শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাবিপ্রবিতে শিক্ষক সমিতির কর্মবিরতি প্রত্যাহার

দিনাজপুর প্রতিনিধি : হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র নামধারী গুটি কয়েক সন্ত্রাসীর বিরুদ্ধে প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ায় শিক্ষক সমিতি কর্তৃক আরোপিত একাডেমিক কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে।

আজ ১৯ জানুয়ারি থেকে ছাত্র-ছাত্রীদের ক্লাস ও পরীক্ষায় যথারীতি অংশ গ্রহণ করার জন্য বলা হয়েছে বলে শিক্ষক সমিতির নেতৃবৃন্দ জানান।

এ ব্যাপারে সেকশন অফিসার জনসংযোগ ও প্রকাশনা শাখার সেকশন অফিসার মমিনুল ইসলাম জানান, আজ মঙ্গলবার থেকে ক্লাশ শুরু হবে এবং শিক্ষকরা ক্লাশ নিবেন।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সময়ে বিভিন্ন শিক্ষককে লাঞ্চিত করার ঘটনায় তীব্র প্রতিবাদ, ক্ষোভ ও নিন্দা জানিয়ে এবং ক্লাশ বর্জন করে আসছিলেন হাবিপ্রবি শিক্ষক সমিতি।

উল্লেখ্য, গুটি কয়েক সন্ত্রাসীর হাত থেকে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে বাঁচানোর দাবীতে প্রগতিশীল শিক্ষক ফোরাম রবিবার ১১টায় বিশ্ববিদ্যালয় সংলগ্ন দিনাজপুর-ঢাকা মহাসড়কে মানববন্ধন করে। অপরদিকে শিক্ষকরা কর্মবিরতি পালন করে আসছিলেন হাবিপ্রবি শিক্ষক সমিতির আহবায়ক প্রফেসর মো. মিজানুর রহমান এর নেতৃত্বে।

ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতির অভিযোগে ছাত্রলীগের ৩ নেতাকর্মীকে বহিস্কারের পর বিশৃংখল পরিস্থিতি এড়াতে গত ৩০ নভেম্বর বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষনা করে প্রশাসন। দীর্ঘ ১ মাস ১২ দিন পর গত ১১ জানুয়ারী খুলে দেয়া বিশ্ববিদ্যালয়ের ৬ টি আবাসিক হল। ওইদিন, কয়েকজন শিক্ষককে লাঞ্চনার অভিযোগ ওঠে ছাত্রলীগের নেতাকর্মীরদের বিরুদ্ধে। এঘটনার প্রতিবাদে একাডেমিক কার্যক্রম শুরু হবার আগেই অনির্দিষ্টকালের কর্মবিরতীর ডাক দেয় হাবিপ্রবি শিক্ষক সমিতি। প্রায় দেড় মাস পর হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় খুললেও, শুরু হয়নি ক্লাস-পরীক্ষা। এরই মধ্যে ছাত্রলীগ দুটি গ্রুপে বিভক্ত হয়ে পড়ে। এর একটি গ্রুপ শিক্ষকদের পক্ষে অবস্থান নেয়। এ কারণে গতকাল রবিবার ছাত্রলীগের দুটি গ্রুপের মধ্যে সংঘর্ষ বেধে যায়। এর পর ছাত্রলীগ হাবিপ্রবি শাখার সভাপতি ইফতেখারুল ইসলাম রিয়েলসহ ৪ ছাত্রলীগ নেতাকে গ্রেফতার করে পুলিশ।

 

Spread the love