শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাজী দানেশের সংগ্রামী জীবন কাহিনী অবলম্বনে নাটক ‘দানেশ উপখ্যান’

দিনাজপুর প্রতিনিধি ॥ দিনাজপুরের নাট্য মঞ্চে দর্শকপ্রিয়তায় মঞ্চস্থ হলো তেভাগা আন্দোলনের প্রবাদ পুরুষ কৃষক নেতা হাজী মোহাম্মদ দানেশের সংগ্রামী জীবনের ছায়া অবলম্বনে নাটক ‘দানেশ উপখ্যান’।

বৃটিশ বিরোধী আন্দোলনের যে ক’জন বরেণ্য ব্যক্তির নাম ইতিহাসের পাতায় লিখা রয়েছে তাদের মধ্যে হাজী মোহাম্মদ দানেশ অন্যতম। বৃহত্তর দিনাজপুরে মেহনতি মানুষের মুক্তির সংগ্রামে নিজেকে উৎসর্গ করেছিলেন এই বিপ্লবী নেতা। বিশেষ করে ভূমিহীন ও প্রান্তিক চাষীদের অধিকার আদায়ের জন্য তেভাগা আন্দোলনের সফল নেতৃত্ব দিয়েছিলেন।

শত শত দর্শকের সমাগমে গতকাল শনিবার বিকাল সাড়ে ৪টা এবং সন্ধায় দিনাজপুর নাট্য সমিতি মঞ্চে দু’বার মঞ্চস্থ হয় নাটকটি।

দিনাজপুর আদর্শ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ড. সৈয়দ রেদওয়ানুর রহমান টিটোর রচনা ও নির্দেশনায় ব্রিটিশ জমিদার, জোদ্দারদের শোষণ নীপিড়ন ও নির্যাতনে কৃষকদের তেভাগা আন্দোলনের ঘটনাসমূহের বর্ণণায় হাজী মোহাম্মদ দানেশের বলিষ্ট ভূমিকা এ নাটকে তুলে ধরা হয়।

অভিনয়ে ছিলেন ভৈরবীর পরিচালক মোঃ রহমতুল্লাহ, হেমপ্রভা, নিতাই রায়, শরিফ, নূর ইসলাম, নিমাই, পাপ্পু, ডাঃ কার্তিক, সুনীল মজুমদার, ছন্দা প্রমুখ। মঞ্চ পরিকল্পনায় নাট্যকার টিটু রেদওয়ান, আলোক নির্দেশনায় ছিলেন তারিকুজ্জামান তারেক, সঙ্গীতে ছিলেন সুনীল মজুমদার, নিত্য ও পোষাকে অর্চনা ও পল্লবী এছাড়া গীতা, বৃষ্টি, নবদ্বীপ ও প্রশেনজিত।

ভৈরবী সাংস্কৃতিক গোষ্ঠির অভিনয় শীল্পিদের অংশগ্রহণে নাটকটিতে কৃষকদের শোষণ বঞ্চনা, জমিদারদের নীপিড়ন, ব্রিটিশ সরকারের খাঁজনা আদায়, কৃষকদের একত্রি করণে হাজী দানেশের সংগ্রাম, আন্দোলনে সহিংসতা, শাওতাল গোষ্ঠির অংশগ্রহণ সহ কৃষকদের তেভাগা আন্দোলনটির পটভূমি তুলে ধরা হয়। হাজী দানেশ, ভান্ডনি, ইংরেজ লার্ট, জমিদার, জোদ্দার, ব্রিটিশ পুলিশ, শিবরাম মাঝি, কৃষকদের চরিত্র উপস্থাপিত হয়।

প্রতিটি অভিনেতা ও অভিনেত্রীর চরিত্রে তৎকালীন তেভাগা আন্দোলনের পটভূমির একটি বাস্তব প্রতিছবি ফুটিয়ে তুলেছেন নাটকে। আলো মিউজিক অপূর্ব। মঞ্চ পরিকল্পনা মোটামুটি। নিত্য ও সঙ্গীত অতুলনীয়। আলোর কম্পোজ নাটকের পরিবেশকে আরো প্রাণচঞ্চল করে তুলেছে। যা দর্শকের মন জয় করেছে।

নাটকটি মঞ্চায়নে অভিনয় শিল্পী আর হাজী মোহাম্মদ দানেশের সংগ্রামী জীবনের কাহিনী দেখে দর্শকরা মুগ্ধ হয়েছে।

Spread the love