বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হঠাৎ বৃষ্টিপাতে বীরগঞ্জে ইটভাটার ব্যাপক ক্ষতি

মোঃ আব্দুর রাজ্জাক ॥ শুক্রবার রাতে শুরু হওয়া বৃষ্টি শনিবার দিনভর অব্যাহত থাকার ফলে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার ৩২টি ইটভাটা। হঠাৎ এ বৃষ্টিপাতে এই উপজেলার ইটভাটাগুলোতে লাখ লাখ কাঁচা ইট নষ্ট হয়েছে। এতে আর্থিকভাবে চরম ক্ষতির সম্মুখীন হচ্ছে ইটভাটা মালিকগণ। পাশাপাশি উৎপাদন বিঘœ ঘটায় সম্ভাবনা রয়েছে।

প্রকৃতির নিয়মে প্রতিবছর এই সময়ে শুস্ক আবহাওয়া বিরাজ করায় এই সময়টিকে ইট তৈরীর সময় হিসেবে বেছে নেয় ইটভাটা মালিকরা। কাঁচা মাটি দিয়ে ইট তৈরী করে তা রোদে শুকিয়ে নিয়ে আগুনে পুড়ে প্রস্তুত করা হয় ইট। কিন্তু এবার ঘটেছে উল্টো ঘটনা। ফাল্গুন মাস শুরু না হতেই দিনাজপুরে হঠাৎ বৃষ্টিপাতে রোদে শুকাতে দেয়া ইট কাঁদা হয়ে মাটির সাথে মিশে গেছে। ফলে প্রতিটি ইট ভাটায় ১৫থেকে ২০লাখ ইট বিনষ্ট হয়েছে। এতে মারাত্মক ভাবে আর্থিক ক্ষতি সম্মুখীন হচ্ছে ভাটা মালিকরা।

এদিকে ভাটা মালিকরা জানিয়েছেন, বিভিন্ন জটিলতার কারণে এবার এমনিতেই দেরীতে ভাটার কাজ শুরু হয়েছে। এর উপর হঠাৎ বৃষ্টিপাত হওয়ায় তারা চরমভাবে আর্থিক লোকসানের পাশাপাশি উৎপাদন ব্যাহত হবে। এ ক্ষেত্রে উৎপাদন কমে যাওয়ায় বাজারে ইট সংকটের আশংকা প্রকাশ করছেন তারা।

বীরগঞ্জ উপজেলার এফবিএম ইট ভাটার শ্রমিক সর্দার নরেশ রায় জানান, হঠাৎ বৃষ্টিতে তৈরীকৃত কাচা ইট গলে যাওয়ার আপাতত কাজ বন্ধ রয়েছে। কাজ বন্ধ থাকায় শ্রমিকরা পড়েছে বেকায়দায়। হঠাৎ করে নতুর কাজের সন্ধান মেলা ভার। তাই তাদেরকে এখন বেকার বলা চলে। বৃষ্টিপাত অব্যাহত থাকলে শ্রমিকদের পরিবার পরিজন না খেয়ে থাকবে।

এনএইচবি ভাটার ম্যানেজার মোঃ শহিদুল ইসলাম সাংবাদিকদের জানান, ইট ভাটা বন্ধ থাকায় বেকার হয়ে পড়েছে ভাটার কাজে নিয়োজিত শ্রমিকরা। এতে তারাও পরিবার পরিজন নিয়ে পড়েছে বিপাকে।

আবরার ব্রিক্স এর স্বত্বাধিকারী মোঃ রোকনুজ্জামান বিপ্লব সাংবাদিকদের জানান, এই বৃষ্টিপাতে মাঠে থাকা ১৫ থেকে ২০ লাখ ইট বিনষ্ট হয়েছে। এদিকে মাঠের নষ্ট হওয়া কাচা ইট সরিয়ে মাঠ পরিস্কার করার পর পুনরায় ইট তৈরী করতে বেশ কয়েকদিন লেগে যাবে। এতে মালিক শ্রমিক উভয় পক্ষ ক্ষতিগ্রস্থ হবে।

দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার ইটভাটা মালিক সমিতির সভাপতি ও এন এইচ ব্রীক্সের মালিক ইয়াকুব আলী বাবুল জানান, উপজেলায় ৩২টি ইট ভাটা রয়েছে। হঠাৎ করে বৃষ্টিপাতের কারনে প্রতি ভাটা আনুমানিক ১৫-২০লক্ষ কাচা ইট ক্ষতিগ্রস্থ হয়েছে। বৃষ্টিতে আমার নিজের ইট ভাটার আনুমানিক ২০লক্ষ ইট নষ্ট হয়ে গেছে। প্রতি হাজার কাচাঁ ইট তৈরিতে পারিশ্রমিক দিতে হয় ৭শত টাকা। আরার নষ্ট ইট গুলো সরাতে খরচ হবে হাজারে ৭শত টাকা। এতে সরাসরি ক্ষতি হবে ৩৫লক্ষ টাকা। আবার অন্যান্য ক্ষতি তো আছেই।

Spread the love