মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুলতানা রাজিয়াকে এমপি চায় বৃহত্তর দিনাজপুরের মানুষ

রফিকুল ইসলাম ফুলাল, প্রতিনিধি দিনাজপুর :দেশের চলমান রাজনীতির সঙ্গে সম্পৃক্ত মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত বিএনপি-জামায়াত জোটের আমলে নির্যাতিত ও কারাভোগকারী আওয়ামী ঘরোয়ানার ত্যাগী রাজনৈতিক নেতা হিসেবে সুপরিচিত সুলতানা রাজিয়াকে জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের এমপি হিসেবে দেখতে চায় বৃহত্তর দিনাজপুরের মানুষ।
১৯৬৬ সালে পাকিস্থান শাসনামলে সুলতানা রাজিয়া দিনাজপুরের পার্বুতীপুর উপজেলার রামপুরা গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন । তার পিতা মরহুম খলিলুর রহমান বাহান্নোর ভাষা আন্দোলন এবং ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে পাক-হানাদার বিরোধী আন্দোলনে অগ্রনী ভুমিকা পালন করেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযোদ্ধাদের সহযোগী হওয়ায় যুদ্ধকালিন সময়ে পাকিস্তানী বাহিনীর সৈন্য ও তাদের দোসররা সুলতানা রাজিয়ার পিতা খলিলুর রহমানের বাড়িতে আগুন লাগিয়ে দেয় এবং তাকে ধরে নিয়ে অকথ্য নির্যাতন নিপিড়নের পর অর্ধমৃত অবস্থায় ফেলে দেয়।
আহতবস্থায় শরনার্থী হয়ে ভারতে যাওয়ার পথেই সুলতানা রাজিয়ার পিতা খলিলুর রহমান মারা যান,সেই হতে বিধবা মরহুমা মাহমুদা খাতুন কন্যা সুলতানা রাজিয়া…সহ অতিকষ্টে দিনাতিপাত করে সন্তান-সন্ততিদের মানুষ করেছেন। পৈত্রিক সুত্রে পাওয়া রাজনৈতিক দল হিেেসব ছাত্রজীবন থেকেই ছাত্ররীগের সাথে সম্পৃক্ত হয়ে পড়েন সুলতানা রাজিয়া। স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ ততকালিন সময়ের বিভিন্ন আন্দোলন সংগ্রামে জননেত্রী শেখ হাসিনার ডাকে অকুতোভয় আওয়ামীলীগের সৈনিক হিসেবে রাজপথের কর্মী ছিলেন সুলতানা রাজিয়া। আওয়ামীলীগের দলীয় রাজনৈতিক জীবনে দীর্ঘ ১৫ বছর নেতৃত্ব দিয়েছেন দিনাজপুর যুব মহিলা আওয়ামীলীগের যুগ্ম-সাধারন সম্পাদক হিসেবে ও বর্তমানে তিনি জেলা মহিলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত যুগ্ম-সাধারন সম্পাদক । সুলতানা রাজিয়া একজন সত আর্দশবান,একনিষ্ঠ দক্ষ সাহসী নেত্রী হিসেবে ইতিমধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন।
পারিবারিক জীবনে তিনি ২জন গর্বিত সুশিক্ষিত সন্তানের মাতা,তার বড় সন্তান ডা: আরফিন রহমান রোজ এমবিবিএস ঢাকায় একটি বেসরকারী হাসপাতালে কর্মরত এবং মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের ইয়ং বাংলার সেন্ট্রাল ফর রিচার্জ অরগানাইজেশন কেন্দ্রীয় সমন্বয়ক ও উইন্ডেল ট্যাকনোলজী সফটওয়্যার ট্রেনিং সেন্টারের প্রতিষ্ঠাতা বুয়েট ইঞ্জিনিয়ার আশিকুর রহমান(রুপক) তার ছোট ছেলে।
সুলতানা রাজিয়ার স্বামী মো: ফাইজুল ইসলামও জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভক্ত এবং আওয়ামীলীগের নিবেদিত প্রাণকর্মী হিসেবে দিনাজপুরে পরিচিত।
তিনি মুক্তিযুদ্ধকালিন সময়ে ভারতের কালিয়াগঞ্জে সুকান্ত স্মৃতি পাঠাগারে হাজী মোহাম্মদ দানেশ এবং বর্তমান নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর পিতা সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী মরহুম আব্দুর রউফ চৌধুরীর দেখভাল করতেন। এছাড়াও ভারতের বিভিন্ন শরনার্থী ক্যাম্পের অবহেলিত মানুষের পাশে থেকে বিপদের সময় সহযোগীতা করেছেন ফাইজুল ইসলাম। আওয়ামীলীগের রাজনৈতিক কর্মী হিসেবে স্বামী-স্ত্রী মিলেই দীর্ঘসময় তারা নানান আন্দোলন-সংগ্রামে অংশ নিয়েছেন।
ফাইজুল ইসলাম জানান, মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ জননেত্রী শেখ হাসিনা দেশের বিভিন্ন প্রান্তের তৃনমুলে অবহেলিত দলীয় কর্মী হিসেবে অনেককেই মুল্যায়ন করেছেন। উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে মাননীয় নেত্রী এবার ত্যাগী এবং কর্মঠ নেতৃত্বকে বিকশিত করবেন।
আওয়ামীলীগের রাজনৈতিক নানান চড়াই-উতরাইয়ের সাথে সঙ্গী হিসেবে সময় কাটিয়ে আসা এই ত্যাগী নেত্রী সুলতানা রাজিয়াকে জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের এমপি হিসেবে দেখতে চায় অবহেলিত উত্তরের বৃহত্তর দিনাজপুরের মানুষ।

Spread the love