শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে সরকার

Thaku Hপানি সম্পদ মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেন বলেছেন, স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার প্রত্যয় নিয়ে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
‘স্বাস্থ্য মানুষের মৌলিক অধিকার’ এ কথা উল্লেখ করে তিনি বলেন, ইতিমধ্যে মাতৃ ও শিশুস্বাস্থ্য উন্নয়নে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে। টিকাদান কার্যক্রমের সাফল্য বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। সম্মিলিত চেষ্টায় টিকাদান কর্মসূচি সফল করার মাধ্যমে আমরা বাংলাদেশকে পোলিও মুক্ত হয়েছে। আগামী প্রজন্ম যাতে সুস্বাস্থ্যের অধিকারী হয় সে লক্ষ্য নিয়েই আমরা কাজ করে যাচ্ছে বর্তমান সরকার।
তিনি বলেন, জনসাধারণের জীবনযাত্রার মান উন্নীত হয়েছে। মাথাপিছু ১ হাজার চুয়াল্লিশ ডলারে আমরা উন্নীত করেছি। আজ বৃহস্পতিবার ঠাকুরগাঁও জেলায় যোগদানকৃত চিকিৎসকদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন। সাধারণের অর্থে নির্মিত এ হাসপাতালে রোগীরা যেনো সহজে কম খরচে চিকিৎসা পায় সেজন্যে কর্তৃপক্ষকে সতর্ক থাকার জন্য এ সময় আহ্বান জানান তিনি।
তিনি আরও বলেন, বর্তমান সরকার স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আওয়ামীলীগ সরকার গ্রামের গরিব মানুষের কল্যাণে এবং তাদের সুচিকিৎসা নিশ্চিত করতে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করেছিল। দুর্ভাগ্য ২০০১ সালে বিএনপি-জামাত জোট ক্ষমতায় এসে কমিউনিটি ক্লিনিক চালু না করে বরং প্রকল্প বন্ধ করে দিয়েছিল।
বর্তমান সরকার ক্ষমতায় এসে তা পুনরায় চালু করেছে। সরকারের এ মহৎ উদ্যোগকে অব্যাহত রাখতে তিনি জনগণের সহযোগিতা কামনা করেন। ঠাকুরগাঁওয়ে নবাগত চিকিৎসকদের সঠিক ভাবে দায়িত্ব পালনের আহবান জানান তিনি। এ সময় আরো বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মূকেশ চন্দ্র বিশ্বাস, সিভিল সার্জন ডা. শাহাদৎ হোসেন, বিএম’র সভাপতি ডা. আবু মো: খায়রুল কবির প্রমুখ।

Spread the love