শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হাঁসের খামার করে ঘুরে দাড়ানোর চেষ্টা

আব্দুল মোমেন,দিনাজপুর : একমাত্র ছেলে পৃথক হয়ে যাবার পর জীবন চলার গতি থেমে যাওয়ার উপক্রম হয়েছিল মো. ইয়াকুব আলী ও স্ত্রী জিন্নাতুন বেগমের। ষাটার্ধ্ব বয়সের স্বামী-স্ত্রীর শেষ পুঁজিটুকু দিয়ে আত্রাই নদীর ধারে হাঁসের খামার করেছেন তারা। খামার করে নিজেই স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন দিনাজপুরের খানসামা উপজেলার আলোকঝাড়ী ইউনিয়নের গুচ্ছগ্রামের মো. ইয়াকুব ও তার স্ত্রী মোছা. জিন্নাতুন বেগম।

সরেজমিন গিয়ে দেখা যায়, আলোকঝাড়ী ইউনিয়নের জয়গঞ্জ-ঝাড়বাড়ী খেয়াঘাটের আত্রাই নদীর বালুচরে ৫০০ হাঁস কিনে ছোট পরিসরে খামার করেছেন ইয়াকুব আলী ও তার স্ত্রী জিন্নাতুন বেগম।

মাত্র একদিনের হাঁসের বাচ্চা কিনে সন্তানের মতই আদর যত্ন করে বড় করে তুলেছেন হাঁসের খামার। খামারের পাশেই ছোট্ট একটি টিনের ঘরে নিজেদের থাকার ঘর বানিয়েছেন। সেখানেই দিনরাত হাঁসের বাচ্চা গুলোকে পরিচর্যার মাধ্যমে বড় করে তুলছেন।

হাঁস খামারী ইয়াকুব আলী জানায়, আমার এক ছেলে ও দুই মেয়ে। মেয়ে দুটির বিয়ে দিয়েছি। আমার ছেলে বউ-বাচ্চা নিয়ে আলাদা খায়। আমরা স্বামী-স্ত্রী বৃদ্ধ মানুষ। আমাদের দেখাশোনা করার মত কেউ নেই।

তাই আমাদের জীবনের যেটুকু পুঁজি ছিল তাই দিয়ে প্রাথমিকভাবে আমি ৫০০ হাঁসের বাচ্চা কিনে খামার করি। মাত্র দুই মাসে সেই হাঁসের খামারে লাভের মুখ দেখছেন ইয়াকুব আলী।

সারাদিন হাঁসের পিছনে সময় দেন ইয়াকুব আলীর স্ত্রী জিন্নাতুন বেগম। তিনি বলেন, ‘আমাদের এই বয়সে অন্যের বাড়িতে কাজ করার মত শক্তি সার্মথ্য নেই। আমাদের একটাই ছেলে সন্তান।

সেও পৃথক খায়। আমরা স্বামী-স্ত্রী মিলে বুদ্ধি করে হাঁসের খামার দেই। আত্রাই নদীতে দিনের বেলায় হাঁস গুলো পানিতে থাকে। বিকেল এবং সন্ধ্যায় হাঁস গুলোকে খামারে নিয়ে এসে খাবার দেই। প্রতিটি হাঁসের বাচ্চা (একদিনের বাচ্চা) ৩০ টাকা করে কিনেছিলাম। মাত্র দুই মাসে সেই হাঁসের বাচ্চা গুলোর প্রতিটির দাম করছে ১৮০ টাকা করে।’

হাঁসের খামারে রোগ বালাই সম্পর্কে ইয়াকুব আলী বলেন, ‘আমরা ৫০০ হাঁসের বাচ্চা কিনছিলাম। বর্তমানে সাড়ে ৪০০ হাঁস খামারে আছে। বাকি গুলো রোগে মারা গেছে। তবে নিয়মিত উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার পরামর্শ ও চিকিৎসায় বর্তমানে বাকি গুলো ভালো আছে।

এ বিষয়ে খানসামা উপজেলা ভেটেরিনারি সার্জন ডা. বিপুল কুমার চক্রবর্তী দেশ রুপান্তরকে বলেন, ‘আমাদের দেশে হাঁসের মাংসের প্রচুর চাহিদা রয়েছে। হাঁস পালন একটি লাভজনক ব্যবসা। আমাদের দেশে খ্যাঁকি ক্যামবেল,বেইজিং জাত হাঁস পালন বেশি হয়।

তবে খাঁটি ক্যামবেল হাঁসের বেশি চাহিদা। রোগ বালাই সম্পর্কে তিনি বলেন, হাঁসের ডাক প্লেগ, ফাউল কলেরা, ডাক ভাইরাল হ্যাপাটাইটিস রোগ হয়। এসব রোগের সরকারিভাবে ভ্যাকসিন দেওয়া হয়।’

Spread the love