকে সকালে দলীয় কার্যালয়ের দিকে যেতে চাইলে বগুড়া শহরের নবাববাড়ী এলাকায় নেতাকর্মীদের বাধা দেয় পুলিশ। একপর্যায়ে চলে লাঠিচার্জ। পরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সেখান থেকে নেতাকর্মীরা খালেদা জিয়ার মুক্তি দাবি করেন।
রাজশাহী: রাজশাহী নগরীর বিএনপি কার্যালয় থেকে মিছিল বের করার চেষ্টা করে বিএনপি নেতাকর্মীরা। তবে, পুলিশ তাদের রাস্তায় নামতে দেয়নি। পরে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করে তারা। খালেদা জিয়ার রায়কে প্রতিহিংসামূলক বলে উল্লেখ বক্তারা।
টাঙ্গাইল: জেলা বিএনপি কার্যালয় থেকে মিছিল বের করার চেষ্টা করে নেতাকর্মীরা। এসময় বাধা দেয় পুলিশ। পরে কার্যালয়ের সামনেই সংক্ষিপ্ত সমাবেশ করে তারা। খালেদা জিয়ার রায়কে প্রহসন উল্লেখ বিএনপি নেতারা সরকারের কঠোর সমালোচনা করেন।
ময়মনসিংহ: ময়মনসিংহে জুমার নামাজের পর বাউন্ডারি রোড এলাকায় মিছেল প্রস্তুতির সময় বাধঅ দেয় পুলিশ। এসময় ময়মনসিং জেলা বিএসপির সাধারন সম্পাদক আবু ওয়াহাব আকন্দকে আটক করে পুলিশ। পুলিশের ধাওয়া খেয়ে পালিয়ে যাবার সময় আরো সাত জনকে আটক করা হয়। যে কোন অনাকাঙ্খিত পরিস্থিতি রোধে ময়মনসিংহ শহরে মোড়ে মোড়ে পুলিশি নরিাপত্বা বাড়ানো হয়েছে।
বরিশাল: বরিশালেও সমাবেশ করে মহানগর ও জেলা বিএনপি। তারা অবিলম্বে খালেদা জিয়ার মুক্তি দাবি করেন। না হলে কঠোর কর্মসূচির হুঁশিয়ারিও দেন নেতৃবৃন্দ। এর আগে বৃহস্পতিবার সন্ধ্যার পর বরিশালে যুবদলের উদ্যোগে খালেদা জিয়াকে সাজা দিয়ে কারাগারে পাঠানোর প্রতিবাদে বিশাল বিক্ষোভ মিছিল হয়।
এছাড়াও দেশের বিভিন্ন জেলা, মহানগর, পৌরসভা ও থানায় থানায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে স্থানীয় বিএনপি, যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, মহিলাদলসহ বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।
ডিএমপির রমনা জোনের সহকারী কমিশনার (এসি) শিবলী নোমান জানান, বিএনপির মিছিলে কোনো বাধা দেয়া হয়নি। তবে মিছিল শেষে আশপাশের গলি থেকে তিনজনকে আটক করা হয়েছে। তারা নাশকতার চেষ্টা করছিলো কিনা, তা পরে খোঁজ নিয়ে জানানো যাবে।
Spread the love