শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাবিপ্রবিতে পানি সাশ্রয়ের মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধি শীর্ষক কর্মশালা

দিনাজপুর প্রতিনিধি ॥ হাজী মোহাম্মদ দানেশ  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) পানি সাশ্রয়ের মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধি শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

পল্লী উন্নয়ন একাডেমী বগুড়া শাখার উদ্যোগে “পানি সাশ্রয়ী আধুনিক প্রযুক্তির সম্প্রসারণ ও বিস্তার এবং ব্যবস্থাপনার মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধি শীর্ষক প্রায়োগিক গবেষণা প্রকল্প” এর আওতায় আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল সোমবার হাবিপ্রবি’র কৃষি অনুষদের সম্মেলন কক্ষে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।

আধুনিক পানি সাশ্রয়ী প্রযুক্তির সম্প্রসারণ ও পানি ব্যবস্থাপনার মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধি, পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা করাই এই প্রকল্পের মুল উদ্দেশ্য। এই উদ্দেশ্যকে বাস্তবায়নের নিমিত্তে কর্মশালায় কৃষক প্রতিনিধিদের প্রকল্পের উদ্দেশ্য বাস্তবায়িত কর্মসূচী, অত্র অঞ্চলে প্রকল্পের অগ্রগতি এবং পরবর্তী প্রকল্পের কর্মপরিকল্পনা বিষয়ে ব্যাপক ধারনা প্রদান করা হয়।

এই কর্মশালায় ৬টি জেলার অন্তর্গত (দিনাজপুর, পঞ্জগড়, ঠাকুরগাও, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম) প্রকল্পের নির্ধারিত সাইট থেকে মোট ৪০ জন প্রতিনিধি ছাড়াও বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান থেকে গবেষকবৃন্দ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে কর্মকর্তাবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ  উপস্থিত ছিলেন।

কর্মশালায় হাবিপ্রবি’র কৃষি সম্প্রসারণ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. ফারুক হাসানের সভাপত্বিত্বে প্রধান অতিথি ছিলেন কৃষি অনুষদের ডীন ও পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মো.শামীম আশরাফ । পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া এর সহকারী পরিচালক মো. আশরাফুল আলম এর সঞ্চালনায় প্রকল্পের মুল ধারনাপত্র উপাস্থাপন করেন পানি সাশ্রয়ী প্রকল্পের প্রকল্প পরিচালক, আব্দুল্লাহ আল মামুন। তিনি কম পানি ব্যবহারের মাধ্যমে কিভাবে অধিক ফসল ফলানো যায় সে বিষয়ে একটি তথ্য চিত্র উপাস্থাপন করেন ।

উল্লেখ্য, প্রকল্পটি আগামী ডিসেম্বর’ ২০১৯ পর্যন্ত দেশের ৮টি বিভাগের ৪০টি জেলায় মোট ২০০টি সাইটে বাস্তবায়িত হবে। বর্তমানে প্রকল্পটি দেশের ৮টি বিভাগের ৩৯টি জেলায় মোট ১৬৫টি সাইটে বাস্তবায়িত হচ্ছে। 

Spread the love