শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হিলিতে পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৬ টাকা

এম এ আজিজ, হিলি (দিনাজপুর) প্রতিনিধি : বেশ কিছুদিন ধরে দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলায় হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে পেঁয়াজের দামে নিম্নমুখী প্রবণতা বজায় রয়েছে। এ ধারাবাহিকতায় রমজানের শুরুতেই পণ্যটির দাম কেজিপ্রতি আরো ৬ টাকা কমেছে। রোজা ও ঈদ কেন্দ্র করে দেশজুড়ে বাড়তি চাহিদার কথা মাথায় রেখে স্থানীয় আমদানিকারকরা পেঁয়াজ আমদানি বাড়িয়েছেন। মূলত আমদানি ও সরবরাহ আগের তুলনায় বেড়ে যাওয়ায় হিলির পাইকারি বাজারে কমতির দিকে রয়েছে পেঁয়াজের দাম। একই সঙ্গে দেশে উৎপাদিত পেঁয়াজের দামও রয়েছে কমতির দিকে।

গতকাল হিলি স্থলবন্দরে পেঁয়াজের আড়তগুলো ঘুরে ভারতের ইন্দোর, নাসিক, পাটনা, শেখপুর, বেলডাঙ্গা থেকে সবচেয়ে বেশি পেঁয়াজ আমদানি হতে দেখা যায়। এদিন স্থানীয় বাজারে পাইকারি পর্যায়ে ( ট্রাকসেল) প্রতি কেজি আমদানি করা পেঁয়াজ বিক্রি হয় মানভেদে ১৫-১৬ টাকায়। চারদিন আগেও এসব পেঁয়াজ বিক্রি হয়েছিল ১৬-২২ টাকায়। সেই হিসাবে চারদিনের ব্যবধানে স্থানীয় পাইকারি বাজারে আমদানি করা পেঁয়াজের দাম কমেছে কেজিতে সর্বোচ্চ ৬ টাকা।

অন্যদিকে স্থানীয় খুচরা বাজারে প্রতি কেজি আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে মানভেদে ১৫-২০ টাকায়। চারদিন আগে ছিল ২০-২৫ টাকা। সে হিসাবে চারদিনের ব্যবধানে খুচরা বাজারে আমদানি করা পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৫ টাকা। খুচরা পর্যায়ে দেশে উৎপাদিত পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৪০ টাকায়। চারদিনের ব্যবধানে পণ্যটির দাম কমেছে কেজিতে সর্বোচ্চ ৫ টাকা।

অন্যান্য সময়ে হিলি স্থলবন্দর দিয়ে প্রতিদিন ২০-২৫ ট্রাক পেঁয়াজ আমদানি হয়। রোজা ও ঈদকে ঘিরে আমদানি বেড়ে যাওয়ায় বর্তমানে এর পরিমাণ দৈনিক ৬০-৭০ ট্রাকে ঠুকছে বলে জানিয়েছে হিলি স্থলবন্দর কার্যালয়। স্থানীয় পেঁয়াজ আমদানিকারক বাবলুর রহমান পণ্যটির আমদানি বৃদ্ধির পেছনে দুটি কারণ চিহ্নিত করেন। প্রথমত. রোজা ও ঈদে অভ্যন্তরীণ বাজারে বাড়তি চাহিদার চাপ সামাল দেয়া। দ্বিতীয়ত, ভারতে এখন পেঁয়াজের ভরা মৌসুম চলছে। পণ্যটির সরবরাহ ও দাম দুই-ই তুলনামূলক বেশি রয়েছে। ফলে ভারত থেকে কম দামে অধিক পরিমাণ পেঁয়াজ আমদানি করতে পারছেন দেশীয় আমদানিকারকরা। মূলত এ দুই কারণে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি আগের যেকোনো সময়ের তুলনায় বেশি রয়েছে বলে মনে করছেন তিনি।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক হারুন-উর রশীদ হারুন প্রতিদিনের সংবাদকে জানান, রোজায় দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ ও দাম স্বাভাবিক রাখতে পণ্যটির আমদানি বাড়িয়ে দিয়েছেন স্থানীয় আমদানিকারকরা। খোলা হয়েছে অনেক নতুন এলসি। ভারত থেকে দেশে ঢোকার অপেক্ষায় রয়েছে পেঁয়াজবাহী অনেক ট্রাক। দেশের বাজারে এসব পেঁয়াজ উঠলে আগামী দিনগুলোয় পণ্যটির দাম বর্তমানের তুলনায় আরো কমে আসতে পারে।

Spread the love