শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্ত্রীর মামলায় পুলিশ কনস্টেবলের কারাদণ্ড

গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধায় স্ত্রীর করা যৌতুক মামলায় নবীদুল ইসলাম (৩৮) নামে এক পুলিশ কনস্টেবলের ১ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। একই সাথে তাকে পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক মাস কারাদণ্ড দেয়া হয়।

রবিবার (২২ নভেম্বর) দুপুরে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক উপেন্দ্র চন্দ্র দাস এ আদেশ দেন।

সাজাপ্রাপ্ত নবীদুল ইসলাম জেলার ফুলছড়ি উপজেলার মধ্য কুড়িয়া গ্রামের মৃত রফিকুল ইসলামের ছেলে। তিনি রাজশাহী রেঞ্জে কনস্টেবল পদে পুলিশ বাহিনীতে কর্মরত ছিলেন।

মামলা সূত্রে জানা যায়,২০১৭ সালের ২ সেপ্টেম্বর পারিবারিকভাবে নবীদুল ইসলাম ফুলছড়ি উপজেলার পূর্ব ছালুয়া গ্রামের আকবর আলীর মেয়ে লিপি আক্তারকে বিয়ে করেন। বিয়েতে দেনমোহর নির্ধারণ করা হয় সাত লক্ষ টাকা। তবে বিয়ের কিছুদিন পর থেকে নবীদুল যৌতুক হিসেবে ৩ লাখ টাকা দাবি করেন শ্বশুর আকবরের কাছে। টাকা না দেয়ায় নির্যাতন চালাতে শুরু করেন স্ত্রী লিপি আক্তারের উপর।

নির্যাতন সইতে না পেরে লিপি আক্তার বাবার বাড়িতে অবস্থান নেয়। পরবর্তীতে ২০১৮ সালের ১৪ জানুয়ারি ফুলছড়ি আমলি আদালতে যৌতুকের একটি মামলা করেন। পরে এ মামলায় স্বামী নবীদুল ২০১৯ সালের ৬ মার্চ আদালতে আত্মসমর্পণ করলে বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। ছয় দিন কারাভোগ থাকার পর জামিনে মুক্তি নিয়ে কর্মস্থলে যোগ দেন পুলিশ নবীদুল।

এ রায়ে মামলার বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসেন বলেন, আসামি নবীদুল দেনমোহরের সাত লাখ টাকা স্ত্রী লিপিকে একযোগে পরিশোধ করার শর্তে জামিন পান। কিন্তু পরবর্তীতে নির্ধারিত সময়ে দেনমোহর পরিশোধ ও আদালতে হাজিরা দেয়নি। এছাড়া তার বিরুদ্ধে যৌতুক ও নির্যাতনের বিষয়টি প্রমাণিত হয়। তবে বাদীপক্ষ এ রায়ে সন্তোষ প্রকাশ করেছেন বলেও জানান তিনি।

আদালতের পাবলিক প্রসিউকিটর (পিপি) শফিকুল ইসলাম বলেন, রায় ঘোষণার সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন না। তবে তাকে দ্রুত গ্রেপ্তারের আদেশ দিয়েছেন বিচারক।

Spread the love