শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাবিপ্রবিতে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপিত

দিনাজপুর প্রতিনিধি : ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা ও বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে মঙ্গলবার হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে সকাল ৯ টায় হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন। এরপর ক্রমান্বয়ে পুস্পমাল্য অর্পণ করেন প্রগতিশীল শিক্ষক ফোরাম, ডরমিটরিসমূহ, বাংলাদেশ ছাত্রলীগ হাবিপ্রবি শাখা, কর্মকর্তা পরিষদ, প্রগতিশীল কর্মকর্তা পরিষদ, প্রগতিশীল কর্মচারী পরিষদসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

 

পুষ্পমাল্য অর্পণ শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬তম জন্মদিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন হাবিপ্রবি স্কুলের শিক্ষার্থীসহ উপস্থিত সবাইকে নিয়ে কেক কাটেন।

 

দিবসের তাৎপর্যের উপর ভিত্তি করে সকাল ৯.৪০ টায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২-এ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. এ.টি.এম শফিকুল ইসলাম-এর সভাপতিত্বে আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির আহবায়ক ও আইআরটির পরিচালক প্রফেসর মো. মিজানুর রহমান, প্রগতিশীল শিক্ষক ফোরামের সাধারন সম্পাদক ও পোষ্ট গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর ড. বলরাম রায় ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. নজিবুর রহমান।

 

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মেডিসিন সার্জারি এ্যান্ড অবস্ট্রেটিক্র্ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. মো. ফজলুল হক, সমাজ বিজ্ঞান ও ভাষা বিভাগের প্রভাষক মো. সাইফুদ্দিন, প্রগতিশীল কর্মকর্তা পরিষদের সভাপতি কৃষিবিবিদ ফেরদৌস আলম, বাংলাদেশ ছাত্রলীগ হাবিপ্রবি শাখার যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান জেমী, প্রগতিশীল কর্মচারী পরিষদের পক্ষে মো. আব্দুর রহিম প্রমূখ।

 

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মো. রুহুল আমিন বলেন, আজ ১৭ মার্চ স্বাধীন বাংলাদেশের স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ সন্তান ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস। ১৯২০ সালের এই দিনে জন্ম নেয়া ছোট শিশুটি পরবর্তীতে হয়ে ওঠেন নির্যাতিত-নিপীড়িত বাঙালির মুক্তির দিশারী। অথচ স্বাধীনতার মাত্র সাড়ে তিন বছরের মধ্যে জাতির পিতা বঙ্গবন্ধুকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট একাত্তরের পরাজিত শক্তির প্রেতাত্মা নরপিশাচ ঘাতকরা হত্যা করে ক্ষমতার পালাবদল ঘটায়। কিন্তু তারপরও একটি জাতি ও অবহেলিত মানুষের মুক্তির অগ্রদূত হিসেবে বঙ্গবন্ধু শুধু দেশে নয়, সারা বিশ্বে ইতিহাস হয়ে রয়েছেন। আমরা সকলে তাঁর বিদেহী আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করি।

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা দেশ নেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ দেশ সম্মৃদ্ধির দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে। এ অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে এবং বঙ্গবন্ধুর কাংখিত সোনার বাংলা গড়তে সকলকে নিজ নিজ অর্পিত দায়িত্ব সুচারুভাবে পালন করার আহবান জানান তিনি।

 

এরপর শিশুদের আবৃত্তি প্রতিযেগিতার উদ্বোধন ও পুরস্কার বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন। আলোচনাসভা শেষে ডকুমেন্টারী ফিল্ম প্রদর্শন করা হয়।

 

উক্ত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের, শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা ও কর্মচারী এবং হাবিপ্রবি স্কুলের শিক্ষক, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

Spread the love